আইন শ্রিংখলা বাহিনীর এক চোখা নীতিঃ জাতির ভবিষ্যত

লিখেছেন লিখেছেন ঝরাপাতা ৩০ ডিসেম্বর, ২০১৩, ০১:২৮:০৪ দুপুর

আইন শ্রিংখলা বাহিনী বরাবরই বলেছে বিরোধীদলের নাশকতা ঠেকাতে সর্বোচ্চ তত্পর। সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছেন তারা। সরকারী দলের নাশকতা রোধের কথা তারা কখনোই বলেন নি।

মার্চ ফর ডেমোক্রেসি ডেকে বিরোধীদল রাজপথে না থাকলেও থেকেছে সরকারী দল। লাঠী হাতে অসংখ্য নেতাকর্মী মাঠে ছিলো প্রায় পঞ্চাশ হাজার আইন শ্রিংখলা বাহিনীর সাথে।

সরকার দলীয় নেতা কর্মীদের স্বদর্প দাপটে ম্রিত্যু হয়েছে এক বয়স্ক মহিলার। আঘাত হয়েছে বিচারের পবিত্র স্থান সুপ্রিম কোর্টে। জাতির বিবেক খ্যাত প্রেসক্লাবে। মারধরের শিকার হয়েছেন সর্বোচ্চ বিদ্যাপীঠের শিক্ষকরা। মহিলা আইনজীবী মারধর ও শ্লীলতাহানীর শিকার হয়েছে।

প্রতিটি হামলায় নিরস্র সজ্জন ব্যক্তিরা আক্রান্ত হলেও উপস্থিত বিপুল আইন শ্রিংখলা বাহিনী ছিলো নিস্ক্রিয়। শুধুই নিস্ক্রিয় ছিলেন না অনেকাংশে সহযোগিতা করেছেন হলেই মনে হলো।

আবদ্ধ দশ বারোজন আইনজীবীর শ্লোগানে বেশ কয়েকবার জনকামান রঙিন পানি সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করার পর সাজোয়া যানও প্রস্তুত রাখা হয়েছিল।

অথচ সরকার দলীয়দের বেলায় উল্টো ভুমিকা দেখে যার পরানই না হতাশ হলাম। আইন শ্রিংখলা বাহিনীর এ দ্বৈত ভুমিকা আপাতদ্রিষ্টিতে আ.লীগ কে জিতিয়ে দিলেও জাতি হিসেবে আমরা করুন ভাবে হেরেছি। হারতে হয়েছে।

সর্বোচ্চ বিশ্বাস আর নিরাপদ স্থানে রক্তের দাগ লেগেছে। কালিমা লেপন হয়েছে পবিত্রতায়। কলংকের দাগ লেগেছে মহানতায়। কতো হীন মানসিকতার হলে একজন যুবক হাতে মাথায় পতাকা রেখে সুপ্রিম কোর্টকে পুরুষাঙ্গ প্রদর্শন করতে পারে???

মুক্তিযুদ্ধে পাকিরা এসব স্থানে হামলা করার সাহস না পেলেও আমরা নিজেরাই পেরেছি। মা কে মেরে সম্মান এনেছি আমরা।

অনেকেই হয়তো একে ঠুনকো কোন বিচ্ছিন্ন ঘটনা বলে এড়িয়ে যাবেন। অনেকে এতে খুশি হবেন! সবটাই আপনার আমার ব্যক্তিত্বের পরিচায়ক।

বর্নিত তিনটি ঘটনার সূত্র ধরে অদুর ভবিষ্যতে আমাদের অন্যান্য শ্রদ্ধার স্থান গুলোতে আঘাত হলে জাতি হিসেবে আমরা তখন কি জবাব দেবো? কি করবো??

আজকের আইন শ্রিংখলা বাহিনীর নিস্ক্রিয়তা কারো জন্য সুখকর হলেও আগামীর জন্য চুড়ান্ত ভাবে অন্ধকারাচ্ছন্ন। সভ্যতা বিকানোর নামান্তর। অন্য কিছু না হোক দেশের অস্তিত্ব সংকটের সূচনা। এগুলো সাময়িক ত্রিপ্তিধায়ক হলেও লং সময়েক জন্য মারাত্মক হুমকি সরুপ। আর এ সরুপের রেজাল্ট অচিরেই পরিলক্ষিত হবে বলে আমার বিশ্বাস।

আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুক। --- আমীন

বিষয়: রাজনীতি

১২৯৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File