লাইক কমেন্টস্ এবং শেয়ারের তেলেসমাতিঃ পর্ব: ২

লিখেছেন লিখেছেন ঝরাপাতা ০৪ সেপ্টেম্বর, ২০১৪, ১১:৫৩:৪১ রাত

অতি সম্প্রতি জাপানে পরিচালিত এক গবেষনায় দেখা গেছে মুঠোফোন তথা সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশি সময় কাটানোর কারনে শিক্ষার্থীদের ফেল করার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশেও এ সংখ্যা নেহায়েতই কম নহে। যে হারে ফেসবুক ইউজারকারী বাড়ছে তাতে শুভ লক্ষন বলে মেনে নেয়া যায় না। বিভিন্ন দেশের একাধিক গবেষনা ও জরিপে দেখা গেছে সামাজিক যোগাযোগ সাইট গুলো ব্যবহার করায় বিবাহ বিচ্ছেদ ও একাকিত্বের সংখ্যাও বাড়ছে।

:

আগামীকাল পরীক্ষা আর সে ছাত্র স্ট্যাটাস দিচ্ছে রাত পোহালেই এক্সাম। পড়া মাথায় ঢুকছে না। আমার জন্য সবাই প্রে করো। এই হলো আমাদের বর্তমান প্রজন্মের শিক্ষার হাল হাকিকত। পাশের রুমে গর্ভধারিনী মা ব্যথায় কাঁতরাচ্ছে তা শুনে ছেলে স্ট্যাটাস দিচ্ছে আমার মাম্মি ভেরি ইল। তাকে দেখার মতো কেউ পাশে নেই এ মধ্যরাতে। আমি ভয়ে ও রুমে যাচ্ছি না!! প্লীজ প্রে ফর হার। এ হলো মাতৃভক্তির ডিজিটাল নমুনা। আমাদের স্ট্যাটাস প্রীতি এতোই জঘন্য।

:

এক বন্ধু একবার একটা কৌতুক বলেছিল আমাকে। তার সারমর্ম হলোঃ বাবাও মরে না আর আমিও সামনের ঘরে বসে সিগারেট খেতে পারি না। কি জ্বালা!!!! তেমনি এক ছেলে বাবার মৃত্যুতে স্ট্যাটাস দেয়- আমার বাবা এ মাত্র ধরাদম ত্যাগ করেছে।লাশের পাশে বসে আমি ভীষন কাঁদছি-----।!! সাথে বাবার মৃত লাশের পাশে পিতৃভক্ত সে ছেলের একপিস সেলফিও এফবিতে আপলোড করা!!!

:

লাইক কমেন্টস শেয়ার কি এগুলো?? খায় না গলায় পরে?? কি লাভ বেশি বেশি লাইক কমেন্টস পেলে?? তা না হলে পোস্টের আগে পরে লাইক কমেন্টস শেয়ার করার জন্য এতো অনুনয় বিনয় থাকবে কেন?? কেনই বা হাতে পায়ে ধরতে যাবে কুলাঙ্গারের দলেরা?? ইনবক্স করে কেন লাইক ভিক্ষা চাইবে?? গতো সাত বছর ধরে ফেবু ইউজ করলেও এহেন হীন কর্মটি করিনি কখনোই। আর এখন কিনা ফেসবুকে একাউন্ট খুলেই লাইক খোঁজে। সেলিব্রেটি হতে চায়। এমন মনে হয় পারলে লাইক কমেন্টস নেবার জন্য নিজের জীবন যৌবন ইজ্জত সবই দিতে প্রস্তুত!! অনেকে আবার বিনিময়ও করে লাইক কমেন্টস।

:

লাইক কমেন্টস পাবার জন্য চলচাতুরী, ছলাকলা, সত্য মিথ্যা, গুজব রচনসহ যতো রকম সম্ভব পন্থাই অবলম্বন করে হীন রুচির বিশাল এক শ্রেনির ইউজার।উদাহরন দেই এমন একটি অপকৌশলের: কে কে ভালোবাসেন?----------- (অনেক গ্যাপ) আল্লাহ এবং নবী কে। তারা তারা লাইক দিন।।।। কি আর বলবো এসব ফালতুদের!! যেন লাইক দিলেই কেবল মোমিন হয়ে যাবে নামাজ কালাম ছাড়াই।

:

লাইক বেশি পেলে কি লাভ? টাকা আসে। ফেবু নীল থেকে লাল হয়ে যায়?? কিছুই বুঝে আসেনা। কেউ আপন চেহারার ছবি দিলেই শুরু হয়ে যায় কমেন্টস এর বন্যা। এর সব গুলোই হাওয়া কিংবা চাটুকারিতা বিশেষ। চলে মিথ্যে স্তুতির আয়োজন! হ্যান ত্যান। সুন্দর! হেব্বি!!! বাস্তবে কমেন্টসকারীর মনে কি লুকানো থাকে তা সহজেই অনুমেয়!! মনো ভাবনা আর বাস্তব উল্লেখ রাতে দিনে তফাত থাকে। তবে কেন মিছেমিছি কমেন্টস এর নামে নিজের সাথে এ ধরনের আত্ম প্রবঞ্চনা?? কেন এ বৈপরীত্য?

:

মেয়েদের আইডি ছবি পোস্ট যে কোন কিছুই হোক না কেন লাইক কমেন্টস এর অভাব হয় না। আসল নকল তা কেউ ভাবেনা। মেয়েদের পোস্ট মানেই হাইব্রীড।। লাইক কমেন্টস এর উচ্চ ফলন! জ্যামিতিক হারে বৃদ্ধি।

:

চলমান......

০৪.০৯.২০১৪

বিষয়: বিবিধ

১১১৬ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

261849
০৫ সেপ্টেম্বর ২০১৪ রাত ১২:৫২
ভিশু লিখেছেন : অনেক গবেষণা! অনেক তথ্য! আপনার পোস্টে 'লাইক'! ভালো লাগ্লো... Happy আমাদেজ্জে কি হবে... :(
261850
০৫ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:০০
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
261918
০৫ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৫:৫২
কাহাফ লিখেছেন : বিষয় টা পড়ে অনেকেরই হয়তো চুলকানী শুরু হবে,বাস্তবতা কিন্তু এমনই যেমন আপনি বলেছেন। অনেক ধন্যবাদ ......

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File