রায় রাজনৈতিক, মৃত্যুদণ্ড স্থগিত দরকার: এফআইডিএইচ

লিখেছেন লিখেছেন যযবর ০৮ মার্চ, ২০১৩, ১১:৪২:৪০ সকাল

ঢাকা (আরটিএনএন): মাসখানেক ধরে সহিংস বিক্ষোভে নারী ও শিশুসহ অন্তত ৯৮ জনের নিহতের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস বা এফআইডিএইচ।

বিশ্বের মানবাধিকার সংগঠনগুলোর সবচেয়ে বড় এই ফোরামটি দেশের সংশ্লিষ্ট সব দল এবং কর্তৃপক্ষকে অবিলম্বে রাজনৈতিক সংলাপে বসার ওপর জোর দিয়ে বলেছে, নিজ নিজ সমর্থকদের কোন ধরনের রাজনৈতিক সহিংসতায় কিংবা রাজনৈতিক বিরোধীদের বিরুদ্ধে কোন ধরনের ক্ষতিকর প্রচারকাজে লিপ্ত না হতে যেনো দলগুলো আহ্বান জানায়।

গত ৫ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে জামায়াত নেতা আবদুল কাদের মোল্লার যাবজ্জীবন সাজার রায় দিলে তা প্রত্যাখান করে ফাঁসির দাবিতে বিক্ষোভ শুরু করে অনেকে। পরে ২৮ ফেব্রুয়ারি জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসেন সাঈদীর বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় দেয় ট্রাইব্যুনাল ।

এফআইডিএইচের সভাপতি শোয়াইর বিল হাসান বলেন, যে কোন পরিস্থিতিতে এফআইডিএইচ মৃত্যুদণ্ডের বিরোধিতা করে আসছে।

তারওপর এই ট্রাইব্যুনালে সরকারের হস্তক্ষেপের সাক্ষ্যপ্রমাণ, স্পষ্টতই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত রায় এবং রায় হয়ে যাবার পর ফের বেশি সাজা দিতে সম্প্রতি সংশ্লিষ্ট আইনের সংশোধনে ঘটনাক্রম এমন পর্যায়ে গেছে যে অবিলম্বে মৃত্যুদণ্ডের ওপর স্থগিতাদেশ দরকার।

ফোরামটি বলে, ১৯৭১ সালে সংঘটিত ঘৃণ্য অপরাধের বিচার চাওয়ার প্রক্রিয়ার মধ্যে আক্রান্তদের ক্ষতিপূরণ পাওয়ার অধিকার এবং সুষ্ঠু বিচারের নিশ্চয়তা দেয়া উচিত।

তিনি বলেন, গত সপ্তাহ থেকে বহু লোক রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হয়েছেন। তারা বিক্ষোভকারীদের বিরুদ্ধে গুলি ব্যবহার করে। শুধু একটি স্বচ্ছ তদন্তই নিরীহ নাগরিকদের হত্যাকাণ্ডে কারা দায়ী তার পরিস্কার করতে পারে।

বিবৃতিতে বলা হয়, বিক্ষোভকারীদের তরফেও সহিংসতার ঘটনা ঘটেছে। তারা বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তাকে হত্যা, হিন্দুদের বাড়িঘর পুড়িয়ে দিয়েছে। আমরা সব পক্ষকেই সহিংসতা, অনলাইনে আক্রমণ এবং শারীরিক হামলা বন্ধে একইসাথে কাজ করার আহ্বান জানাই।

বিষয়: বিবিধ

১০১৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File