ফেসবুকে আজ

লিখেছেন লিখেছেন রোকন উদ্দিন ১৫ মে, ২০১৩, ১০:৩৬:২১ রাত

আজ দুপুরে মনটা খুব খারাপ থাকায় একটা স্ট্যাটাসে লিখেছিলাম যে দূরে কোথাও হারিয়ে যেতে ইচ্ছে করছে। আমার স্ট্যাটাস দেখে এক কাছের ভাই (মনের দিক থেকে অনেক কাছের হলেও বাস্তবে তিনি জার্মানীতে আমি ঢাকায়) ইনবক্সে এমন হতাশাজনক স্ট্যাটাস না দেয়ার জন্য অনুরোধ জানালেন। আমার মনটা এত খারাপ ছিল যে তার কথার জবাবও দিতে পারিনি। অফিস শেষে বাসায় ফিরে আমার দুই বছর বয়সী পুত্র উমরের হাসিমাখা মুখটা দেখে সব দুঃখ-কষ্ট কোথায় উবে গেল! স্যরি ... ভাই, এমন হতাশাজনক স্ট্যাটাস দেয়া আসলে ঠিক হয়নি। ভুলটা শুধরে দেয়ার জন্য অনেক ধন্যবাদ আপনাকে। জাযাকাল্লাহ।

বাংলাদেশের রাজনীতির এই মুহূর্তের হালচাল নিঃসন্দেহে আমাদের সবাইকে উদ্বেগের মধ্যে ফেলেছে। হেফাজতের উপর আওয়ামী ক্র্যাক ডাউন, দিগন্ত টিভির বন্ধ হয়ে যাওয়া, বেগম জিয়ার ব্যর্থ আল্টিমেটাম ও নতজানু ভূমিকা, কামারুজ্জামান ভাইয়ের ফাঁসির রায়, ইউসুফ সাহেবের গ্রেফতার, দেলোয়ার ভাইয়ের রিমান্ড এত সব দুঃসংবাদ আমার মত লাখ লাখ তরুনের হৃদয়কে নিয়তই রক্তাক্ত করে চলেছে সন্দেহ নেই।

কিন্তু সবাইকে যে বিষয়টি গভীরভাবে মনে রাখতে হবে তা হলো কষ্ট পাওয়া আর হতাশ হওয়া এক জিনিষ নয়। হকের বিজয়ে আমাদের মন আনন্দিত হবে, হকের পরাজয়ে আমাদের মন ব্যথিত হবে এটা অত্যন্ত স্বাভাবিক ঘটনা। রাসুল (সা) এর সময়েও খৃষ্টানরা মুশরিকদের বিরুদ্ধে বিজয়ী হলে মুসলিমরা খুশি হয়েছিল, আবার মূতার যুদ্ধে চরম বিপর্যয়ের সম্মুখীন হওয়ার খবরে স্বয়ং রাসুল (সা) ও তাঁর সাহাবীরা ব্যাথিত হয়েছিলেন। আমরা তো মানুষ, সাময়িক জয় পরাজয় আমাদেরকে স্পর্শ করবেই। কিন্তু যে জিনিসটি খেয়াল রাখতে হবে তা হলো, কষ্ট পাওয়া জায়েজ কিন্তু হতাশ হওয়া জায়েজ নেই। কারণ আল্লাহ বলেছেন, 'সুতরাং তুমি নিরাশদের অন্তর্ভুক্ত হয়ো না' (আল্-হিজর:৫৫)। অন্যত্র তিনি বলেছেন, 'কাফির কওম ছাড়া কেউই আল্লাহর রহমত থেকে নিরাশ হয় না' (ইউসূফ-৮৭)। তাই আমি নিরাশ নই। কুরআনের যে আয়াতটি আমাকে সবচেয়ে বেশি আশাবাদী করে তা হলো, 'তোমাদের মধ্যে যারা বিশ্বাস স্থাপন করে ও সৎকর্ম করে, আল্লাহ তাদেরকে ওয়াদা দিয়েছেন যে, তাদেরকে অবশ্যই পৃথিবীতে শাসনকর্তৃত্ব দান করবেন' (সূরা নূর-৫৫)। এই আয়াতে আল্লাহ তায়ালা 'ওয়াদা' শব্দটি ব্যবহার করে বলেছেন তিনি হকপন্থীদেরকেই ক্ষমতা দান করবেন। সুতরাং ভয় কীসের! যারা আমার স্ট্যাটাসে হতাশ হয়েছেন তাদেরকে হতাশ না হতে অনুরোধ করছি। ভয় নেই, আল্লাহ আমাদের সথে আছেন।

বিষয়: রাজনীতি

১১৪৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File