সহি হিজড়ানামা

লিখেছেন লিখেছেন মুহাম্মদ আনোয়ারুল হক খান ০১ এপ্রিল, ২০১৩, ১১:২৫:৫১ রাত



সমাজে ওরা খুব ধান্দাবাজ, পরহেজগার সভ্য মানুষরা ওদের বলে হিজড়া । হিজড়া শব্দটি এসেছে আরবী হিজরত বা হিজরী শব্দ থেকে যার আভিধানিক অর্থ পরিবর্তন বা Migrate বা Transfer । ট্রান্সজেন্ডার বলতে এমন এক লৈঙ্গিক অবস্থাকে বুঝায় যা দৈহিক বা জেনিটিক কারণে মেয়ে বা ছেলে কোন শ্রেণীতে পড়ে না । বাংলা অভিধানে বলা হয়েছে হিজড়া শব্দটির আগমন হয়েছে হিন্দি থেকে । সংস্কৃত ভাষায় নপুংসক শব্দটি পাওয়া যায় । প্রকৃতপক্ষে হিজড়া শব্দটি অশোভন মনে হলেও বাংলাতে হিজড়া বোঝানোর জন্য কোনও শোভন শব্দ পাওয়া যায়নি । সাধারণ অর্থে হিজড়ার অভিধানিক অর্থ বলতে আমরা বুঝি একই দেহে নারী ও পুরুষের চিহ্নযুক্ত মানুষ । ইংরেজিতে হিজড়ার প্রতিশব্দ হিসেবে ইউনাক শব্দটি ব্যবহৃত হয়, যার অর্থ নপুংসক বা খোজা । পৃথিবীতে কখন থেকে হিজড়াদের আবির্ভাব হয়েছে তা সঠিক জানা যায়নি। তবে নৃতত্ত্ববিদদের মতে, যখন থেকে পৃথিবীতে মানব জাতির আবির্ভাব তখন থেকেই হিজড়ার আবির্ভাব ।



বিকৃত মস্তিষ্কের মানুষ যারা ইসলাম কে অবমাননা করে কথা বলে। ভাব ধরে, “আমি কই কম বুঝি?” এই টাইপের এক লৈঙ্গিক অবস্থাকে আধুনিক কালে ইজরা বলে। যেখানেই যায় সেখানের পরিবেশ দূষণ করাই এদের কাজ। বাংলাদেশে এদের সংখ্যা খুব একটা বেশি না। তবে এদের গায়ে এত বদ গন্ধ যে লক্ষ মানুষের মাঝে খুব সহজেই আলাদা করা সম্ভব।

দেশের সব কটি ব্লগেই হিজরাদের উপস্থিতি চোখে পড়ে। সম্প্রতি সরকার ৬টি হিজড়ার ব্লগ বন্ধ করার আদেশ জারি করেছেন। হিজড়া পরিচালিত “আমারব্লগ” বলেছে, তারাই দেশের বড় আতেল। তারা ব্লগ বন্ধ করবে না।



সর্বশেষ এক হিজড়া বিডিব্লগে ইসলামকে কটাক্ষ করে বলেছে, ৭ শতকের ইসলাম দিয়ে ২১ শতকের সামাজিক যোগাযোগ, মুক্ত-মিডিয়া, ব্লগ, ইউটিউব, টুইটার, ফেসবুক বন্ধ করা যাবে না। পৃথিবী অনেক এগিয়ে গেছে। দুনিয়াটা কি ইসলামের তালুক??

সম্প্রতি সরকার ৮৪ জন হিজড়ার তালিকা তৈরি করেছে। তার মধ্যে রয়েছে, আরিফুর রহমান, মনির হাসান, বৃত্তবন্ধি, সবাক, শয়তান, মনজুরুল হক, কখগ, রাসেল, নাস্তিকের ধর্মকতা, দূরের পাখি, আরিফুল হক তুইন, তিতি আনা, নাজিম উদ্দিন, আলমগীর কুমকুম, ফরহাদ ইদ্দন স্বপন, দুস্যবনহুর, ফারহানা আহমেদ, ঘনাদা, রাহান, অন্যকেউ, পাপী০০৭, হোরাস, প্রশ্নোত্তর, ভালমানুষ, ভন্ডপীর, বৈকুন্ঠ, সত্যান্বেষী, পড়–য়া, হাল্ক (সানাউল) বিপ্লব০০৭, রাস্তার ছেলে, ঘাতক, এলিজাবেথ, বিশাল বিডি, সাহোশি৬, লাইটহাউজ, মমতা জাহান, রাতমজুর, কৌশিক, মেঘদুত, স্বপ্নকথক, প্রায়পাস, আহমেদ মোস্তফা কামাল, লুকার, নুহান, সোজাকথা, ট্রানজিষ্টার, দিওয়ান, রিসাত, আমি এবং আধার, অরন্যদেব, কেল্টুদা, আমি রোধের ছেলে, ভিন্নচিন্তা, আউটসাইডার ও প্রণব আচার্য।

এছাড়া এ তালিকার বাইরে যেসব হিজড়ার নাম রয়েছে তারা হলেন: আসিফ মহিউদ্দিন, আবুল কাশেম, আলমগীর হোসেন, অন্য আজাদ, অনন্ত বীজয় দাস, আশীষ চ্যাটানজি, অভিজিত রায়, বিপ্লব কান্তিদে, দাড়িপাল্লা ধমা ধম, নিতাই ভট্রাচার্য, ইব্রহীম খলিল সবাগ, (সুমন সওদাগর) কৈশীক, আহমেদ, নুরনবী দুলাল, পারভেজ আলম, রাজিব হায়দার শোভন (থাবাবাবা), রতন (শন্যাসী, সৈকত চৌধুরী, শর্মী আমিন, সৌমিত্র মজুমদার (সৌম্য), আল্লামা শয়তান, (বিপ্লব) শুভজিদ ভৈৗমিক, সুমিত চৌধুরী, সৈকত বড়ুয়া, সুব্রত শুভ ও সুসান্ত দাস গুপ্ত।

দেরিতে হলেও সরকার এইসব হিজড়াদের ব্যাপারে কঠোর অবস্থান নিয়েছে যাকে নাগরিক সমাজ ইতিবাচক হিসেবেই দেখছে।

আসুন সবাই সবার ব্লগ পোস্টের শেষে একটা কথা লিখে দেই, “অনুগ্রহ করে হিজরারা (নাস্তিক) মন্তব্য করে নিজেদের হিজরাগিরি প্রকাশ করবেন না। আপনারা দোকানে দোকানে গিয়ে চাঁদা নেন। এখানে না। হিজরা মুক্ত ব্লগ চাই, হিজরা মুক্ত সোনার বাংলাদেশ চাই।”

বিষয়: বিবিধ

১৭৫২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File