টুপি, দাড়ি, বোরকা।

লিখেছেন লিখেছেন মিশেল ওবামা বলছি ১৩ মার্চ, ২০১৩, ০৭:৩০:৩২ সন্ধ্যা

ঘটনা ১:

বেশ কয় বছর আগে আমার বাবা দেশের বাড়ি থেকে তার কর্মস্হল রাগশাহীতে ফিরছিলেন। সামনে এডমিশন টেস্ট ছিলো, তাই বিভিন্ন জায়গা থেকে এপ্লিক্যান্ট আসছিলো রাজশাহীতে। ঘটনাক্রমে আব্বুর পাশের ছিটেই ছিলো এক এপ্লিক্যান্ট। তো আব্বুকে হুজুর মানুষ দেখে ছেলেটা আব্বুকে প্রশ্ন করে বসল হুজুর আপনি কোন মাদরাসায় চাকুরী করেন? তো আব্বু বলেছিলো যে, রাজশাহীতে অনেক বড় একটা মাদরাসা আছে না? আমি ঐ মাদরাসার সাইন্সের এক ডিপার্টমেন্টের শিক্খক। ছেলেটা তাতখনিক হুজুর সম্মোধন ছেড়ে বলতে শুরু করলো যে স্যার, আমিও তো সাইন্সের স্টুডেন্ট, এডমিশন টেস্ট দিতে যাচ্ছি। আব্বু বাসায় ফিরে খুব আফসোস করে বলতে লাগলো, যে মানুষের মন কতটা নিচু হুজুর দেখলেই মাদরাসার শিক্খক, ইমাম, মুয়াজ্জিন ধারণা করে বসে। ওভাবে না বলে এমন কি বলা যায় না, যে আপনি কি করেন?

ঘটনা ২:

কিছুদিন আগে আমি আর আমার হাসব্যান্ড গেলাম পাসপোর্ট অফিসে পাসপোর্ট করতে। তো গিয়ে বসে আছি। আমার পাশেই আর একটা মেয়ে বসে আছে, সেও বোরকা পরিহিতা। আমাকে বলছে আন্টি আপনার কাছে পেন আছে? আমি ভালোভাবে খেয়াল করি নাই যে আমাকে আন্টি বলেছে। যাইহোক, পেন দিয়ে আমি একটু ফর্মে সিগনেচার করার জন্য উঠে গিয়েছি। আমি একটা ডেস্কের সামনে দাড়িয়ে সিগনেচার করছি, পেছনেই আমার হাসব্যান্ড দাড়ানো। মেয়েটা কলমটা নিয়ে এসে আমার হাসব্যান্ডকে দিয়ে বললো, আংক্বেল আন্টির কাছ থেকে কলমটা নিয়েছিলাম।

কিছুক্খন পর ফটো তুলতে একটা রুমে ঢুকলাম, তো সেই মেয়েও দেখি ঢুকলো। সে নেকাব খোলার পর দেখলাম মেয়েটা আমার চাইতে বয়সে বড় ছাড়া ছোট হবে না। কিন্তু সে যে কোন সেন্সে আমাকে আন্টি বলেছিলো আজো মাথায় ঢুকাতে পারি নাই।

ঘটনা ৩:

আমার ৩নং ননদ আর আমার শ্বশুর সাহেব আমাদের বাসায় আসার জন্য বাস কাউন্টারে বসে আছেন। তো একটা মাঝ বয়সি লোক এসে বলছে, খালাম্মা, একটু সাইড দেন। ও তো বাসায় এসে আমাকে বলছে, যে আচ্ছা ভাবী, আমাকে দেখে কি মনে হয় আমি খালাম্মা? আমি বললাম কেন? তখন ও কাহিনী টা বললো।

এধরণের ঘটনার সম্মুখীন বাইরে বের হলেই হতে হয়। টুপি-দাড়ি থাকলেই আংকেল। আর বোরখা পরিহিতা হলেই আন্টি। আমি তাই ভাবি, যে আসলেই কি মানুষগুলো বোঝে না? নাকি চোখ থাকিতেই অন্ধ? আমার কাছে তো মনে হয় নিজেরা তো ইসলামের হুকুম-আহকাম মানেই না। যারা মানে বা মানার চেস্টা করে তাদের ইনসাল্ট করে একটু মজা নেয়।

আল্লাহপাক সবাইকে ইসলামের সঠিক বুঝ দান করুন।

আমিন..।

বিষয়: বিবিধ

১৩৫১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File