আমি মায়ের ছেলে

লিখেছেন লিখেছেন মামুন আহমেদ ১৩ মার্চ, ২০১৩, ০৩:২৮:২৮ দুপুর

''মা'' শব্দটির কাছে পৃথিবীর অন্য সকল ভাষার সকল শব্দ মূল্যহীন। প্রত্যেক মানুষের জন্য মাত্র একজন মা'ই যথেষ্ট। যার মা নেই তার যেন কিছুই নেই। মা আমার শ্রেষ্ঠ প্রাপ্তি। মাকেই আমি ভালবাসি। আমাকে যদি বার বার পৃথিবীতে আসার সুযোগ দেয়া হয়, তবে প্রত্যেক বারই আমি ফিরে যাবো মমতাময়ী মায়ের কোলে। মাগো, তোমার ভালবাসার তুলনা চলেনা! তোমায় ভালবেসে তৃষ্ণা মেটেনা! তুমি আমার পরম পাওয়া।

মাকে আমি ভালবাসি কিনা এমন প্রশ্নের সম্মুখীন কখনও হতে হয়নি। তবে মায়ের অভাব বুঝতে পারি ২০০৪ থেকে। গ্রামের এক নিভৃত্ত পল্লী থেকে বিদ্যা অর্জনের লক্ষে এই যান্ত্রিক নগরের এক পাঠশালায় আমি আশ্রয় খুঁজে পেয়েছিলাম। কিন্তু কখনও ভাবিনি আমার মাকে রেখে এসেছি এক বুক সীমাহীন যন্ত্রণার নরকে! চার ভাই, চার বোনের মধ্যে আমি মায়ের ছোট ছেলে। আমার ছোট দুই বোন। হঠাৎ গ্রাম থেকে শহরে আসার কারণে আমি অসুস্থ্য হয়ে পড়ি। কি অদ্ভুত ব্যাপার মা আমাকে ফোন করেন এবং মায়ের সে কি কান্না! অথচ মাকে আমার অসুস্থ্যের কথা জানানোই হয়নি। মায়ের কান্না শূনে আমার জ্বর ভয়ে যেন সাত সমুদ্র তের নদীর ওপারে পালিয়েছিল! মায়ের সাথে সন্তানের নাড়ীর সম্পর্ক, সে জন্যই মা জানতে পারেন ছেলে তার অসুস্থ্য। সেই অব্দি আজও আমি অসুস্থ্য হলে মাকে জানাই না, মা আমার কষ্ট পাবেন তাই। মা ঠিকই জানতে পারেন এবং আমাকি ফোন করেন। যথারিতি আমি সুস্থ্যও হই।

সেবার মায়ের কঠিন ব্যধি হয়। আমার মন সারাক্ষণ অস্থিরতার মধ্যে থাকে। এমনতো কখনও হয়নি। কোন কাজেই মন বসাতে পারছি না। কেন এমন হচ্ছে। মাকে ফোন দিলাম। হ্যালো! খোকা, কেমন আছো? আমি যেন প্রাণ ফিরে পেলাম। সত্যই মা'হীন পৃথিবী শুধুই কষ্টের!

কালে কালে অনেক বেলা হয়েছে। আজ মাকে নিয়ে খুব কম সময় ভাবি। একটা মেয়ে বন্ধু পেয়েছি। মা এখন ফোন করলে দেখেন আমার মোবাইল ব্যাস্ত। মা বলেন, মোবাইলে কম কথা বলবি। আমার কাছে মায়ের কথা ভাল লাগে না। মাকে ফোন করতেও ইচ্ছে হয় না। আমার মেয়ে বন্ধুকে নিয়েই পড়ে থাকি সারাবেলা। কি শান্তি! মেয়েটির কথা যত শুনি ততই যেন মুগ্ধ হই! এখন আমার পৃথিবী পরিধি শুধু তাকে নিয়ে। বাকী সব অর্থহীন লাগে। কত বড় দুর্ভাগা আমি! সাময়িক ভাল লাগার মোহে আমি আচ্ছন্ন হয়ে পড়ি। মায়ের ভালবাসার এমন প্রতিদান দিলাম! এক সময় মেয়েটির আসল রুপ জানতে পারলাম। সে আমার সাথে প্রতারণা করেছে। আমি আবার মায়ের কাছে ফিরে আসতে চাই। মা আমাকে ক্ষমা করে তার কোলে যায়গা দিলেন। আমি এখন শুধুই একজন মায়ের ছেলে।

বিষয়: বিবিধ

১৪৫৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File