কাজী নজরুল ভীতি!

লিখেছেন লিখেছেন কানামাছি ২৭ আগস্ট, ২০১৩, ০৩:৫০:৪৬ দুপুর



"বল বীর বল চির উন্নত মম শির"

কাজী নজরুলের মৃত্যুবার্ষিকী চলে আসল আবার ।কাজী নজরুল ইসলাম যাকে সবাই আমরা এক নামে বিদ্রোহী কবি হিসেবেই চিনি।কবিতা লিখেই তিনি মূলত খ্যাতি অর্জন করেছিলেন।তার কবিতায় আগুন ধরে যেত সমকালীন অপরাধীদের মনে।তার লিখার ঢং ছিল অন্যরকম।লেখায় আরবি ফার্সি ভাষার ছড়াছড়ি।খুব বেশি আগ্রহ আর ভালবাসা না থাকলে তার কবিতা পড়ে মজা পাওয়া যাবেনা।তাছাড়া তার কবিতার মান অনেক উচ্চ মার্গেরও বটে সুধিজনের ভাষ্য।আমাদের মত সাধারন পাঠকদের জন্য বেশ কঠিনই বটে।

কিন্তু কাজীর লেখনী শুধু কবিতার মধ্যেই সীমাবদ্ধ থাকেনি;ছোটগল্প ,উপন্যাস এবং প্রবন্ধ আর কত কি। আমরা যারা বাংলাদেশী, আমরা যদি আমাদের শেকড়কে জানতে চাই,তাহলে আমি মনে করি আমাদের অন্তত কাজী নজরুল এর প্রবন্ধগুলো অন্তত পড়ে ফেলা নেয়া উচিত।কেউ তার প্রবন্ধগুলো পড়ে স্থির থাকতে পারবেনা আমি এটা হলফ করে বলতে পারি,সে শুয়ে থেকে পড়লে বসে যাবে, আর বসে পড়লে দাড়িয়ে যাবে।

তার লেখার পরতে পরতে নতুন জীবনের সন্ধান পাওয়া যায়,ছড়িয়ে ছিটিয়ে থাকে জীবনকে নতুন করে সাজানোর অলংকারাদি।তার প্রবন্ধ গুলোতেই মূলত তার ব্যাক্তিগত চিন্তা আর দর্শনের দেখা পাওয়া যায়।এই জগত ,দেশ, মানুষ,জীবন সম্মন্ধে তার চিন্তা ধারা ছিল আধুনিক।জীবনে ধর্মের প্রয়োজন সম্পর্কে তার ধারনা যে কত স্পষ্ট তা ভাষায় প্রকাশ করা যাবেনা।তথাপি তিনি "লাল"দের প্রিয় "নীল "দেরও প্রিয়।

কিন্তু কেন জানি মনে হয়,জাতীয় কবির বিভিন্ন সৃষ্টি সম্পর্কে, তার লেখনি আমাদের অনেকেরই পড়া হয়ে উঠেনি।এর জন্য অবশ্য এই জাতিরও দোষ না দিয়ে পারা যায়না। তার লেখনি আর চিন্তা ধারনা ছড়িয়ে দেবার ক্ষেত্রে সবাই কেন জানি এক রহস্যজনক আচরণ করে আসছে অনেক আগে থেকেই।যে মানুষটি সারাটি জীবন এই দেশ এই জাতি এই মাটির মানুষদের শির উঁচু রাখার জন্য চেষ্টা করতেন আর তাকে আমরা কিনা আজ কিছু অনুষ্ঠান আর দিবস পালনের মধ্যেই সীমাবদ্ধ করে রেখেছি। বুঝিনা এরা ভয় আসলে কাকে পায় কাজী নজরুলকে নাকি তার চিন্তা আর লিখনিগুলোকে।।

বিষয়: বিবিধ

১০৬২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File