চেংটু মিয়া

লিখেছেন লিখেছেন অপ্টিমিস্ট রোকন ০২ জুন, ২০১৩, ০৬:৩১:১৮ সন্ধ্যা

আমার রংপুরের বাসার সামনে একটি চার তলা ভবনের সরকারি কোয়ার্টার আছে, কোয়ার্টারের চতুর্দিকে রয়েছে দেয়াল ঘেরা বিস্তৃত মাঠ। সেই মাঠের এক কোনে দুটি ছাপড়া ঘর তুলে বেশ কয়েক বছর ধরে বসবাস করছে চেংটু মিয়া ও তার পরিবার। পাঁচ ছেলে মেয়ের পিতা চেংটু রিকশা চালায়, তার স্ত্রী অন্যের বাসায় কাজ করে। এভাবেই চলছিল তাদের সংসার।

যদিও পাড়ার সবাই জানতো চেংটু সরকারের জমিতে ঘর তুলে বসবাস করছে, তবু সবাই নীরবেই ব্যাপারটা মেনে নিত। এই দুর্দিনে সরকার বাহাদুরের একটু খানি জায়গায় একটি গরিব পরিবারের থাকার ব্যবস্থা হলে কার না ভালো লাগে। আমি ছুটি ছাটায় রংপুর গেলে তাদের ভাঙ্গা ঘর দুটির প্রতি লক্ষ করতাম। মা আর আপাকে বলতাম মাঝে মাঝে ওদের জন্য যেন কিছু খাবার পাঠায়। আপা প্রায়ই এটা ওটা রান্না করে পাঠাতোও।

পৃথিবীর হাজারো কাজের ভীড়ে ওদের কথা আমার মনে থাকে না, থাকার কথাও নয়। কিন্তু এবার রংপুর গিয়ে চমকে উঠলাম। দেখি ওদের ঘরদুটোর ধ্বংশাবশেষ চোখ বড় বড় করে আমার দিকে তাকিয়ে আছে। চেংটুকে মোড়েই খুঁজে পেলাম। ডেকে জিজ্ঞেশ করলাম ঘটনা কী? সে বললো, কোয়ার্টারে বসবাসরত কোন এক বীর ম্যাজিস্ট্রেটের বুলডোজার গতকাল ভেঙ্গে দিয়ে গেছে তার জীর্ণ ঘরদুটো। আমি বাকরুদ্ধ হয়ে গেলাম। জানলাম পাড়ার সব লোকই এই ঘটনায় ছি ছি করছে।

আমি ধ্বংশাবশেষের কাছাকাছি যাই, দেখি চেংটুর স্ত্রী আর ছেলেমেয়েরা তাদের জিনিসপত্র গোছাতে ব্যস্ত। চেংটুর স্ত্রীর মুখটা ধারালো। আমাকে দেখে কর্কশ কন্ঠে বলে, চোর ডাকাতের ছেলেরা জজ ব্যারিস্টার হয়। এই জজ ব্যারিস্টাররা মানুষের ঘর ভেঙ্গে দিয়ে যায়। আমি থমকে যাই। চেংটুর বউ অশিক্ষিত। জজ-ব্যারিস্টার কী তা বোঝার মত বুদ্ধি চেংটুর বউ এর নেই। তার কাছে জজ ব্যারিস্টার মানেই সরকার। আর সরকার মানেই ঘর ভেঙ্গে দেয়ার বুলডোজার। আমি জিজ্ঞেশ করি, এখন কী করবেন আপনারা? স্বামী-স্ত্রী ভাবলেশহীন কন্ঠে জবাব দেয়, আবার ঘর তুলবো এখানে, দেখি কয়বার ওরা আমার ঘর ভাঙতে আসে? আমি ওদের মনোবল দেখে অবাক হই। যে ঘর সরকার ভেঙ্গে দিয়েছে, এবং যে ঘর সরকার আবার ভাঙতে আসবে এটা একরকম নিশ্চিত, সেই ঘর নতুন করে নির্মাণ করার শক্তি ও সাহস কয়জনের আছে?

রাতে ঘুমাতে গেলে আকাশ ভেঙ্গে ঝুম বৃষ্টি নামে। আমি চেংটুর পরিবারের কথা ভেবে ব্যথিত হই। ভাবি, অসহায় নাগরিকদের অন্ন বস্ত্র বাসস্থানের ব্যবস্থা করার দায়িত্ব ছিল যে রাষ্ট্রের, সে রাষ্ট্র উল্টো তাদের ঘর ভেঙ্গে দেয়। চেংটুর স্ত্রীর কথাটা তীব্র থেকে তীব্রতর হয়ে আমার কানে বাজে। চোর ডাকাতের ছেলেরা জজ ব্যারিস্টার হয়। এই জজ ব্যারিস্টাররা মানুষের ঘর ভেঙ্গে দিয়ে যায়।

বিষয়: বিবিধ

১২৯৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File