সাধারন মানুষ কোন আদর্শের থিউরি পইড়া আদর্শ সাপোর্ট করে না

লিখেছেন লিখেছেন সত্য নির্বাক কেন ১১ মার্চ, ২০১৫, ০৯:২৩:৫৩ সকাল



অদ্ভুত এক অভিজ্ঞতা হইল আজি সকাল বেলা.........

কোন একটি আদর্শ সত্য কি মিথ্যা তা নির্ধারণের মানদণ্ড কি?

অধিকাংশ মানুষের ধারনা জন সমর্থন ই সত্য মিত্যার মানদণ্ড!!

আসলে কি তাই??

তবে এটা ঠিক যে কোন আদর্শ সমাজে বাস্তবায়িত হবে কি হবে না তা সমাজের জন গোস্টির সমর্থনের উপর নির্ভর করে।

শুধু নিজেরা নিজেরা আমি ভাল আমি ভাল এই কথা বলে চিল্লালেই আপনার আদর্শ মানুষ অবলীলায় গ্রহণ করবে না । এই জন্য হিকমাহ তথা উত্তম কৌশল প্রয়োগ অতীব জরুরী। এই ক্ষেত্রে একটি কৌশল এই হইতে পারে যে , দুর্বলতার সমালোচনা না করে সৎ গুণাবলী বিকাশে সহযোগীতা করা।

অনেক এক্সট্রিমরা নিজেদের সততায় এতই মুগ্ধ থাকে যে অন্যরা কি বলতে চায় তা কর্ণপাত ও করে না। ফলত সমাজে সৎ আদর্শ হওয়ার পর ও তারা প্রত্যাখ্যাত হতে বাধ্য। ইস্লামিস্টদের এই বিষয়ে অর্থাৎ সামাজিক আচার ও চরিত্র বিষয়ে প্রজ্ঞার পরিচয় দেওয়া অত্যাবশ্যক।

সাধারন মানুষ কোন আদর্শের থিউরি পইড়া আদর্শ সাপোর্ট করে না , তারা সাপোর্ট করে আদর্শ ধারন কারী লোকদের বাস্তব চরিত্র দেখে। তাই ইস্লামিস্টদের উচিৎ তাদের আদর্শের সততা তাদের ব্যবহারিক জীবনে প্রতিফলিত করা । নচেৎ তাদের তর্জন গর্জন পণ্ডশ্রম হইতে বাধ্য।

সবচেয়ে কঠিন বাস্তবতা হইল এই যে, এক্সিট্রিম কথাবাত্রা বললে আপনার দলেরই অধিকাংশ আপনাকে সাপোর্ট করবে না , এই জন্য যাদের সাথে কথা বলা হয় তাদের মন - মানসিকতার দিকে লক্ষ্য রেখে টার্গেট নির্ধারণ করা জরুরী । এই জন্য জনসমক্ষে হালকা মানের কথা বলার সময় ও সাবধানতা প্রয়োজন , যা আমরা অনেকেই খেয়াল রাখতে মনযোগী নই।

আমাদের সকল কর্মকাণ্ডে আদর্শের প্রতিফলন থাকা চাই......... কিন্তু তা কঠিন , মনে প্রানে আদর্শ লালন না করলে তা কখনো সম্ভব নয় । সবাই যে এই রকম পারবে তা নয় , তবে সবার আন্তরিক প্রচেষ্টা থাকা জরুরী।

• অনেকেই আদর্শের দাবীদার , কর্মে একদম উল্টো..... অথচ রাসুল সা এর সময়ে কেউ যদি ইসলাম কি ? জানতে চাইতো , তবে যে কোন একজন সাহাবী কে দেখিয়ে বলতো ঐ দেখো , ইসলাম হেঁটে যায় । আর আমরা কি করি ? অনেকে অবশ্য কোন স্বার্থের জন্য কিছু করে ফেলতে পারে ,এটা মানলাম , লোভে বা বিপদে পড়ে ভূল হয়ে গেছে । কিন্ত যখন দেখি কোন স্বার্থহীন , অর্থহীন কাজে আদর্শের দাবীদারদের বিচ্যুতি ,তখন অনেক কষ্ট লাগে ।

তবে এটা ও বাস্তবতা যে ভাল মানুষদের পাশাপাশি আবদুল্লাহ ইবনে ঊবাইরা ও যুগে যুগে কালে কালে ছিল , আছে , থাকবে। তাই কারো কর্ম কাণ্ডে অরিড না হয়ে উত্তম আদর্শ প্রতিস্থাপনে নিজেদেরই এগিয়ে আসতে হবে। তবে সংস্কারের উদ্যেশ্যে সমালোচনা তার নির্দিষ্ট নিয়ম অনুযায়ী চলমান তথা জারী রাখা অতীব জরুরী।

বিষয়: বিবিধ

১০৭৭ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

308320
১১ মার্চ ২০১৫ সকাল ১০:৪০
হতভাগা লিখেছেন : অধিকাংশ মানুষই হুজুগে সাপোর্ট করে এবং সিদ্ধান্ত নেয় ।

২০০৮ এর নির্বাচনের দিন সকালে পত্রিকায় খবর এসেছিল যে নিজামীর জামাতা টাকা ও মাইক্রোবাসসহ সিলেটে আটক - উদ্দেশ্য ছিল ভোট কেনা ।

সাত সকালে ভোটাররা এই খবর পড়ে এবং তার রিয়েকশন নিয়ে ভোট দিতে যায় ।

পরে এই ঘটনা নিয়ে কোন মামলা হয়েছিল বলে জানা যায় নি ।

কিন্তু ঘন্টা ৪-৫ এর এই খবর মানুষকে কি হুজুগেই না মাতিয়েছিল!
308323
১১ মার্চ ২০১৫ সকাল ১১:২০
সত্য নির্বাক কেন লিখেছেন : আমি ও ভোট দিতে গিয়ে এই খবর শুনেছি। এবং অনেকে বিশ্বাস ও করেছে সাধারনের বিশ্বাস এত নড় বড়ে তাই চমক লাগানো সাময়িক উদ্যেশ্য হাসিল যাদের লক্ষ্য তারা এই সবের সুযোগ নেয় এবং সফল ও হয়। এজন্য আমাদের জন সম্পৃক্তা বাড়িয়ে জনগণের আস্থার যায়গায় পৌঁছতে হবে।
308336
১১ মার্চ ২০১৫ দুপুর ১২:৪৮
আবু জান্নাত লিখেছেন : অবাক এই বসুন্ধরায় কত হাজার সত্য ঢেকে যায় তুষার তলায়। বাতিলের প্রভাবে মিথ্যার জোয়ারে ঝরে যায় কত নিষ্পাপ দুর্জয়।
308548
১২ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:৪০
মুফতি যুবায়ের খান রাহমানী। লিখেছেন : শুকরিয়া ভালো লাগলো Click this link

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File