বিভিন্ন স্কুলে প্রচারণায় ড. ইমরানের আপত্তিকর আচরণে ক্ষুব্ধ অভিভবকরাঃ

লিখেছেন লিখেছেন মুক্তমত ২৬ মার্চ, ২০১৩, ০৫:০০:০৪ বিকাল





রাজধানীর ভিকারুননিসা নূনসহ আরও কয়েকটি স্কুলে শাহবাগ’র ইতিহাস বর্ণনা করতে গিয়ে ব্লগার ডা. ইমরান এইচ সরকারের নেতৃত্বে কয়েকজন ব্লগার গতকাল চরম অসভ্যতা দেখায়। দেশের নারী শিার অন্যতম প্রতিষ্ঠান ভিকারুননিসা নূন স্কুলের শ্রেণীকে শিার্থীদের অভিভাবক পর্যন্ত প্রবেশ করতে না পারলেও মতার জোরে সেখানে ডা. ইমরানসহ তার সহযোগীরা প্রবেশ করে। এসময় নবম ও দশম শ্রেণীর ধর্মশিা ও অন্য দুটি কাস বাতিল করে ইমরানের দল ছাত্রীদের কাছে বিকৃত এবং বিভ্রান্তিকর ইতিহাস বয়ান করে। তারা প্রতিষ্ঠানটির মেয়েদের কাসে ঢুকে অনেক মেয়ের সঙ্গে ইচ্ছার বিরুদ্ধে করমর্দন করে। বিতর্কিত এ ব্লগার সোমবার রাত ১১টায় শাহবাগে প্রদীপ জ্বালানো কর্মসূচিতে মেয়েদের অংশগ্রহণের নির্দেশ দেয়। তার এসব অসভ্য কর্মকাণ্ডে চরম ােভ প্রকাশ করেছেন অভিভাবকরা। তারা নিজের মেয়ের নিরাপত্তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন। সরকারের ছাত্রছায়ায় মেয়েদের স্কুলে বিতর্কিতদের এ ধরনের অনুপ্রবেশের জন্য তারা স্কুল কর্তৃপরে কাছে নিন্দা জানান। ভবিষ্যতে এর পুনরাবৃত্তি হলে কঠোরভাবে প্রতিহত করার অঙ্গীকারও ব্যক্ত করেন। ঘটনার সত্যতা যাচাইয়ে সরেজমিনে গেলে বেশ কয়েকজন অভিভাবক ুব্ধস্বরে প্রশ্ন রাখেন, এই কথিত ইমরানের এতো শক্তির উৎস কোথায়? সে মেয়েদের শিা প্রতিষ্ঠানে গিয়ে অসভ্যতা দেখানোর সাহস পেলো কোত্থেকে?’ এদর অত্যাচারে কি আমাদের মেয়েদের পড়াশুনা হুমকির মূখে পতিত হবে?

