আমাদের সরকার কি পারে না এমন পদক্ষেপ নিতে যাতে দেশের উন্নয়ন হয় ????/

লিখেছেন লিখেছেন পথিক মুসাফির ১২ জুন, ২০১৩, ০৫:১৯:১৩ বিকাল

সেদিন এক খবরে জানা গেল ৪ লক্ষ বাংলাদেশী সৌদী আরব থেকে অবৈধ হয়ে দেশে ফিরবে সরকারকে এ ব্যাপারে পদক্ষেপ নেবার জন্য বলা হয়েছিল কিন্তু সরকার কি পদক্ষেপ নিয়েছে তা জানা যায় নি । এদিকে বৈধ হবার সময়ও ঘনিয়ে আসছে । সরকার যদি তাদের ব্যাপারে তেমন কোন পদক্ষেপ বা পুনর্বাসন কর্মসুচী না গ্রহণ করে তাহলে এক নেতিবাচক প্রতিক্রিয়া অর্থনীতিতে পড়বে বলে মনে হচ্চে।

ভারতের কেরালা সরকার সুন্দর এক পুর্নবাসন পদক্ষেপ নিয়েছে যা তাদের নাগরিকদের মাঝে উৎসাহ সৃষ্টি করবে এবং দেশের অর্থনীতিতে তাদের ভাল ভুমিকা দেশের অর্থনীতিকে চাঙ্গা করতেও সহায়তা করবে।

সৌদী আরব থেকে ফিরে আসা রাজ্যের কর্মচ্যুত নাগরিকদের উদ্দেশ্যে ‘বৃহৎ পুনবার্সন প্যাকেজ’র সিদ্ধান্ত নিল ভারতের কেরালা সরকার। সৌদী আরবের নাতাকাত নির্দেশিকার জেরে সেদেশে লক্ষাধিক ভারতীয় কর্মচ্যুত হয়েছেন। সৌদীর এই নির্দেশিকার সময়সীমা অতিক্রমের আগে প্রবাসীদের ভারতে ফেরার কথা। অনেকে ইতোমধ্যে ভারতে ফিরেও গেছেন। কেরালা থেকে সব থেকে বেশি সংখ্যক কর্মী সৌদীতে রয়েছেন। সৌদী আরবে কর্মরত ভারতীয়ের একটি তথ্য অনুযায়ী, সৌদীতে কেরলের প্রায় ৭ লক্ষ ৫০ হাজার মানুষ কর্মরত ছিলেন। এদের মধ্যে একটা বড় অংশ কাজ হারিয়ে আপাতত ভারতে ফিরছেন।

রাজ্যের এই কর্মচ্যুতদের দুঃশ্চিতা দূর করতে তাই পুনর্বাসন প্যাকেজের সিদ্ধান্ত নিল কেরালার সরকার। সম্প্রতি কেরালার ‘ননরেসিডেন্ট অ্যাফেয়ার্স’ মন্ত্রী কেসি জোসেফ সাংবাদিক সম্মেলনে এ কথা জানান। জোসেফ বলেন, সৌদী থেকে কেরলের কর্মচারীদের ফিরে আসার পর এই প্যাকেজের ঘোষণা করা হবে। তবে রাজ্য সরকারের প্যাকেজের পাশাপাশি সৌদী সরকারকে কেরালার বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থান সুনিশ্চিত করতে আরও বেশি আন্তরিক হতে আবেদন করা হয়েছে।’

Click this link

বিষয়: বিবিধ

১৫০৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File