নিষিদ্ধ সুখের অভিলাষ

লিখেছেন লিখেছেন ঝরাপাতা ১০ এপ্রিল, ২০১৩, ১১:৫৩:৩৬ সকাল

কবে কার কোন এক শাবণ ঢলে দুমড়ে মুসড়ে পড়েছে আমার জাগতিক স্বপ্নের পাহাড়। বেহিসেবী উন্মদনার উল্টো পিঠে জড়িয়ে থাকা কিছু দুঃখ আজ শরীরের প্রতিটি শিরায় উপশিরায়। ঝড়ো হাওয়ার তোড়ে ভেসে যাওয়া ধ্বংসের অবশিষ্ট্যাংশ দেখে চকিত হই হাজারো বেদনায়। কতো না যতনে রেখেছিলাম তাকে নিজের স্বত্তায়। নিজের অধিকারে। যে ছিলো আমার হৃদয় অরণ্যে দাপড়িয়ে বেড়ানো কোনো এক সুখ কীট। আজ তারই তারই বিরহে অশ্রুতারা বয়ে যায় গাল গলা বুক পাঁজর ভিখজিয়ে। শুরুটার ছন্দো দেখে বুকে জ্বালিয়েছি আশার প্রদীপ। সাজিয়েছি নিজকে কতো শতো ছলা কলায়। হৃদয় কুঠিরে বানিয়েছি অভায়াশ্রম। বুঁনেছি কতো কল্পনার সুস্থ সবল বীজ।

অতীত ইতিহাস হয়ে আজ যা মঞ্চায়িত হয় আমার মন মগজে একান্ত নৈঃশব্দে। পরাজিত পাখির মতো ডানা ঝাপডিয়ে বাঁচার বৃথা ছেষ্টা করি। বোবা চিতকারে ডাকি অজানা কাউকে। শব্দের মাত্রিকতা ভেদ করে তা আর পৌছায় না কারো কানে। অবশেষে ক্লান্ত হয়ে ভাগ্যটাকেই সঁপে দেই আমার ব্যর্ততায়। দুরর্বল চিত্তে বয়ে চলি অসম বেদনার খনি। নিষ্কটক কষ্টের ফেরি করি রাত দুপুরে আমার ভাঙ্গা জানালার গ্রীল ধরে। ক’ফোঁটা অশ্রু বিসর্জনে হালকা করতে চেষ্টা করি নিজের কষ্ট গুলোকে। গভীরে যাওয়া রাত্রিটা স্বার্থপরতার উপমা তৈরি করে নিঃশেষের পানে ধাবিত হয় খুব দ্রুততায়। রোজকার রুটিনে বাঁধা জীবনটাকে অবলম্বনহীন কাটিয়ে পরবর্তী রাত্রির আশায়। অপেক্ষার প্রহর গুনি আরেকটা রাত্রের, আরেকটা কেষ্ট মঞ্চায়নের। হেলে পড়া রাত্রিতে একা একা তারাদের সাখে কি সব যেন বিড়বিড় করে বলে যাই। আমার ক্লেদাক্ত কথা গুলো তাদের ভালো লাগেনা । বুঝতে পারি, তবুও বলে যাই আমার অনাগত জীবনের কথা গুলো । আমার নিষিদ্ধ সুখের অনুকাহিনী গুলো শেয়ার করি মিথ্যে অলংকরন ব্যবহার করে।

ভাবি, ভেঙ্গে চুরে নতুন করে সৃষ্টি করবো নিজেকে। অধরা সুখটাকে ঝাপটে ধরবো আজীবনের জন্য। কিন্তু পারিনা। কেন যেন তারা বুঝে ওঠে আমার বিবর্ণ অতীত। নিরাপদ দূরত্ব বজায় রেখে খেলে অবাধ বিচরনের খেলা। আর আমি একাকিত্বের যন্ত্রনায় হাবুডুবু খাই প্রতিনিয়তই। দেখে চলি অন্যদের সুখ, সুখী জীবন। আমার জন্য যা নিষিদ্ধ । হয়তো বিদাতার পক্ষ থেকেও।

---ঝরাপাতা

বিষয়: বিবিধ

১৫৮৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File