ফেসবুকের সুখ দুঃখ পর্ব: ১

লিখেছেন লিখেছেন ঝরাপাতা ০৩ সেপ্টেম্বর, ২০১৪, ০১:৫৫:১২ দুপুর

যন্ত্র দিয়েছে বেগ কেড়ে নিয়েছে আবেগ। আর ফেসবুক কিছু অদৃশ্য দুরত্ব গোছালেও কেড়ে নিয়েছে সবটাই। সবাই কেমন যেন বায়বীয় ভালোবাসা আর যান্ত্রিক হয়ে যাচ্ছে দিন দিন। এ অশুভ মোহ থেকে আমি আপনী কেহই বাদ নেই।

:

আমার এক কাছের বন্ধু প্রায়ই আমাকে বলে ফেসবুকে আমার হাজারো ফ্রেন্ড কিন্তু অসুস্থ হলে একমাত্র বাস্তব বন্ধুটিই এগিয়ে আসে। খোঁজ খবর নেয়। আর ভার্চুয়ালরা বেখবর থাকে।কাজে আসেনা।হাজারো ভার্চুয়াল থেকে বাস্তব জীবনের স্বল্প বন্ধুই সত্যিকারের বন্ধু। সুখ দুঃখের সমভাগী।

:

এক সাপ্তাহ কোন পোস্ট না দিয়ে দেখেন কিংবা সাপ্তাহ খানেক অনলাইনের বাহিরে থাকেন আপনার কথা কেউই মনে করবেনা। খোঁজ খবর থাকবেনা। ভুলে যাবে সবাই সহজে। হাই হ্যালো পর্যন্ত বন্ধ হয়ে যাবে। এর পর ফিরে আসেন কোন ব্যত্তয় দেখবেন না। সবই ক্ষনিকের মেকি ভালোবাসা ও অনুভব।

:

ফেসবুক সম্পর্ক তৈরি করতে দারুন সহায়তা করে থাকে। এর কল্যানে হারিয়ে যাওয়া সম্পর্ক গুলোকে ফেরত পাওয়া যায় সহজে। কিন্ত অতিরিক্ত ফেসবুকাসক্তি সব ধ্বংস করে দেয়।ব্যাপক সময়ের অপছয় ঘটায়।পারিবারিক কিংবা সামাজিক জীবনে নেমে আসে অশান্তির খড্গ।বন্ধুর চেয়ে শত্রুই জোটে বেশি।

::

একান্ত বিষয় গুলো যা আগে মানুষ ডায়েরীর পাতায় গোপনে লিখে রাখতো এখন তা ফেবুতে পোস্ট করে উন্মুক্ত করে দেয়া হয়। পারিবারিক এলবামে থাকার মতো ছবি প্রকাশ্য করে দেয়া হয়। পান থেকে চুন খসলেই স্ট্যাটাস হয়ে যায়!! পেটব্যাথা, সর্দি, কাশি, মাথাঘুরা, যাওয়া আসা, ঘুমানো, ধর্ম অধর্ম, কাজ অকাজ সবই এখন ফেবু পাতায়।

::

বাথরুমে যাবার ছবি, খাবার ছবি, ভুমিষ্ট শিশু, মৃত লাশের ভীবতস ছবি, কবর খাটিয়া, গোসলসহ সব ধরনের ছবিই আপলোড হয় কোন সেন্সর ছাড়াই।প্রেম প্রনয়, গোপন অভিসার, বাসরঘর কোনটাই বাদ যাচ্ছে না।মসজিদ মন্দিরে, পড়ার ঘরে, ঘরে বাহিরে, স্কুলে কলেজে, আড্ডায় ফাড্ডায়, চাকুরীতে সর্বত্রই কেবল ফেসবুক আর ফেসবুক।

:::

একবার কোন এক বিকেলে পুরোনো বন্ধুদের একত্রিত হবার জন্য একটা আয়োজন করা হলো। একে একে সবাই আসতে থাকলো। সবাই জড়ো হচ্চে। কারো মুখে কোন কথা নেই। সবার চোখ কেবল সেলফোনের স্কীনে। ভার্চুয়ালে। সামনে স্বশরীরে বন্ধু বান্ধব উপস্থিত থাকলেও হাই হ্যালো চলে ফেসবুকে।সময় গড়ালে সবাই বিদায় নেয়।অনলাইনেই বিদায়। বন্ধুদের মিলন মেলা হলেও কথা বলার ফুসরত হয়নি কারোরই। এ হলো বাস্তব চিত্র। রিয়েলিটি।

::

আগে কারো সাথে বহুদিন পর দেখা হলে সালাম বিনিময়ের পর কুশলাদি জানা হতো। এরপর এলো মোবাইল নাম্বার নেয়া। সব জিজ্ঞাসা সেলফোনেই। আর বর্তমানে চলছে ফেসবুক ক্রেজ। দেখা হলেই আইডি নেয়। এরপর ভার্চুয়ালে অদৃশ্য সম্পর্ক!!

::

ফেসবুক এখন অনেকটাই নোংরামিতে ভরপুর। অগনিত চটি পেজ আইডি। ন্যুড ছবির অভয়াশ্রম। ফেক আইডির জ্বালাতন। আস্তিক নাস্তিক জোর দ্বন্ধ। সহজে কোটিপতি হবার উপায়। চিকিতসা কিংবা ডাক্তার নামের উতপীড়ন। যৌনতায় ভরপুর। লাইক কমেন্টস্ ভিক্ষা। ট্যাগ নির্যাতন আরো কতো কি!!!

