চুদুর-বুদুর

লিখেছেন লিখেছেন লাল গোলাপ ১৫ জুন, ২০১৩, ০৯:১৫:১৯ সকাল

আমি দেখেছি আমার এলাকায় এই শব্দ টা ব্যবহার হতে। যদিও এটা অশ্লীল অর্থে ব্যবহার হয় না। কিন্তু এটা দিয়ে সব সময় নেগেটিভ বা কিছুটা খারাপ অর্থ বুঝায়। এটার সমর্থক শব্দ যেমনঃ- ধানায়-বানায়, টালডূ-বালডু, টেনে-হিছড়ে।

কিছু উদাহরণ দিলে বিষয়টার একটা পরিষ্কার ধারনা পাওয়া যাবে। কারোর সংসারে টাকা-পয়সা কম, আয় কম, নুন আনতে পান্তা ফুরানোর মত অবস্তা, কোন রকম দিন চলে যায়। এ ক্ষেত্রে আপনি যদি তাকে জিজ্ঞাস করেন আপনার সংসারের কি হাল? তখন সে এভাবে উত্তর দেয় -“ চলছে কোন রকম চুদুর-বুদুর করে’।

আপনি ধরুন কোন লোকের কাছে টাকা বা অন্য কোন জিনিস পান। কিন্তু সে আপ্নাকে তা ফেরত দিচ্ছে না বা আজ দেব কাল দেব করে গড়ি-মসি করছে। এ ক্ষেত্রে আপনি তাকে(যার কাছে আপনি পাবেন) লক্ষ্য করে বলেন-“এ ভাবে চুদুর-বুদুর করে কত দিন যাবে, টাকা বা জিনিস টা ফেরত দে”।

গড়ি-মসি ও এই অর্থে এর সমর্থক শব্দ।

আবার কোন বেকার এক যুবক, কোন কাজ নাই, বাপের হোটেলে খাচ্ছে আর ঘুরে ফিরে দিন কাটাচ্ছে। কোন বন্ধু থেকে ধার করে,অন্য কোন লোকের থেকে ধার-দেনা করে চলছে, যেখানে রাত, সেখানে ক্যাত। এই অবস্তায় আপনি যদি তাকে জিজ্ঞাস করেন কি কে ক্যামন আছিস? দিন কাল যাচ্ছে ভালো। তখন উত্তর টা আছে এ ভাবে-“ আর বলিস না,চাকরি-বাকরি নাই, পকেটে টাকা নাই, বাপের বেকার ছেলে, ধার-দেনা করি চলি, একটা চুদুর-বুদুর অবস্তায় দিন যাচ্ছে”।

আপনি কাউ কে দিয়ে কোন কাজ করিয়ে নিচ্ছেন, বা আপনার বাড়ির সামনে রাস্তা টাতে মাটি দিচ্ছে, বা কোন ব্রিজ বানাচ্ছে বা হতে পারে যে কোন কাজ। কিন্তু কাজ টা ভালো করে করিনি বা করছে না যাকে দিয়ে আপনি করাচ্ছেন। তখন অনেকে বলে “ এই ভাবে চুদুর-বুদুর করে না করে ভালো করে কর”।

সুতরাং সাংসদ যে শব্দ টা ব্যবহার করছে তা যদিও আঞ্চলিক শব্দ। কিন্তু কথাটা একদম খাটি। স্বাধীনতাঁর পর থেকেই আমাদের দেশ টা ঠিক এই ভাবে চুদুর-বুদুর করে চলছে।যা উপরের উদাহরণ গুলোর সাথে মিলে যায়।

বিষয়: বিবিধ

২১০১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File