বর্তমান সময়ে আমাদের করণীয়

লিখেছেন লিখেছেন অনুসন্ধান ১০ মার্চ, ২০১৩, ০৪:৪১:০৯ বিকাল

দেশের চলমান সংকটে সাধারণ নাগরিক হিসেবে আমাদের কী করণীয় রয়েছে? এ ব্যাপারে একটি স্বচ্ছ ধারণা থাকা প্রয়োজন। কারণ এ দেশ আমাদের সবার। এ দেশের ভালো-মন্দের অংশীদার আমরা সবাই। বরং দেশের কোন ক্ষতি হলে তার পরিণাম সাধারণ জনগণকেই বেশি ভোগ করতে হবে। কারণ তখন ঐ সব নেতা-নেত্রীদের খুঁজে পাওয়া যাবে না, যাদের কারণে দেশের এ নাজুক অবস্থা সৃষ্টি হয়েছে। তাই সময় থাকতে আমাদেরকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। কিন্তু আমরা কি করতে পারি? এ টি এখন মুখ্য প্রশ্ন। আমরা অনেক কিছু করতে পারি। যেমন:

১. গণমাধ্যমে পরিবেশিত সংবাদ অন্ধের মত বিশ্বাস করব না। যতদূর সম্ভব যাচাই-বাছাই করবো। কারণ গণমাধ্যমের সাম্প্রতিক ভূমিকা দেখে যে কেউ সহজে অনুধাবন করতে পারে যে তারা বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের পরিবর্তে একটি বিশেষ দলের এজেন্ডা বাস্তবায়নে অধিক মনোযোগী।

২. শাহবাগীদের মুখোশ উম্মোচিত হওয়ার পরও যারা তাদের প্রতি সমর্থন-সহযোগিতার হাত প্রসারিত করে, তাদেরকে সতর্ক দৃষ্টিতে রাখতে হবে। তাদের উদ্দেশ্য যে দেশে অরাজকতা সৃষ্টি করা তা সবাইকে বোঝাতে হবে। বিশেষ করে এদের পেছনে যে নাস্তিক্যবাদ ও দেশবিরোধী উদ্দেশ্য রয়েছে, তা এখন সুস্পষ্ট।

৩. দেশময় ইসলামের যে জাগরণ লক্ষ্য করা যাচ্ছে, তা নস্যাত করার ষড়যন্ত্র হবে এটা খুবই স্বাভাবকি। বিশেষ করে, আলেমদের মাঝে বিভক্তি, আলেম হত্যার নাটাক, সংখ্যালঘু ইস্যু ইত্যাদি ষড়যন্ত্র চলবে। এ ব্যাপারে সবাইকে সচেতন রাখতে হবে।

৪. সর্বোপরি নিজেদের মধ্যে দেশপ্রেম ও ঈমানী চেতনা ভিত্তিক ঐক্য ও সংহতি সৃষ্টির সর্বাত্মক প্রচেষ্টা চালাতে হবে। এবং দেশের শান্তি, শৃংখলা, নিরাপত্তা ও জান-মালের হেফাজতের জন্য কাজ করতে হবে।

আল্লাহ আমাদের তাওফীক দান করুন।

বিষয়: বিবিধ

১০৩৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File