আমেরিকান সেনাবাহিনীতে বছরে ২৬ হাজার যৌন হয়রানি

লিখেছেন লিখেছেন আল সাঈদ ০৮ মে, ২০১৩, ০২:৫৬:২২ দুপুর





যৌন হয়রানির জন্য নয় যৌনতার জন্যই মেয়েদেরকে ব্যবহার করা হয়। আর তাদের এই কুকর্মের স্বীকৃতি পাওয়ার জন্য প্রগতিশীলদের উৎসাহ করা হয়। রাস্তায় নামতে যত রকমের কৌশল আছে তা অবলম্বন করে। নিচে একটু পড়ে দেখেন---

যৌন হয়রানির ঘটনা মহামারির মতো ছড়িয়ে পড়েছে আমেরিকান সেনাবাহিনীতে। ২০১২ সালে প্রায় ২৬ হাজার যৌন হয়রানির ঘটনা ঘটেছে বলে পেন্টাগনের বরাত দিয়ে এক বিশেষ প্রতিবেদনে জানায় আলজাজিরা।

সশস্ত্র বাহিনীর অন্তত ৬ শতাংশ নারী সদস্য যৌন হয়রানির শিকার হচ্ছেন। কিন্তু পরিস্থিতির কারণে অনেকেই অভিযোগের জন্য মুখ খুলতে রাজি হচ্ছেন না।

সোমবার আমেরিকান বিমান বাহিনীর যৌন হয়রানি প্রতিরোধ কমিটির প্রধানকে একটি পার্কিং লটে এক নারীকে যৌন হয়রানির অভিযোগে আটক করা হয়। এরপরই মূলত বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে সেনাপ্রশাসন।

পেন্টাগন জানায়, আগের বছরের তুলনায় ২০১২ সালে যৌন হয়রানির ঘটনায় প্রায় ছয় শতাংশ বেড়েছে। অন্তত ১২ হাজার নারী সদস্য অভিযোগ করেছেন যে, তারা যৌন নির্যাতনের শিকার হয়েছেন। পদোন্নতি এবং সুযোগ সুবিধার দোহাই দিয়ে তাদের যৌন হয়রানি করা হয়।

একই ঘটনা ঘটেছে পুরুষ সদস্যদের ক্ষেত্রেও। ২০১২ সালে প্রায় ১৪ হাজার পুরুষের ওপর নির্যাতন চালানো হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। সশস্ত্র বাহিনীতে বিভিন্ন সরবরাহকারী প্রতিষ্ঠান, কন্ট্রাকটর এবং নিম্ন র্যাংকের পুরুষদের ওপর এই নির্যাতন চালানো হয়।

প্রেসিডেন্ট ওবামা এর বিরুদ্ধচারণ করে বলেন, “শুধু মনিটরিং বা আলোচনা নয়, এ ধরনের ঘৃণ্য কাজ শিগগির বন্ধ করতে হবে।”

বেশ কিছুদিন আগে নারী কেলেঙ্কারির ঘটনায় সিআইএ প্রধান ডেভিড পেট্রাউস পদত্যাগ করেন।


http://www.bdtomorrow.net/newsdetail/detail/200/24250

বিষয়: বিবিধ

১৯৯৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File