বড় হয়ে কী হবো

লিখেছেন লিখেছেন অপ্টিমিস্ট রোকন ১২ জুন, ২০১৩, ০৪:৫৬:৩৩ বিকাল

খুব ছোটবেলায় রংপুরের শাপলা সিনেমা হলে 'বিরোধ' সিনেমা দেখে আসার পর মনে মনে সিদ্ধান্ত নিয়েছিলাম বড় হয়ে পুলিশ অফিসার হবো। সিনেমার পুলিশ ইন্সপেক্টরের মতো করে চোর-গুন্ডাদের ধরে ধরে শায়েস্তা করবো। যখন ক্লাস নাইন টেনে পড়ি তখন স্কুলে হেডস্যারের প্রবল প্রতিপত্তি দেখে মনে মনে সিদ্ধান্ত নিয়েছিলাম বড় হয়ে স্কুলের হেডস্যার হবো এবং সব স্যারদের উপর খবরদারি করবো। এভাবে যখনই কোন চরিত্র আমাকে প্রভাবিত করতো তখনই আমি সেই ব্যক্তিটির মতো হতে চাইতাম।

মজার ব্যাপার হলো, আমার সেই বৈশিষ্ট্য এখনও আছে। শুধু আছে বললে কম বলা হবে, বরং বলা যায় পূর্ন মাত্রায় আছে। আজও পিস টিভিতে জাকির নায়েকের লেকচার শুনলে আমার জাকির নায়েকের মত বক্তা হতে ইচ্ছে করে। কিছুদিন আগে যখন শুনলাম বুয়েট থেকে পাশ করা এক পরিচিত ভাই মাদ্রাসায় না গিয়ে তার পঁয়ত্রিশ বছর বয়সে সম্পূর্ণ কুরআন শরীফ মুখস্ত করেছেন, তখন আমারও সব ছেড়ে দিয়ে কুরআন শরীফ মুখস্ত করার জন্য বসে যেতে ইচ্ছে করে। যখন কোন ব্যক্তির একটি চমৎকার লেখা পড়ি, তখন আমারও একজন ভালো লেখক হতে ইচ্ছে করে। মেজর জেনারেল (অব) এ আই আকরাম রচিত জগদ্বিখ্যাত গ্রন্থ 'দ্য সোর্ড অব আল্লাহ' পড়তে গিয়ে খালিদ বিন ওয়ালিদের (রা) মতো যোদ্ধা হতে ইচ্ছে করে। সাইয়েদ ওমর ইবনে তেলমেসানি রচিত গ্রন্থ 'শহীদে মেহরাব হযরত ওমর (রা)' পড়তে বসলে আমার উমরের মতো ন্যায়পরায়ণ হতে ইচ্ছে করে। এভাবে যখন যে চরিত্র আমার জীবনে প্রভাব ফেলে তখন আমার সেই চরিত্রের মতো হতে ইচ্ছা করে।

আমি মনে মনে খুব আগ্রহী ছিলাম এটা জানার জন্য যে অন্যদেরও এমন হয় কিনা। এটা নিয়ে একজনের সাথে কথা বলতে গেলে তিনি বললেন, শোনেন মজার কাহিনী। আমি যখন খুব ছোট ছিলাম, তখন আমার গ্রামে একটা মিষ্টির দোকান ছিল। সেই দোকানে মিষ্টি সার্ভ করতো যে মেসিয়ার, তাকে দেখে আমার খুব হিংসে হতো এজন্য যে সে যখন যতটা খুশি মিষ্টি খেতে পারতো। তো এটা দেখে দেখে আমি চাইতাম বড় হয়ে কোন মিষ্টির দোকানের মেসিয়ার হবো। শুনে আমি হো হো করে প্রাণ খুলে হাসি।

বিষয়: বিবিধ

১৪০৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File