চাকুরীতে প্রবেশের বয়স সীমা বত্রিশ করা হোক

লিখেছেন লিখেছেন ঝরাপাতা ১৫ এপ্রিল, ২০১৩, ০৪:৪৮:৪৬ বিকাল

সরকারি কিংবা বেসরকারি উভয় ধরনের চাকুরীতে প্রবেশের বয়স সীমা বত্রিশ বছর করা করা আজ সময়ের সবচেয়ে বাস্তব ও যৌক্তিক দাবি। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে চাকুরীতে প্রবেশের বয়সসীমা পঁয়ত্রিশ করার দাবিতে মিছিল মিটিং মানববন্দন ও স্মারকলিপি দেয়া হলেও

সরকারের কোন উদ্যোগ দেখা যাচ্ছেনা এ ব্যাপারে।সরকারের বিভিন্ন পর্য়ায়ে এ ব্যাপারে নিরবতা পালন করতে দেখে হতাশই হতে হয় লক্ষ লক্ষ শিক্ষিত বেকারকে। বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় বিভিন্ন কারনে গ্র্যাজুয়েশন শেষ করতেই প্রায় ত্রিশ বছর লেগে যায়। যা অামাদের শিক্ষা ব্যবস্থার দৈন্যতারই প্রকাশ করে।বাইশ বছরের শিক্ষা কায্যক্রম শেষ করতে লাগে ত্রিশ বছর। লেখাপড়া নামের এক উদ্ভুদ খেলায় সাতটি বছর বিনা কারনেই হারিয়ে যায় জীবন থেকে। মূল্যবান এ সাতটি বছর দেশের সঠিক পরিকল্পনার অভাবেই বিসর্জন দিতে হচ্ছে আমাদের।চার বছরের সম্মান শেষ করতে লাগে সাত বছর। তিন বছরের ডিগ্রি শেষ করতে লাগে পাঁচ বছর।এক বছরের স্নাতোকোত্তর শেষ করতে দুই বছর আর দুই বছরের স্নাতোকোত্তর শেষ করতে তিন বছর লেগে যায়। আমাদের জীবন থেকে মূল্যবান কর্মসম্বল এ সময়গুলো কেড়ে নেবার দায় তো আর কেউ নেয় না। এর চরম পরিনতি আমাদের কেই ভোগ করতে হয়। আমরা তো পড়ালেখা করতে গিয়ে দোষ করিনি। বিশেষ একটি বিশ্ববিদ্যালয়ে পড়াতো আমাদের অপরাধ নয়।সরকার চাকুরীতে প্রবেশের বয়সসীমা না বাড়িয়ে চাকুরী থেকে অবসর নেওয়ার বয়সসীমা ক্রমাগত বাড়িয়ে চলছে। এতে করে দেশে বেকারর সংখ্যা দিন দিন বাড়ছে। নিত্য নতুন কর্মসংস্থান সৃষ্টি না হলেও দেশে ক্রমাগত বাড়ছে শিক্ষিত বেকারের সংখ্যা। দেশের এ বিপল সংখ্যক বেকারকে কাজে লাগানো যাচ্ছে না। এতে করে বেকারত্ব দেশের জন্য বোঝায় রুপান্তর হচ্ছে। বাড়ছে বিভিন্ন অপরাধ । কাজ না পেয়ে তরুনরা জড়িয়ে পড়ছে বিভিন্ন অপরাধে। অন্য দিকে সরকার অবসরের বয়সসীমা বাড়িয়ে দেশে প্রকৃত মেধাবীদের বঞ্চিত করছে। যা কোন ভাবেই কাংক্ষিত নয়।

দেশের শিক্ষা ব্যবস্থার বাস্তবতা বিবেচনা করে বিভিন্ন চাকুরীতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করা হোক। এব্যাপারে ভুক্ত ভোগীদের আরো সোচ্ছার হওয়ার আহবান করছি। এবং সরকারের প্রতি আবেদন জানাচ্ছি যে, দেশের শিক্ষা ব্যবস্থাকে নতুন করে ঢেলে সাজানোর জন্য যাতে করে ভবিষ্যতে আর কাউকে যেন শিক্ষা অর্জনের নামে মূল্যবান সময় হারাতে না হয়।

-ঝরাপাতা

বিষয়: বিবিধ

১২৯৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File