নিজের সৃষ্টার প্রতি বিদ্রূপ ও তুচ্ছ তাচ্ছিল্য করার প্রবণতা সে কোথায় থেকে পেলো ৷

লিখেছেন লিখেছেন সত্য নির্বাক কেন ১৬ এপ্রিল, ২০১৩, ০৮:১২:৫৬ সকাল



১৯)একবিন্দু শুত্রু থেকে১১ আল্লাহ তাকে সৃষ্টি করেছেন,২০)পরে তার তকদীর নির্দিষ্ট করেছেন,১২তারপর তার জন্য জীবনের পথ সহজ করেছেন ১৩ ।

১১. অর্থাৎ প্রথমে তো তার নিজের মৌলিক সত্তা সম্পর্কে একটু চিন্তা করা দরকার । কোন জিনিস থেকে সে অস্তিত্ব লাভ করেছে ৷ কোথায় সে লালিত হয়েছে ৷ কোন পথে সে দুনিয়ায় এসেছে ৷ কোন ধরনের অসহায় অবস্থায় মধ্যে দুনিয়ায় তার জীবনের সূচনা হয়েছে ৷ নিজের এই প্রকৃত অবস্থা ভুলে গিয়ে সে কেমন করে " আমার সমতুল্য কেউ নেই " বলে ভুল ধারণা পোষণ করতে পারে ৷ নিজের সৃষ্টার প্রতি বিদ্রূপ ও তুচ্ছ তাচ্ছিল্য করার প্রবণতা সে কোথায় থেকে পেলো ৷ ( এই একই কথা সূরা ইয়াসীনের ৭৭ - ৭৮ আয়াতে বলা হয়েছে )।

১২. অর্থাৎ সে মায়ের পেটে থাকা অবস্থায় তার তকদীর নির্দিষ্ট করে দেয়া হয়েছে। সে কোন লিংগের হবে ৷ তার গায়ের রং কি হবে ৷ সে কতটুকু উঁচু হবে ৷ তার দেহ কতটুকু কি পরিমাণ মোটা ও পরিপুষ্ট হবে ৷ তার অংগ প্রত্যংগগুলো কতটুকু নিখুঁত ও অসস্পূর্ণ হবে ৷ তার চেহারা সুরাত ও কণ্ঠস্বর কেমন হবে ৷ তার শারীরিক বল কতটুকু হবে ৷ তার বুদ্ধিবৃত্তিক যোগ্যতা কতটুকু হবে ৷ কোন দেশে , পরিবারে এবং কোন অবস্থায় ও পরিবেশে সে জন্মগ্রহণ করবে , লালিত পালিত হবে এবং শেষ পর্যন্ত কি হয়ে গয়ে উঠবে ৷ তার ব্যক্তিত্ব গঠনে বংশ ও পরিবারের প্রভাব , পরিবেশের প্রভাব এবং তার নিজের ব্যক্তিসত্তা ও অহমের প্রভাব কি পর্যায়ে ও কতটুকু থাকবে ৷ দুনিয়ার জীবনে সে কী ভূমিকা পালন করবে ৷ পৃথিবীতে কাজ করার জন্য তাকে কতটুকু সময় দেয়া হবে ৷ এই তকদীর থেকে এক চুল পরিমাণ সরে আসার ক্ষমতাও তার নেই। এর মধ্যে সামান্যতম পরিবর্তন ও সে করতে পারবে না। এত সব সত্ত্বেও তার একি দুঃসাহস , যে স্রষ্টার তৈরি করা তকদীরের সামনে সে এতই অসহায় , তার মোকাবেলায় সে কুফরী করে ফিরছে।

১৩. অর্থাৎ দুনিয়ায় তার জীবন যাপনের সমস্ত উপকরণ সরবরাহ করেছেন। নয়তো সৃষ্টা যদি তার এই শক্তিগুলো ব্যবহার করার মতো এসব উপায় উপকরণ পৃথিবীতে সরবরাহ না করতেন তাহলে তার দেহ ও মস্তিস্কের সমস্ত শক্তি ব্যর্থ প্রমাণিত হতো । এ ছাড়াও স্রষ্টা তাকে এ সুযোগ ও দিয়েছেন যে , সে নিজের জন্য ভালো বা মন্দ , কৃতজ্ঞতা বা অকৃতজ্ঞতা, আনুগত্য বা অবাধ্যতার মধ্যেও যে কোন পথ চায় গ্রহণ করতে পারে। তিনি উভয় পথই তার সামনে খুলে রেখে দিয়েছেন এবং প্রত্যেকটি পথই তার জন্য সহজ করে দিয়েছেন । এখন এর মধ্য থেকে যে পথে ইচ্ছা সে চলতে পারে।

বিষয়: বিবিধ

১৫৭০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File