অসৎ ধান্ধাবাজ বুদ্ধিজীবি

লিখেছেন লিখেছেন সত্য নির্বাক কেন ১৬ ফেব্রুয়ারি, ২০১৪, ০৩:০৮:১৩ দুপুর



ইদানিং জাফর স্যারের কথা উঠলে আমার সামহোয়্যারইনের ব্লগার আলেকজান্ডার ড্রেনড্রাইটের বিখ্যাত সেই লেখা "জাফর ইকবাল বাঙালি জাতিকে কি দিয়াছেন?"এর কথা খুব মনে পড়ে।

যতদুর মনে পরে-- জাফর স্যারকে নিয়ে সেই লেখায় ড্রেনড্রাইটের অভিযোগের দুইটা প্রধান দিক ছিল- প্রথমতঃ যতটা দাবী করা হয়, জাফরস্যার ততটা মেধাবী কিনা আর দ্বিতীয় অভিযোগ ছিল স্যারের ইসলাম ফোবিয়া নিয়ে।

সেই একটা সময় ছিল-- জাফর স্যার যখন বাংলাদেশে কিংবদন্তীতুল্য জনপ্রিয়তা উপভোগ করতেন। বাংলার ঘরে ঘরে তার মুরিদানরা তার লিখিত প্রতিটা অক্ষরকে বিনা প্রশ্নে মেনে নিতো। ফলে ড্রেনড্রাইটের সেই লেখার ফলাফল হয়েছিল মারাত্মক। স্যারের মুরিদানরা এই লেখাকে যুক্তি দিয়ে নাকচ করার বদলে ব্লগের মাইনাস বাটন চেপে অর্থাৎ 'না' সুচক ভোট দিয়ে ড্রেনড্রাইটকে রীতিমত উড়িয়ে দিয়েছিল। সামহোয়্যারইনের ইতিহাসে সবচেয়ে বেশি মাইনাস রেটিং পাওয়া ব্লগ হিসাবে এটা উল্লেখিত হতো সে সময়। রাতারাতি ড্রেনড্রাইট হয়ে উঠেছিল- ব্লগ জগতের সবচেয়ে কুখ্যাত ব্যাক্তিতে।

বেশী দিন আগের কথা নয়, মাত্র ২০০৮/৯ এর দিকে এই ব্লগ লেখা লিখেছিল। অথচ ইতিহাসের কি নির্মম পরিহাস, মাত্র ৩/৪ বছরের ব্যাবধান- সেই প্রবল পরাক্রান্ত বুদ্ধিজীবি আজ দিনের পর দিন নিজেকে নামিয়ে এনেছেন ক্রমাগতঃ সস্তা বাখোয়াজি, একচোখা আর তার চেয়েও ভয়ংকর "অসৎ" বুদ্ধিজীবিতার কাতারে।

তফাৎ হচ্ছে ড্রে্নড্রাইটকে সেদিন উড়িয়ে দেওয়া হয়েছিল সংখ্যাধিক্যের 'না' ভোটের তোড়ে, আর আজ জাফর স্যার প্রতিনিয়ত উড়ে যাচ্ছেন- নতুন চিন্তার তরুনদের যুক্তির তোড়ে। পরনের পোষাক-আসাক হারিয়ে তিনি পরিনত হচ্ছেন নাঙ্গা থেকে নাঙ্গাতর হিসাবে।

জাফরস্যার অলরেডি তার ব্যবসার মূলধন বেঁচে খাওয়া শুরু করেছেন। দেঊলিয়া জাফর স্যার অচিরেই পরিনত হবেন বাংলাদেশের সবচেয়ে অসৎ ধান্ধাবাজ বুদ্ধিজীবি হিসাবে।। Supantho Chowdhury

বিষয়: বিবিধ

১৩৪২ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

177837
১৬ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:৫৬
১৮ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:৫৪
131889
সত্য নির্বাক কেন লিখেছেন : ভাই এত গুলো উপাধি;p
177888
১৬ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:২৬
সালাম বাংলাদেশ লিখেছেন : মো জা এক বাল
১৮ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:৫৩
131885
সত্য নির্বাক কেন লিখেছেন : ৭১ এর মোজা কইলেন না তো আবার.... মানে চ্যানেল ৭১....
177922
১৬ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০৬
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ষাড়ের কথা কইন্না হেটে তো চীয়তনার চতেনা বাবু
১৮ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:৫২
131884
সত্য নির্বাক কেন লিখেছেন : তাই নাকি????
177950
১৬ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩৫
সালাহ লিখেছেন : দাদা আমার ভীষন ভদ্র - তাই একটু নষ্টামী শিক্ষা দেন এই যা , এসব নিয়ে মাথা না ঘামিয়ে এর প্রতিপক্ষ সৃষ্টি.......
১৮ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:৫১
131883
সত্য নির্বাক কেন লিখেছেন : ভাল পরামর্শ...।
177965
১৬ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৫২
শিকারিমন লিখেছেন : ওকে নিয়ে আমাদের খুব বেশি গুরুত্ব দেয়ার দরকার নেই।
ও চলতে থাকুক অর মত করে। এক সময় চুপসে যাবে বেলুনের মত।
১৮ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:৫১
131882
সত্য নির্বাক কেন লিখেছেন : হয়ত

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File