দেশের সংকটে কারো নিরব দর্শকের ভূমিকা পালনের সুযোগ নেই

লিখেছেন লিখেছেন ফরীদ আহমদ রেজা ০৯ মার্চ, ২০১৩, ১১:২৬:০৮ রাত

বাংলাদেশের রাজনৈতিক মতপার্থক্য সহিংস রূপ ধারণ করেছে। রাজনীতিকরা যে ভাষায় কথা বলছেন তা সন্ত্রাসের ভাষা, গণতান্ত্রিক ভাষা নয়।এক সময় ছিল যখন রাজ-রাজড়াদের বিরোধ মীমাংসা হতো যুদ্ধের মাধ্যমে। বর্তমান বিশ্ব সে যুগ অতিক্রম করে এলেও বাংলাদেশের রাজনীতি মনে হচ্ছে এখনো সেখানেই দাঁড়িয়ে আছে।

যে কোন বিরোধ মীমাংসার জন্যে সকল পক্ষকেই কিছুটা ছাড় দিতে হয়।গায়ের জোরে প্রতিপক্ষের পিঠ দেয়ালে ঠেকিয়ে দিলে প্রতিপক্ষ যত দুর্বল হোক না কেন তার জন্যে প্রত্যাঘাত করা ছাড়া গত্যন্থর থাকেনা। বাংলাদেশের ক্ষমতাসীন দল ঠিক শুরু থেকে পুলিশ ও র্যা ব-এর সহায়তায় এবং মামলা-হমলার মাধ্যমে বিরোধী দলকে দমন করার চেষ্টা করছে। কোন বিরোধী দলকেই তারা নির্বিঘ্নে সভা-সমাবেশ করতে দিচ্ছেনা। এটাই জামাত-শিবিরের সহিংস তৎপরতার বড় একটি কারণ।

দেশের অবস্থা নিয়ে সারা বিশ্ব যখন উদ্বিগ্ন তখন আমাদের শাসকগোষ্ঠীর মধ্যে কোন রকম উৎকন্ঠার আলামত নেই। অতীতে আমরা দেখেছি যে কোন রাজনৈতিক সংকটে দেশের সুশীল সমাজ থেকে বলিষ্ঠ কন্ঠে আওয়াজ উঠেছে। প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়াও বলিষ্ঠ ভূমিকা পালন করেছে। বর্তমান সময়ে অধিকাংশ মিডিয়া শাসকগোষ্ঠীর দমন-নিপীড়নকে প্রশ্রয় দিচ্ছে। আর সুশীল সমাজের অধিকাংশ নিরব দর্শকের ভূমিকা পালন করছেন। কেউ কেউ অবশ্য কথা বলছেন। কিন্তু তাদের কথাকে সমর্থন করে অন্যান্যরা এগিয়ে আসছেন না। এর পরিণতি দেশের জন্যে অত্যন্ত ভয়াবহ হবে।

দেশকে যারা ভালোবাসেন তাদের নিরব দর্শকের ভূমিকা পালনের সুযোগ নেই। দেশের অবস্থা খারাপ হলে একপেশে মিডিয়া এবং নিরব সুশীল সমাজকে শুধু যে এর দায় বহন করতে হবে তাই নয়, বৃহত্তর জনগোষ্ঠীর জীবন-যন্ত্রণা তাদেরও সহ্য করতে হবে।

বিষয়: বিবিধ

৯২৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File