সত্যের ব্রত নেয়া মিড়িয়ার একি আচরন...

লিখেছেন লিখেছেন ঝরাপাতা ২০ মে, ২০১৩, ০১:০২:১৪ রাত

চব্বিশ ঘন্টার নিউজ চ্যানেল সিএসবি বন্ধ হয়ে গেল কারো কোন ক্ষতি হয় নি। চ্যানেল ওয়ান বন্ধ হলো তেমন একটা কারো ক্ষতি হয়নি। আমারদেশ পত্রিকা বন্ধ হয়েছে কারো কিছু যায় আসেনি। দিগন্ত টিভি ও ইসলামিক টিভি রাতের আধারে বন্ধ করে দিল সরকার এতেও তেমন একটা ক্ষতি হয় নি কারো।বহুল প্রচারিত প্রথমআলোকে অকথ্য সব গালিগালাজ করলো তাতেও কোন সমসা হয়নি স্বজাতি কারো । এর আগে গত চোট সরকারের আমলে একুশে টিভি বন্ধ হয়েছে সেই সময়ও কারো কিছু যায় আসেনি।

কারো কিছু যায় না যায় এক শ্রেনির মানুষের কিন্তু ঠিকই গেছে। আমও গেছে ছালাও গেছে।পরিবার পরিজন নিয়ে না খাওয়ার জোগাড় হয়েছে।বেকার হয়েছে অসংখ্য সাংবাদিক ও কলাকৌশলী।তাদের কথা কেউ ভাবেনা। দেশে সাংবাদিকদের অধিকার নিয়ে কতো শতো সংস্থা সংগঠন কাজ করে।চিতকার চেচামেছি করে গলা পাঠায়। এদের কারো কোন কিছু যায় আসেনি। পদ পদবী নিয়ে ব্যস্ত সাংবাদিক স্বজাতির বিপদে দাত বের করে হাসে আবার কেউ জুজুর ভয়ে দিশেহারা।সরকারি আনুকূল্য পাবার আশায় কেউ আবার তেল মারাতে ব্যস্ত।কাউকে তো রাস্তায় নেমে প্রতিবাদ করতে দেখিনি। বক্তৃতা ‍বিবৃতি ‍দেখিনি কোন সভা সেমিনারে।তথাকথিত সুশীলদের কোন মাথা ব্যাথার কারন হয়নি এতো গুলো মিড়িয়া বন্ধ হওয়ার পরেও।কোন সম্পাদকেকে দেখিনি মন্তব্য প্রতিবেদন লিখতে প্রথম পাতায়।অথচ তারা অন্যের অধিকারের জন্য পত্রিকার পাতা ভরান ।সমাজকে বদলে দেবার পাঠ দেন, অসংকোচ প্রকাশে দুরন্ত সাহস দেখান। পুরো সত্যের বাজনা বাজান।নিজেদের স্বজাতির জন্য যারা কিছুই করতে পারেন না তারা সাধারন মানুষকে কিভাবে এগুলোর মিথ্যে পাঠ দেন? সামান্য কিছু স্বার্থের কাছে মাথা নত করেন। বিকিয়ে দেন নিজেকে।

সমাজ সংষ্কারের মহান দায়িত্ব মাথায় নেয়া সম্পাদকেরাও নিজেদের স্বজাতির এ দুর্দিনে মিটিমিটি করে হাসছে কতিপয় মিড়িয়ার করুন অবস্থা অবলোকন করে।আমি সেই সব সাংবাদিক ও সম্পাদকদের উদ্দেশ্যে বলতে চাই- সময় থাকতে রুখে দাড়ান মিড়িয়া বন্ধের চক্রান্তের ‍বিরুদ্ধে। আপন স্বার্থ যেন ক্ষতিগ্রস্থ না হয় সে ব্যাপারে সজাগ হোন।সকল মতাদর্শ দুরে রেখে ঐক্যবদ্ধ হোন নিজেদের স্বার্থে। অন্যথায় নিজেরা নিজেদের পায়ে কুঠাল মারার অবস্থা হবে।আজ হয়তো অন্য কেউ এর শিকার আগামীতে আপনার ঘাড়েও আসতে পারে।অন্তত ইতিহাস থেকে আমরা তেমনই শিক্ষা পাই।

আজকের একটি জাতীয় দৈনিকে ছোট একটি গল্প পড়লাম-যখন নাতসিরা ইহুদিদের ধরতে এলো, তখন আমি তার কোন প্রতিবাদ করিনি।কারন আমি ইহুদি ছিলাম না।যখন তারা কমিউনিষ্টদের ধরতে এলো, তখনো আমি তার প্রতিবাদ করিনি।কারন আমি কমিউনিস্ট ছিলাম না।যখন তারা ট্রেড ইউনিয়নিস্টদের ধরতে এলো, তখনো আমি তার প্রতিবাদ করিনি।কারন আমি ট্রেডইউনিস্ট ছিলাম না।কিন্তু যখন তারা আমাতে ধরতে এলো তখন আর প্রতিবাদ করার মতো কেউ ছিলো না।উপরের এই গল্পের মতো যেন না হয় আমাদের মিড়িয়াঙ্গন।

পরিশেষে দেশের সকল শ্রেনির সাংবাদিক ও সম্পাদকদের উদ্দেশ্যে বলতে চাই – আপনারা আপনাদের দায়িত্ব যথাযথ ভাবে পালন করুন। আপনারা জাতির দর্পন।জাতির বিবেক। আপনাদের উপর অর্পিত দায়িত্ব পালনে গাফেলতির সুযোগে যেন সামাজিক যোগাযোগ সাইটে কেউ যেন বোগাস বা গুজব ছড়াতে না পারে।অন্যথায় জাতির কাছে প্রশ্নবিদ্ধ হবেন। নিজেদের সততাকে বিসর্জন দেবেন।

বিষয়: বিবিধ

১৬১৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File