আমার অপরাধ আমি আমজনতা !

লিখেছেন লিখেছেন ঝরাপাতা ২৯ জুলাই, ২০১৩, ১০:২৬:৪৩ সকাল

আমি কেন খোড়া, ল্যাংড়া, কানা কিংবা বধির হয় নি! আমার বাবার জন্ম কেন মুক্তিযুদ্ধের আগে হয়নি? আমার দাদা কেন মুক্তিযুদ্ধ করেন নি? আমি কেন নারী হয়নি? কেন হয় নি আমি উপজাতি? উপরের কোনটিই না হযে় আমি হযে়ছি বাংলাদেশের একজন সাধারন নাগরিক। সোজা কথায় আম জনতা। সরকারি চাকুরি তাই আামদের কাছে সোনার হরিণ।

আমার এ লেখায় প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা, উপজাতি কিংবা নারীদের অসম্মান করার জন্য বলছি না। চোখে আঙ্গুল দিযে় দেখিযে় দিতে চাই বাংলাদেশের অব্যবন্থাপনা।

মুুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান। বেচে থাকতে তারা তেমন কিছু না পেলেও তাদের সন্তানরা পান এ কোটা সুবিধা। এটা মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান জানানোর জন্য সামান্য প্রচেষ্টা হতে পারে। তাই বলে তাদের নাতি-নাতনীদের জন্যও কোটা ব্যবস্থা থাকবে? এটা কিন্তু মেনে নেয়া যায় না। আবার রাজনীতির নোংরা খেলায় এ কোটাসহ বিভিন্ন ধরনের কোটার পরিমান দিনকে দিন বাড়ছে। এভাবে কোটার পরিমান বাড়তে থাকলে তবে আমাদের আক্ষেপ করা ছাড়া গতি নাই। তাহলে কি আমরা অন্ধ, বধির, বোবা, ল্যাংড়া ইত্যাদি কিংবা মুক্তিযোদ্ধার নাতি-নাতনী না হযে় কি ভুল করলাম? সৃষ্টিকর্তা কি তাহলে আমাদের অন্য চোখে দেখেন? রাষ্ট্রযন্ত্র কি আমাদের অচ্ছুত ভাবেন?

আমাদের সন্তানদের ভবিষ্যত ফকফকা করতে তাদের কি তবে প্রতিবন্ধী বানাবো? দেশে কি আবার আরেকটি মুক্তিযুদ্ধ ঘটাবো আমাদের নাতি-নাতনীরা যেন সরকারি চাকরী পেতে পারে।

মন্তব্য: প্রযে়াজন বোধে কোটা ব্যবস্থা হতে পারে তবে কোটার পরিমান নিযে় বাড়াবাডি় করলে তা কোন ভাবেই মেনে নেয়া হবেনা।

বিষয়: বিবিধ

১১১৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File