:'(:'(এত জল ও কাজল চোখে পাষাণী আনল বলো কে............ :'(:'(

লিখেছেন লিখেছেন সত্য নির্বাক কেন ২৯ এপ্রিল, ২০১৩, ০৪:৫৮:৪১ বিকাল



(১) সরকারের উচিৎ জামায়াতিদের দ্বারা পরিচালিত মধ্যযুগীয়ে কায়দায় ফ্রি চিকিৎসা বন্ধে উদ্যোগী হওয়া । এ যুগে ফ্রি চিকিৎসা থাকবে কেন ? এটা আধুনিক যুগ ; খয়রাতির বাচ্চাদের আবার বেঁচে থাকার শখ কেন ? ওদেরকে বাঁচিয়ে রাখার চেষ্টা করবে কেন ? এসবই ষড়যন্ত্র !

ওরা চায় দেশকে পিছিয়ে রাখতে ; বিশ্বে আমাদের গরীব রাষ্ট্র হিসাবে পরিচয় টিকিয়ে রাখতে । গরীব সব মেরে ফেললে তো আর কেউ গরিব খুঁজে পাবে না ; কেউ গরিব বলতে পারবে না !

বাস্তবতা হল (এক) ইবনে সিনা ; (দুই) ইসলামী ব্যাংক হাসপাতাল ; (তিন) আলবারাকা টাইপ আরো অনেক প্রতিষ্ঠান মিলেও জামায়াতিরা এই বিপর্যয় একক ভাবে সামাল দিতে পারবে না । আমাদের সবার উচিৎ স্বস্ব অবস্থান থেকে সাহায্যের হাত বাড়িয়ে দেয়া । অন্যের সাহায্য গ্রহণ করা । ভালো কাজ থেকে উৎসাহিত হওয়া ; প্রেরণা নেয়া ; অনুসরণ ; অনুকরণ করা ।

(২) সুমন্ত আসলামকে তো আপনারা সবাই চেনেন । হ্যাঁ আলপিনের সম্পাদক জনপ্রিয় অনুগল্প লেখক সুমন্ত আসলামের কথাই বলছি । আমাদের উচিৎ প্রকৌশলী-ডাক্তার-প্রফেসর-ধনাঢ্য ব্যবসায়ী-খ্যাতিমান রাজনীতিবিদদেরকে তার লেখা "দহন" বইটি পড়তে বাধ্য করা । না ; শুধু আড়ালে আবডালে বসে অবসর কাটানোর জন্য পড়া নয় । পরিবারের সদস্যদের সামনে উচ্চকণ্ঠে পাঠ এবং শ্রবন করা । বইটিতে বেশ কয়েকটি অনুগল্প আছে ; বিভিন্ন পেশাজীবীদের নিয়ে । হতে পারে পাঠক নিজেই সেখানে নিজের চরিত্র খুঁজে পাবেন ; কিংবা পাশের জনের সাথে মিলে যেতে পারে । এতটাই বাস্তবতা নির্ভর বইটি ।

হয়ত কোন এক ভ্যজাল ব্যবসায়ীর আধো আধো কথা ফোঁটা ৮ বছরের বাচ্চা ছেলেটা পড়ে শোনাবে তার বাবা/মাকে ; হতে পারে ডাক্তার সাহেব/সাহেবানের টিন এজ মেয়েটা তাকে তাকে পড়ে শোনাচ্ছে ; ইঞ্জিনিয়র সাহেবের ক্লাস ফাইভে পড়া নাতি/নাতনী শোনাচ্ছে পরিবারের অপরাপর সদস্যদের সাথে ; কিংবা সদ্য বিশ্ববিদ্যালয়ে পা দেয়া কন্যাটি তার বাবাকে পড়ে শোনাচ্ছে কিভাবে একজন প্রফেসর তাকেও ভালো নম্বরের প্রলোভন দেখিয়ে শয্যায় আমন্ত্রণ জানিয়েছে............ কিছু পরিবর্তন আসলেও আসতে পারে নষ্ট ভ্রষ্ট সমাজের ।

(৩) উন্নত বিশ্বে উদ্ধৃত খাদ্য জাহাজ ভর্তি করে এনে সমুদ্রে ফেলে দেয়া হয় ; তবুও ক্ষুধা পীড়িত দরিদ্র বিশ্বের কাছে দেয়া হয় না ; হয় না কম মূল্যে বিভিন্ন দেশে রফতানি করা ! আর আমাদের মত দরিদ্র ঘনবসতিপূর্ণ অধিক জনসংখ্যার রাষ্ট্রে জন আধিক্য দূর করার জন্য পরিচালিত হচ্ছে একের পর এক গণহত্যা ! সে দিন তাজরিনের পর আজকের সাভার ট্রাজিডি ; বাদ দিতে পারি না নিকট কালে ঘটা পুলিশের বর্বরোচিত হত্যাযজ্ঞ ; ভুলে যেতে পারি না চট্টগ্রামের ফ্লাই ওভারের গার্ডার ধ্বস কিংবা ইচ্ছাকৃত ভাবে ঘটানো পাহাড় ধ্বসগুলো ! আমাদের ভুলে থাকার কোন সুযোগ নেই নিমতলি ট্রাজিডিসহ ভয়াবহ সব অগ্নিকান্ডের শতশত লোকের প্রাণহানি এবং নিঃস্ব হয়ে যাওয়ার কথা !

বিষয়: বিবিধ

১৭৭২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File