মাঠ নিয়ন্ত্রণের কৌশল-পাল্টা কৌশল

লিখেছেন লিখেছেন রোকন উদ্দিন ০২ মে, ২০১৩, ০২:৫৮:২৭ দুপুর

মানতে বাধ্য হচ্ছি শেখ হাসিনা রাজনীতির মাঠের একজন পাকা খেলোয়াড়। তিনি ভালো করেই জানেন কখন অফেন্স খেলতে হয়, কখন ডিফেন্স খেলতে হয়। খেলার আশি মিনিটই তিনি ব্যয় করেছেন প্রতিপক্ষকে আক্রমণ করতে। প্রতিপক্ষ ক্লান্ত-শ্রান্ত হয়ে নি:শেষ হবার পূর্ব মুহূর্তে যখন শেষ আঘাত হানার জন্য প্রস্তুতি নিচ্ছে তখন হঠাৎ তিনি ডিফেন্স খেলা শুরু করলেন।

শেখ হাসিনার খেলার স্টাইল পরিবর্তনের উদ্দেশ্য কী হতে পারে? আমার বিবেচনায় তিনি যে উদ্দেশ্যে ডিফেন্সে গিয়েছেন তা হলো আলোচনার প্রস্তাব উথ্থাপনের মাধ্যমে গ্যালারীতে বসা দর্শকদেরকে তিনি এটা বোঝাতে চাইছেন যে খেলা মোটামুটি শেষ, এখন সমঝোতার মাধ্যমে ঠিক হবে মাঠ কার নিয়ন্ত্রণে থাকবে। দর্শকরা বলবে, বেশ তো, খামাকা দৌড়াদৌড়ি করে ক্লান্ত হবার চাইতে বরং এই ভালো যে দুই পক্ষ বসে সমঝোতা করুক! শেখ হাসিনার কৌশল হলো অধিকাংশ দর্শক বা প্রভাবশালী দর্শক বা সক্রিয় দর্শকদের শক্ত চাপে প্রতিপক্ষ হয় বাধ্য হবে খেলা বন্ধ করতে, নচেৎ নিদেন পক্ষে খেলায় আক্রমণের তীব্রতা কমিয়ে আনতে বাধ্য হবে।

প্রকৃত পক্ষে শেখ হাসিনার এই ডিফেন্স আসলে এক ধরনের অফেন্স। প্রতিপক্ষকে এতদিন মাঠে দৌড়িয়ে হয়রান করা হয়েছে। এখন তাদেরকে মনস্তাত্বিক ও বুদ্ধিবৃত্তিক কায়দায় কোনঠাসা করার চেষ্টা করা হচ্ছে। দেখার বিষয় হলো ধূর্ত শেখ হাসিনার লেটেস্ট এই কৌশলকে মোকবেলা করার জন্য তার প্রতিপক্ষরা কী পদক্ষেপ গ্রহণ করে।

বিষয়: বিবিধ

১০২১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File