শহরের ছেলেরা কেন গ্রামে গেল?

লিখেছেন লিখেছেন শান্তি চাই ২২ এপ্রিল, ২০১৩, ০৮:০৬:১৯ রাত

দেশে ২০১৩ সনের পুরোটা সময় ধরেই কোন কোন কোন ঘটনা চলছে।কথিত মানবতা বিরোধী বিচারের রায়কে কেন্দ্রকরে দেশে অগনিত প্রান হানি হয়েছে।প্রান হানি কি ভাবে হল,কেন হল,এর জন্য মূলত কে দায়ী,তা নিয়ে কেহ গবেষনা করে না।যদি ও কেহ গবেষনা শুরু করে শে তার নিজের দলীয় বিবেচনায় তা উথ্যাপন করেন।

গত কিছুদিন আগে ফটিকছরিতে ঘটে গেছে ভয়াবহ সংঘর্স।সে খানে জালানো হয়েছে অগনিত মোটর সাইকেল।সরকারী হিসাবে ৪/৫ জন মারা গেছে আর আহত হয়েছে অগনিত।কিন্তু এলাকার লোকমুখে শোনা যায় মৃত্যের সংখ্যা অনেক বেশী হবে।কোনটা সত্য আর কোনট মিথ্যা নির্নয় করা কঠিন।কারন আমি তো আর ওখানে ছিলাম না।এর সাথে আর একটা খবর ছিল সেটা হল নিহত ৪-৫ জন,নিখোজ ১৫-২০ জন ,আহত অনেক।তাহলে নিখোজ লোকদের খবর তো অজানাই রয়ে গেল।

আমি এ ব্যপারটা নিয়ে যতদুর জেনেছি ওদিন যারা মোটর সাইকেল শোভা যাত্রায় অংশ গ্রহন করেছিল তার বেশীর ভাগ লোক ঐ এলাকার ছিলনা। ওখানে ক্যাডার হিসাবে শহর থেকে নেওয়া হয়ে ছিল অনেককে।যাদের কেহই খালি শরীরে ফিরতে পারে নাই।যা তাদের প্রাপ্যছিল তা শরীরে করে নিয়ে এসেছে।

আমাদের পাড়ার এক ছাত্রলীগ কর্মী যে সারাক্ষন ব্যস্ত থাকত মোটর সাইকেল নিয়ে ,বেশ কিছু দিন যাবৎ তার মোটর সাইকেলের হুংকার আর শোনা যায় না।২/৩ দিন আগে সকাল বেলা পাড়ার চায়ের দোকানে নাস্তার জন্য অপেক্ষা করতে ছিলাম দেখলাম ছেলেটি হাটতে হাটতে এসে নিজের বাড়ীর ভেতর ঢুকতেছে। দেখে মনে হল শরীরের অবস্থা খুবই খারাপ।দোকানে উপস্থিত এক মুরব্বী বলে উঠল শহরের ছেলে কেন মার খেতে গ্রামে গেল।আমি কৌতুহলী হয়ে দাড়ালাম এবং তাদের আেলোচনায় যা বুজলাম তা হলো ঐ ছেলে ঐ দিন ভুজপুরে গিয়ে ছিল।তার এফ,জেড মোটর সাইকেল টি পুরিয়ে দেওয়া হেয়েছে এবং প্রচুর মার খেয়েছে।কাদের ভাস্য মতে এরকম অনেকেই সে দিন ফটিকছরি গিয়েছিল যার অনেকেই নাকি ফিরে আসে নাই।

সরকার দলীয় লোকদের ভাস্য মতে এটা ছিল একটি নিছক মোটর সাইকেল শোভা যাত্রা।যদি তাই হয়ে থাকে তাহা হলে সেখানে এলাকার কর্মীরা গেল না গেল অন্য এলাকার ওশহর থেকে ক্যাডাররা।

এরকম হজারো প্রশ্ন আছে যার উত্তর না খুজে যে যার মত বক্তব্য দিয়ে সরকার বিরোধীদের গায়েল করতে চায়।

বিষয়: বিবিধ

১২৮৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File