‘মালাউন’

লিখেছেন লিখেছেন ফরীদ আহমদ রেজা ১১ মার্চ, ২০১৩, ০৬:২৭:৫৯ সন্ধ্যা

একবার এক সাহিত্য সভায় এক তরুণ কবি কবিতার মাধ্যমে ‘মালাউন’ শব্দ নিয়ে নিজের ক্ষোভ প্রকাশ করলেন। আমি তাকে ডেকে এনে মুসলমানদের পক্ষ থেকে ক্ষমা চেয়ে বললাম, এটা খুব দুঃখজনক যে কিছু মুসলমান হিন্দু ভাইদের প্রতি শব্দটি ব্যবহার করেন। ‘মালাউন’ শব্দটি বাংলাদেশে গালি হিসেবে ব্যাবহৃত হয় এবং অর্থের দিক দিয়েও এটা একটি গালি।

হিন্দু-বৌদ্ধ-খৃস্টান ছেলেমেয়ের সাথে আমি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় জীবনে পড়ালেখা করেছি। কর্মজীবনে হিন্দু-বৌদ্ধ-খৃস্টানের সাথে সাথে ইহুদিদের সহকর্মী হিসেবে পেয়েছি। তাদের প্রতি অসম্মান হয় এমন কোন শব্দ আমি কখনো ব্যবহার করিনি। শুধু সামনে নয়, অসাক্ষাতেও করিনি। আসলে কোন মানুষের প্রতি অশালীন শব্দ ব্যবহার করা আমার প্রকৃতি-বিরুদ্ধ। আমার জ্ঞান-বুদ্ধি হবার পর কাউকে গালি বা কারো প্রতি কখনো অশালীন শব্দ ব্যবহার করেছি বলে মনে পড়েনা। চরম ক্ষোভের সময়ও আমি কখনো খারাপ শব্দ ব্যবহার করিনা। তাই স্কুল বা কলেজ জীবনে ‘মালাউন’ শব্দ শোনে আমি বিব্রত হতাম, প্রতিবাদ করতাম।

আমার বন্ধুদের মধ্যে বিভিন্ন ধর্মাবলম্বী এবং নাস্তিকও আছেন। মতামত বা ধর্মমতের ভিত্তিতে নয়, মানুষ হিসেবে তাদের সাথে আমার বন্ধুত্ব। আল্লাহ ইচ্ছা করলে পৃথিবীর সকল মানুষকে এক মতাবলম্বী করে দিতে পারতেন। কিন্তু তিনি তা করেননি। তাই ধর্ম বা মতামতের কারণে কারো প্রতি বিদ্বেষ পোষণ বা অশালীন শব্দ প্রয়োগ অত্যন্ত নিন্দনীয় কাজ।

বিষয়: বিবিধ

১৩৬৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File