বাবার কথা শুধুই মনে পড়ে

লিখেছেন লিখেছেন আগুনের ফুলকি ১৫ মার্চ, ২০১৩, ১২:০৩:২২ দুপুর

আজ আমি দ্বিতীয় বারের মত বাবার জন্য সীমাহীন চোখের পানি জড়ল। এর পূর্বে যখন বাবা মারা গিয়েছিল তখন বাবার জন্য প্রাণ কেঁদে উঠেছিল। আজ দ্বিতীয় বারের মত গভীর ভাবে উপলব্ধি করলাম আমি শুধু একজন অভিভাবক হারায়নি হারিয়েছি একজন দায়িত্বশীল পিতাকে।

বাবা মারা যাওয়ার পর থেকে ভাইরা আমার দেখা শুনা করছে। পড়া-শুনা খরচ সহ যাবতীয় সবকিছুই ভাইয়ারা বহন করত। প্রথমে বড় ভাই এরপর মেঝভাই। বড় ভাইয়া একটু সমস্যায় থাকার কারণে মেঝ ভাই আমার দেখাশুনা করত।

গতরাতে মেঝ ভাইয়ের একটি ফোন আসল। ভাইয়ার কন্ঠ অনেকটা ভারাক্রান্ত মনে হলো। প্রশ্ন করতেই ভাইয়া কেঁদে উঠলো। বুঝতে পারলাম জটিল কিছু একটা হয়েছে। এমনিতে আমার হাতের খরচ নাই বললে চলে। ভাইয়ার সাথে কথপোকথনের অধিকাংশ সময় ছিল কান্না। আমি ভাইয়াকে সান্তনা দিয়ে কথা বললেও আমার চোখ দিয়ে শুধু পানি আসতে চাইছে। অনেক কষ্টে চোখের পানি থামিয়ে রেখেছিলাম তখন।

ভাইয়া কাঁদতে কাঁদতে জানাল যে, এখন ভাইয়ার হাত খালি। হয়তো আর কখনো টাকা পাঠাতে পারবেনা। আবার আমাকে বলছে যে হাতে টাকা আছে কিনা। আমি ভাইয়াকে মিথ্যা বললাম যে, ভাইয়া এখনো চলার মত টাকা আছে। টাকা কোথা থেকে পেয়েছি জানতে চাইলে বললাম যে, আগের মাসে যে টাকা পাঠিয়েছিলেন তা একনো শেষ হয়নি। আমিতো আর ভাইয়ার প্রতি অবিচার করতে পারিনা।

একটু পর ভাইয়ার সাথে কথা শেষ হতেই আমার চোখে আর ঘুম আসেনা। ভাইয়াকে না হয় মিথ্যা বলে বুঝ দিলাম। কিন্তু আমার যে হাত প্রায় শুন্য। কি করব বুঝতে পারছিনা। চোখ থেকে শুধু পানি ঝড়ছে। আর বাবার কথা মনে পড়ছে। বাবা থাকতে বাবাকে অনেক কষ্ট দিয়েছি। আমাদেরকে মানুষ করার জন্য বাবা জীবনের সুখকে বিষর্জন দিয়ে শেষ পর্যন্ত কর্মক্ষেত্রেই বাবার মৃত্যু হয়। আমি বাবার জন্য কিছুই করতে পারছিনা। মুখ দিয়ে শুধু এতটুকু বলতে পারি

”রাব্বির হামহুমা কামা রাব্বা আনি ছাগিরা।”

সবার কাছে আমার মায়ের জন্য দোয়া করছি। আল্লাহ যেন আমার মাকে নেক হায়াত দান করেন। আমিন।

বিষয়: বিবিধ

১৩৭১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File