সংখ্যাগুরুদের গণতন্ত্র

লিখেছেন লিখেছেন অপ্টিমিস্ট রোকন ০৪ জুন, ২০১৩, ১২:৪১:৩৪ দুপুর

বিজ্ঞজনেরা বলিয়া থাকেন গণতান্ত্রিক রাষ্ট্র মাত্রই ধর্মনিরপেক্ষ রাষ্ট্র। কেউ কেউ আর একটু আগ বাড়াইয়া বলেন গণতান্ত্রিক রাষ্ট্র এমনিতেই এতখানি ধর্মনিরপেক্ষ যে রাষ্ট্রের সংবিধানে ধর্মনিরপেক্ষতার কথা আলাদাভাবে উল্লেখ করারও দরকার পড়ে না।

অভাগা অপ্টিমিস্ট রোকন অনেক ভাবিয়া-চিন্তিয়া এই সিদ্ধান্তে উপনীত হইয়াছে যে উপরের কথাখানি সত্য নহে। গণতান্ত্রিক রাষ্ট্রের মূল কথা হইল গভর্নমেন্ট অব দ্য পিপল, বাই দ্য পিপল, ফর দ্য পিপল। এহেন রাষ্ট্রে অধিকাংশ জনগণ যাহাদেরকে চাইবে তাহাদেরকেই ক্ষমতায় বসাইবে। অধিকাংশ জনগণ যেটিকে আইন হিসাবে দেখিতে চাইবে, সেটি মুহূর্তমাত্র বিলম্ব না করিয়া আইন হিসাবে বলবৎ হইবে। ইহার অর্থ হইলো গণতান্ত্রিক রাষ্ট্রের সর্বত্রই সংখ্যাগুরু জনগণের মতামত ও বিশ্বাস সংখ্যালঘু জনগণের মতামত ও বিশ্বাসের উপর প্রবল হইবে।

ইহাই যদি গণতন্ত্রের মোদ্দাকথা হয়, অর্থাৎ গণতান্ত্রিক রাষ্ট্রে সংখ্যালঘু জনগণের উপর সংখ্যাগুরু জনগণের মতামত ও বিশ্বাসই যদি স্বীকৃত হয়, তাহলে যে দেশের অধিকাংশ জনগণ মুসলিম ধর্মাবলম্বী, সেই দেশে মুসলিমদের বিশ্বাস ও মতামতই তো অমুসলিমদের বিশ্বাস ও মতামতের উপর প্রবল হইয়া প্রতিষ্ঠিত হইবার কথা, এহেন গণতন্ত্রী দেশেরতো কোন মতেই ধর্মনিরপেক্ষ সাজিবার হেতু নাই।

আমাদের বিজ্ঞজনেরা একদিকে বলেন যেহেতু আমরা গণতন্ত্রী সেহেতু সংখ্যালঘু নয় বরং সংখ্যাগুরু জনগণের মতামতের ভিত্তিতে আমাদের রাষ্ট্রখানা পরিচালিত হইবে। আবার অন্যদিকে বলেন যেহেতু আমাদের দেশে শতকরা বিশ ভাগ লোক নন-মুসলিম সেহেতু ঐ বিশ ভাগ লোকের প্রতি শ্রদ্ধা দেখাইয়া আশি ভাগ লোকের উচিৎ হইবে তাহাদের বিশ্বাস ও মতামতকে দূরে ফেলিয়া রাখা। আমাদের চতুর বিজ্ঞজনেরা আমাদেরকে কত সুকৌশলে ধোঁকা দিয়া চলিতেছে ভাবিয়া অপ্টিমিস্ট রোকন বড়ই বিচলিত হইয়া পড়িয়াছে।

বিষয়: রাজনীতি

৮৮৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File