ওরা বললো...

লিখেছেন লিখেছেন রোকন উদ্দিন ১৭ মার্চ, ২০১৩, ০১:৫০:০৭ দুপুর

ওরা বললো, কাদের মোল্লার যাবজ্জীবন আমরা মানি না, আমরা তার ফাঁসি চাই। আমি বললাম, তথাস্তু।

ওরা বললো, শুধু কাদের মোল্লা নয়, আমরা সব যুদ্ধাপরাধীর ফাঁসি চাই, আমি বললাম, বেশ তো, আছি আমি।

ওরা বললো, যুদ্ধাপরাধীদের ফাঁসি দিলেই চলবে না, জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করতে হবে। আমি বললাম, একমত।

ওরা বললো, শুধু জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করলেই চলবে না, ধর্মভিত্তিক সব রাজনৈতিক দলকে নিষিদ্ধ করতে হবে। আমি খানিকটা ভ্রু কুঁচকে মাথা নাড়ি।

ওরা বললো, শুধু ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করলেই চলবে না, সংবিধান থেকে ‘রাষ্ট্রধর্ম ইসলাম’ ও ‘বিসমিল্লাহির রহমানির রহীম’ তুলে দিতে হবে। আমার ভ্রু আরও কুঁচকে যায়।

ওরা বললো, যারা আমাদের দাবিকে সমর্থন করে না, তাদের মিডিয়া, ব্যাংক, হাসপাতাল, স্কুল-কলেজ বন্ধ করতে হবে। আমি চোখ বড় বড় করে তাকিয়ে থাকি।

ওরা বললো, শুধু ওগুলো বন্ধ করলেই হবে না, মাহমুদুর রহমান আমাদেরকে ফ্যাসিবাদী বলেছে, তাকে গ্রেফতার করতে হবে। আমার চোখে বিস্ময়ের মাত্রা বাড়তে থাকে।

ওরা বললো, শুধু মাহমুদুর রহমান নয়, যারা আমাদের দাবিকে সমর্থন করে না, তারা সবাই রাজাকার। এমনকি তারা মুক্তিযুদ্ধ করলেও রাজাকার। তাদের সবাইকে বর্জন করতে হবে। আমার চোখ থেকে এবার করুণা ঝরে পড়তে থাকে।

এই ঘটনাপ্রবাহের মধ্যেই ঘটতে থাকলো আরও বহুমাত্রিক সব ঘটনা। নাস্তিকতার খোলসে ওদের ইসলাম-বিরোধিতার বিষয়টি চা্‌উড় হলো। সারা দেশের ইসলামপ্রেমিক মানুষেরা বিক্ষোভে ফেটে পড়লো। পুলিশের গুলিতে বিক্ষুব্ধ মানুষেরা প্রাণ হারালো। সাঈদী সাহেবকে অন্যায়ভাবে ফাঁসির রায় দেয়ার পর এই বিক্ষোভ ছড়িয়ে পড়লো সারা দেশে, গ্রাম-গ্রামান্তরে। আবারও পুলিশের গুলি, দেড় শ’ লোকের প্রাণহানি। ফলে আবারও প্রতিবাদ, সেই সাথে উচ্চারিত হলো প্রতিরোধের প্রত্যয়।

এবার ওরা বললো, আমরা অন্য দাবিগুলোর কথা ভুলে গেছি। আপাতত আমাদের দাবি একটাই, সেটা হলো যুদ্ধাপরাধীদের ফাঁসি। আমার চোখে এবার কৌতুক খেলা করছে।

বিষয়: রাজনীতি

১১০৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File