সূত্রজানাায়, গত শুক্রবার রাতে রাজধানীর শাহবাগে নির্মিত মঞ্চ থেকে ডা. ইমরান ২৬ মার্চ স্বাধীনতা দিবস সামনে রেখে নতুন কর্মসূচির ঘোষণা দেয়। এর পরে সে ২৫ মার্চ সারাদেশের স্কুল-কলেজে বাংলা পাঠ্যবই থেকে শিার্থীদের মুক্তিযুদ্ধের ইতিহাস পড়ে শোনানো ও এ ব্যাপারে আলোচনা করতে শিকদের নির্দেশ দেয়। কথিত বিচারক ও দ্বৈত শাসকের ভূমিকায় আবির্ভূত হওয়া ডা. ইমরানের নির্দেশে বিভিন্ন শিা প্রতিষ্ঠান এ কর্মসূচি পালন করেনি। এ খবর পেয়ে ডা. ইমরান তার দলবলসহ ভিকারুননিসা নূন স্কুল, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজসহ রাজধানীর আরও কয়েকটি স্কুলে যায়। এসময় স্কুল কর্তপরে অনুমতি না নিয়েই তারা স্বদলবলে ভেতরে প্রবেশ করে। ভিকারুননিসা নূন স্কুলের নবম ও দশম শ্রেণীর শিার্থীদের অনিচ্ছা সত্ত্বেও ব্লগারদের নির্দেশে প্রতিষ্ঠানটির হলরুমে গতকাল দুপুরে শিার্থীদের সমবেত করানো হয়। এ সময় তাদের ধর্ম ও অন্য দুটি কাস হওয়ার কথা ছিল। স্কুল শিকিা সঙ্গীতা ইমাম হলরুমে ব্লগারদের সঙ্গে উপস্থিত ছিলেন। কয়েক ছাত্রীর সঙ্গে আলাপ করলে তারা জানায়, ‘সোমবার রাত ১১টায় শিার্থীদের শাহবাগের কর্মসূচিতে অংশ নিতে ইমরান নির্দেশ দেয়। শিার্থীরা জানায়, ব্লগার ইমরান তার বক্তৃতায় মেয়েদের ইতিহাস জানার তাগিদ দিতে গিয়ে বলেন, ‘১৪ ফেব্র“য়ারি আমাদের বুদ্ধিজীবী দিবস। তখন সমবেত শিার্থীরা সমস্বরে হেসে ওঠে। মিলনায়তনে গুঞ্জন ওঠে নষ্ট-ভ্রষ্টদের এটাই কি ইতিহাস পাঠ? এরপর পেছন থেকে অন্য এক ব্লগার ইমরানকে খোঁচা দিয়ে জানায়, ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী দিবস। তখন সে আবার এটা সংশোধন করে ১৪ ফেব্র“য়ারির স্থলে ১৪ ডিসেম্বর উল্লেখ করে।’ ভিকারুননিসা নূন স্কুলে কথিত ইতিহাস শিা দেয়ার জন্য ব্লগার ইমরান সরকারের নেতৃত্বে কয়েকজন ব্লগার গতকাল সকাল সাড়ে ১১টায় স্কুল ক্যাম্পাসে যায়।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন অভিভাবক বলেন, ‘মেয়েদের স্কুলে যেখানে অভিভাবকরাই প্রবেশ করতে পারেন না, সেখানে কিভাবে প্রবেশ করে নাস্তিক মাদকাসক্ত ব্লগাররা মেয়েদের সঙ্গে করমর্দন করে? স্কুলে প্রবেশ করে ভুল ইতিহাস শিা দেয় কি কিভাবে?’

ডা. ইমরান তার ব্লগারদের নিয়ে ভিকারুননিসা নূন স্কুলে উপস্থিত হয়ে যখন ইতিহাস পাঠ করে, তখন সাংবাদিকদের সেখানে আমন্ত্রণ জানানো হয়নি। তবে কথিত ইতিহাস শিাদান শেষে সব মেয়ে হলরুম থেকে কাসে যাওয়ার কিছুণ পর ভিকারুননিসার অফিসরুমে ব্লগাররা কথা বলে সাংবাদিকদের সঙ্গে।

এছাড়া গতকাল বিকাল থেকে তারা শাহবাগের মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। সন্ধ্যায় একাত্তর সালের ২৫ মার্চের কালোরাত স্মরণে মৌন পদযাত্রা অনুষ্ঠিত হয়। রাত ১১টায় শাহবাগ থেকে পদযাত্রা শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। শহীদ মিনারে রাত ১১টা ২৯ মিনিট থেকে ১১টা ৩১ মিনিট পর্যন্ত নীরবে দাঁড়িয়ে থাকে ব্লগাররা। এ কর্মসূচির নাম দেয়া হয় ‘ফিরে যাই একাত্তরে’। এছাড়াও আজ বিকাল চারটায় শাহবাগে সমাবেশের আয়োজন করছে তারা।

প্রসংগত, জামায়াতে ইসলামীর নেতা কাদের মোল্লার ফাঁসির দাবিতে ব্লগার অ্যান্ড অনলাইন অ্যাকটিভিস্টস ফোরাম নামের একটি সংগঠনের নামে গত ৫ ফেব্র“য়ারি থেকে রাজধানীর শাহবাগে এ আন্দোলন শুরু হয়।

বিষয়: বিবিধ

১১৬৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File