::

যে কোন পরীক্ষার আগেই প্রশ্নপত্র মেলে ফেসবুকে। আমার এক বড় বড় তার ইন্টার পরীক্ষার্থী ছোট বোনকে জিজ্ঞাস করলেন, কিরে তোর ইংলিশ পরীক্ষা কেমন হলো?? ছোট বোনের স্বহাস্য জবাব, ভাইয়া আমিতো ফেসবুক চালাই না!! পরীক্ষার আগের রাতে শিক্ষার্থীরা এখন পড়ালেখা বাদ গিয়ে ফেসবুকে প্রশ্ন খোঁজে।

::

চলমান----

০৩.০৯.২০১৪

বিষয়: বিবিধ

১৩৮৩ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

261168
০৩ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:৩১
মামুন লিখেছেন : বেশ কয়েকটি পয়েন্টে আপনার সাথে একমত। তবে কথা হল, খারাপের দিকটি যেগুলো আমাদের আয়ত্তাধীন, সেগুলোর ব্যাপারে নিজেরাই সতর্ক ভাবে চললে সমস্যা নেই। অতিরিক্ত কোনো কিছুই ভালো নয়, সেটা ফেসবুক আসক্তি হোক আর ব্লগে আসক্তি হোক না কেন। আস্তিক-নাস্তিক দ্বন্দ্ব শুধু ফেসবুকে নয়, ব্লগেও দেখতে পাচ্ছি অহরহ। মোট কথা নেতিবাচক যেসব পয়েন্টগুলো তুলে ধরেছেন, সেগুলোর যদিও ফেসবুকে অহরহ হচ্ছে, কিন্তু এর জন্য দায়ী আমরা নিজেরাই। একটি প্ল্যাটফর্ম পেয়েছি, সেখানে ভালো খারাপ দুটোই উপস্থাপন করতে পারি, কিন্তু বেছে বেছে খারাপটিই কেন পছন্দ করব?
চটিতে আসক্তি বিকৃত মনাদের অনেক আগে থেকেই রয়েছে, ফেসবুক আসার আগেও ছিল, এখনো রয়েছে। ওখানে না ঢুকলেই হয়।
আমি কিন্তু আপনার মূল লেখার বিরোধীতা করছি না; কয়েকটি পয়েন্টের বিপক্ষে বলছি- তাও এই কাজগুলো যদি ফেসবুকই একমাত্র সেই সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে সুযোগ দিচ্ছে আপনি বলে থাকেন তবেই।
খুব সুন্দর একটি বিষয় নিয়ে লিখেছেন, অনেক অনেক ধন্যবাদ। আল্লাহ পাক আমাদেরকে সঠিকভাবে পথ চলার তৌফিক দান করুন। Rose Rose Rose Good Luck
০৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১২:১৮
205273
ঝরাপাতা লিখেছেন : বেশির ভাগ পয়েন্টের সাথে সহমত পোষন করায় ধন্যবাদ। আপনার পরামর্শ গুলো সবাই যেন মেনে চলে সেটাই কাম্য।
261206
০৩ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৪:২৬
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১২:১৯
205274
ঝরাপাতা লিখেছেন : ধন্যবাদ
261293
০৩ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:১৭
ইমরান বিন আনোয়ার লিখেছেন : কথাগুলো দারুণ লাগল। লেখায় যেভাবে বাস্তব চিত্রটি ফুটিয়ে তুলেছেন সেটা প্রশংসার যোগ্য। কিছু কিছু শব্দ-ব্যবহার ছিল অসাধারণ। সবচেয়ে ভাল লেগেছে, আমাদের বন্ধুত্ব আজ মানবীয় আবেদন হারিয়ে বায়বীয় কৃত্রিমতার মুখোশ পড়েছে; এই ব্যপারটি খুব যত্নের সাথে আপনি ব্যাখ্যা করতে পেরেছেন। ধন্যবাদ আপনাকে। একটি চোখ ভিজিয়ে দেয়া লেখা উপহার দিয়েছেন বলে!
০৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১২:২১
205276
ঝরাপাতা লিখেছেন : উতসাহ মুলক মন্তব্যের জন্য আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জানাই
261394
০৩ সেপ্টেম্বর ২০১৪ রাত ১১:১৫
আজিম বিন মামুন লিখেছেন : ধন্যবাদ,শিক্ষামূলক পোষ্ট পড়ার সুযোগ করে দেওয়ার জন্য।খুবই গুরুত্বপূর্ণ কিছু পয়েন্ট তুলে ধরেছেন।শুভ কামনা।
০৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ১২:২১
205278
ঝরাপাতা লিখেছেন : আপনাকেও ধন্যবাদ লেখাটি পড়ার জন্য
261519
০৪ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৬:২১
কাহাফ লিখেছেন : মেকির বন্যায় যেন প্রকৃত ভেসে ভেসে যাচ্ছে বর্তমানে,প্রযুক্তির দায় ভার এর জন্যে বেশি। বিষয়টি কে ইতিবাচক দৃষ্টিতে ভেবে এর থেকে উত্তরণের পথ খুজে বের করতে হবে।সুন্দর পোস্টের জন্য অনেক ধন্যবাদ ভাই.....

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File