পরাজয়ের গ্লানি নয়, অপরাধবোধ

লিখেছেন লিখেছেন রোকন উদ্দিন ০৭ মে, ২০১৩, ০৩:০১:৫৯ দুপুর

খুব অল্প সময়ের মধ্যে দুটি ঘটনা আমাকে মানসিকভাবে এমন বিপর্যস্ত করেছে যে এরকম অবস্থা আমার জীবনে আর হয়নি। একটি হলো গত ২৮ ফেব্রুয়ারি সাঈদী সাহেবের মৃত্যুদন্ডের রায় ও রায় পরবর্তী গণহত্যার ঘটনা অন্যটি হলো ৫ মে হেফাজতের উপর পরিচালিত গণহত্যার ঘটনা।

যারা ইসলামকে ঝেটিয়ে দুনিয়া থেকে বিদায় করে দিতে চায় তারা ফাঁসি, জেল বা গণহত্যার পথ বেছে নেবে এতে আমি মোটেই অবাক হই না, আমার মনে এর কোন প্রভাবও পড়ে না। কিন্তু যে বিষয়ের কারণে আমি মানসিকভাবে ভেঙ্গে পড়ি তা হলো এই ফাঁসি, জেল বা গণহত্যাকে প্রতিরোধ করার দায়িত্ব ছিল আমার উপর, কিন্তু আমি সেই প্রতিরোধ গড়তে ব্যর্থ হয়েছি। আমি নিরন্তর অপরাধবোধে ভুগি এজন্য যে সাঈদী সাহেবের ফাঁসির রায় আমি ঠেকাতে পারিনি, আমি পারিনি সারা দেশে পরিচালিত গণহত্যা ঠেকাতে। হেফাজতের উপর পরিচালিত ইতিহাসের বর্বরতম ক্র্যাক ডাউনের ঘটনায় আমার ভেতরটা ভেঙ্গে চূরে চূরমার হয়ে যায়। আমি অপরাধবোধে ভুগি এজন্য যে আমি ও আমরা নিরীহ জনতার উপর পরিচালিত এই গণহত্যাকে ঠেকাতে ব্যর্থ হয়েছি। আমার কেবলই মনে হয় আমরা প্রতিরোধ করতে পারিনি বলেই নিরস্ত্র-নিরীহ জনতার উপর গুলি চালিয়ে গণহত্যা চালাতে পেরেছে ইসলামের শত্রুরা। অন্যদের মানসিক অবস্থার কথা বলতে পারবো না, তবে গত দুদিন থেকে এই অপরাধবোধের গ্লানি আমার ভেতরটা পুড়িয়ে ছারখার করে দিচ্ছে।

আমার এই অপরাধবোধকে যারা পরাজয়ের গ্লানি বলতে চান তাদেরকে বলি, খালি হাতের বিরুদ্ধে রাষ্ট্রীয় শক্তির গোলাবারুদ ব্যবহারের মাধ্যমে যে যুদ্ধের সূত্রপাত সেই যুদ্ধে কোন হার-জিত থাকতে পারে না, বরং বলা যায়, এই যুদ্ধে জিতেছে ইবলিশ পরাজিত হয়েছে মানবতা।

বিষয়: রাজনীতি

১০০৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File