মাহে রমজানে জানতে চাওয়াঃ ০৭

লিখেছেন লিখেছেন ঝরাপাতা ২৯ জুন, ২০১৫, ০৭:৩৫:৪২ সন্ধ্যা

বাংলাদেশে কোন এক অজানা কারনে দেখা যাচ্ছে যে, ছেলেরা অনেক বেশি বয়সে বিয়ে করে থাকেন। পক্ষান্তরে মেয়েদেরকে খুবই কম বয়সে বিয়ে দেয়া হচ্ছে। আবার কিছু কিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে যে ছেলে মেয়ে উভয়েই অনেক বিলম্বে বিবাহ বন্ধনে আবদ্ধ হচ্ছে। আমি জানি বেশি বয়সে বিয়ে করা কিংবা খুব কম বয়সে বিয়ে করা দুটোই ছেলে-মেয়েদের স্বাস্থ্যের জন্য হানিকর। আমার জানার আগ্রহ:

#ইসলামের দৃষ্টিতে ছেলে-মেয়েদের বিয়ের উপযুক্ত সময় কখন?

#কোন কোন গুনাবলী গুলো ভালো পাত্র-পাত্রী চেনার উপসর্গ?

#ছেলেদের ক্ষেত্রে বিয়ে করার জন্য আলাদা কোন বিষয় ইসলাম গুরুত্ব দেয় কি?

বিষয়: বিবিধ

৯১৭ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

327983
৩০ জুন ২০১৫ রাত ১২:৫৬
দ্য স্লেভ লিখেছেন : ইসলামে বালেগ হওয়াটা শর্ত। এর নির্দিষ্ট বয়স নেই। নারীদের বয়সন্ধীকালেই তারা বিয়ের উপযুক্ত হয়। আবহাওয়া জলবায়ূ অনুযায়ী এতে সময়ের কমবেশী হয়। গরম প্রধান এলাকায় এটা আগে আসে।

* ভালো পাত্র পাত্রী চেনার উপসর্গ মূলত জ্ঞান ও অভিজ্ঞতা সংক্রান্ত বিষয়। উভয়ের ক্ষেত্রে তথ্য জানাটাই আসল কাজ নয়। ব্যক্তি চরিত্রের অনেকগুলি দিক রয়েছে। সকল ভালোর অবস্থা এক রকম নয়। একজন লোক আলেম হলে সে সৎ,নিষ্ঠাবান,আমানতদার হতে পারে কিন্তু এর অর্থ এই নয় যে উক্ত ব্যক্তিই সকলের জন্যে উপযুক্ত। ব্যক্তি চরিত্রের বৈচিত্রতা রয়েছে,সেটা দেখাও কর্তব্য। তবে সবকিছু দেখেই যে এটা করতে হবে এমনও নয়। কিছু ক্ষেত্রে বিশ্বাস রেখে সামনে যাওয়াই কর্তব্য। একজন মানুষকে সারাজীবনেও চেনা নাও হতে পারে। আমার ধারনা বিয়ের পূর্বে পাত্র পাত্রী একে অপরের সাথে কথা বলে নিজেদের ব্যাপারে অবগত হওয়ার সময় তার চরিত্রের কিছু বিষয়ের আচ করতে পারবে। অার বিয়ের পর দেখা যায় বেশী মিল হয়ে গেছে বা একটা রহমতের ব্যাপার আছে

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File