ট্রেন

লিখেছেন লিখেছেন অপ্টিমিস্ট রোকন ০৬ জুন, ২০১৩, ০১:৫৫:২৫ দুপুর

সকাল সাড়ে নয়টার ট্রেনে ম্যাডামের যাওয়ার কথা দেশের বাড়িতে। সোয়া নয়টার মধ্যে ব্যাগ-বোচকা নিয়ে স্টেশনে এসে হাজির হয়ে শুনলাম ট্রেন লেট। কখন আসবে কেউ বলতে পারে না। প্রচন্ড গরমে ছোট্ট স্টেশনে কয়েক হাজার নারী-পুরুষ-শিশু গাদাগাদি করে দাঁড়িয়ে আছে। শুধু বসা নয়, দাঁড়ানোরও কোন ব্যবস্থা নেই স্টেশনে। অগত্যা আমরাও ব্যাগগুলো প্লাটফরমে রেখে ট্রেনের অপেক্ষায় ভীড়ের মধ্যে দাঁড়িয়ে রইলাম।

খানিক পর উমরকে কোলে নিয়ে স্টেশন মাস্টারের কাছে গিয়ে জিজ্ঞেশ করলাম, ট্রেন কখন আসবে? নিরস কন্ঠে স্টেশন মাস্টার বললেন, লেট হবে। আমি পাল্টা প্রশ্ন করলাম, কতক্ষণ লেট হতে পারে? স্টেশন মাস্টারের কণ্ঠ আরও কর্কশ হলো। কতক্ষণ লেট হবে আমি কেমনে বলবো? আমার বলতে ইচ্ছে করছিল, আপনি বলতে না পারলে স্টেশন মাস্টার হইছেন কেন? আমার বলা হয় না। রাস্তা-ঘাটে অনর্থক ঝগড়াকে আমি সাধারণত এড়িয়ে চলার চেষ্টা করি।

উমরকে কোলে নিয়ে আবার ফিরে আসি প্লাটফরমে। ম্যাডাম বলেন, তোমার অফিস তো লেট হয়ে যাচ্ছে, ট্রেন কখন আসবে তার কোন ঠিক নেই, তুমি না হয় চলেই যাও। আমি ব্যাগ-ট্যাগ নিয়ে ঠিক ঠিক উঠতে পারবো ট্রেনে। কী আর করা! তাদেরকে স্টেশনে রেখেই আমার চলে আসতে হলো। বেলা বারটার দিকে খবর পেলাম ট্রেন এসেছে এবং তারা ঠিকঠাক ট্রেনে উঠতে পেরেছে। আল্লাহর অশেষ শুকরিয়া এই জন্য যে এই পোড়ার দেশে ট্রেন নামক একটা কিছুর ব্যবস্থা তো অন্তত আছে, হোক না খানিকটা লেট।

বিষয়: বিবিধ

৯৯৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File