প্রতিটা মৃত্যু সংবাদই মন খারাপের কারন

লিখেছেন লিখেছেন ঝরাপাতা ০৬ নভেম্বর, ২০১৩, ১০:১৯:৫৫ সকাল

মানুষের প্রতিটা মৃত্যু সংবাদই মন খারাপের কারন হযে় দাড়ায়। হোক সেটা কোন হত্যাকান্ড, রোগে শোকে মৃত্যু কিংবা ফাসি।

২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি সংগঠিত বিডিয়ার বিদ্রোহে ৫৭ জন চৌকস ও মেধাবী আর্মি অফিসারের নির্মম মৃত্যু কেবল প্রচন্ড মন খারাপের কারন হয়নি ঝরিযে়ছে চোখের অশ্রু। অভিবক্তি প্রকাশের ভাষা ছিলো না আমার। কিভাবে সম্ভব এতো গুলো প্রানকে কযে়ক ঘন্টায় পৃথিবী থেকে সরিযে় দেয়া।

পরস্পর দুটো বাহিনীর মধ্যে কিভাবে এমন নৃস্রংশ ঘটনা ঘটতে পারে কল্পনায়ও আনতে পারিনা। বিডিয়ার-আর্মি দু’বাহিনীই বাংলাদেশের মুক্তিযুদ্ধসহ বিভিন্ন সমযে় অগ্রনী ভূমিকা পালন করেছে। সামান্য কযে়কটি রাগ অভিমান কিংবা ক্ষোভ এতো বড় একটি ঘটনা ঘটাতে পারে- কিভাবে বিশ্বাস করি? সবাইতো ছিলো একই মা মাটি ও দেশের সন্তান। একই চেতনায় উদ্বুদ্ধ। কোন ভাবেই কোন যুক্তিতেই মেলাতে পারছিনা এ হিসেব।

গতো কাল ০৫.১১.১৩ইং তে বহুল এ ঘটনার বিচার কার্য শেষ হযে়ছে রায় ঘোষনার মধ্য দিযে়। পৃথিবীর ইতিহাসে এ ধরনের মামলায় এক সঙ্গে এতো জনের ফাসি আর দ্বিতীয়টি নেই। ৮৪৬ জন আসামির মধ্যে ১৫২ জনের ফাসি। ১৬১ জনের যাবজ্জীবন কারাদন্ড দেয়া হযে়ছে।

আজও ঠিক মন খারাপ। প্রচন্ড ভাবে খারাপ। ১৫২ জনের ফাসি কোন ভাবেই মেনে নিতে মন চায় না। তবুও মেনে নিতে হয়। তবে কারো প্রতি যেন অবিচার করা না হয়। এই বিচারে যেন সবাই সব ধরনের আইনী অধিকার পায় সে আশায় করব। বিশেষ করে আপিলে। একজন সদস্যও যেন বিনা দোষে দন্ড না পান সেটা নিশ্চিত করতে হবে।

অন্যদিকে অপরাধ করেও যেন কেউ বিচারের বাহিরে না থাকে। মূল হোতাদের (অন্য কোন দেশ বা ব্যক্তি হোক) কেউই যেন আড়ালে থেকে না যায় এ ব্যাপারে জনগনকে নিশ্চিত করাতে হবে। আর এ দু’টি বিষয় বিষয় নিশ্চিত করলেই কেবল সকলের আত্মা শান্তি পাবে। সু-বিচার প্রতিষ্ঠিত হবে।

বিষয়: বিবিধ

১৩২৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File