গালিবাজিই কি আজ সাংসদদের যোগ্যতার মাপকাঠি?.

লিখেছেন লিখেছেন কূটনী ২৭ জুন, ২০১৩, ০৯:৫১:০২ রাত

শিক্ষকঃ গতকাল আমি তোমাদেরকে বলে দিয়েছিলাম যে আজকের ক্লাস হবে তোমাদের ভবিষ্যত পরিকল্পনা নিয়ে। আজ তোমাদেরকে বলতে হবে যে, বড় হয়ে তোমরা কে কি হতে চাও এবং কেন হতে চাও? আশা করি তোমরা ভালো মত প্রস্তুতি নিয়ে এসেছো। চলো তাহলে এক এক করে তোমাদের ভবিষ্যৎ পরিকল্পনা শোনা যাক । আদিল, তোমাকে দিয়েই শুরু হোক।

আদিলঃ স্যার, বিজ্ঞান আমার পছন্দের সাবজেক্ট এবং আমি এতে খুব ভাল তাই আমি বড় হয়ে ডাক্তার হতে চাই।

রূমনঃ আমার মা-বাবা চায় আমি ডাক্তার হই পাশাপাশি আমি জনগনের সেবা করতে পছন্দ করি তাই আমিও বড় হয়ে ডাক্তার হতে চাই।

পল্টুঃ স্যার, বড় হয়ে আমিও ওদের মত ডাক্তার হব। কারন...

শিক্ষকঃ কি বললে... তুমি তো বিজ্ঞান বিভাগের ছাত্র নও, ডাক্তার হবে কিভাবে?

পল্টুঃ গতকাল আমি চিন্তা করার সময় পাইনি আর আমার আগের দু জন বললো ওরা ডাক্তার হবে তাই আমিও ওদের কপি করলাম... (মনে মনে...এই ডিজিটাল জুগে কপি-পেষ্ট মেরে কত এস্যাইনমেন্ট পাস করলাম... আজ যে ধরা খেয়ে যাবো তাতো ভাবিনি)।

শিক্ষকঃ ঠিক আছে, তোমাকে চিন্তা করার সময় দিচ্ছি। মদনের কথা শুনে আবার তোমার কাছে ফিরে আসবো।

মদনঃ আমি বড় হয়ে সংসদ সদস্য হতে চাই।

শিক্ষকঃ সংসদ সদস্য হবে কিভাবে? কি যোগ্যতা আছে তোমার?

মদনঃ স্যার, আপনি তো জানেন আমি অংক, ইংরেজি, বিজ্ঞান কোনটাতেই ভাল নই। গতকাল ক্লাশ শেষে বাড়ি ফিরছিলাম আর ভাবছিলাম যে আমি বড় হয়ে কি হতে পারি! গাছ থেকে একটা আপেল পড়তে দেখে নাকি মধ্যাকর্ষন শক্তি আবিষ্কার করেছিল নিউটন আর পিঠে প্রতিদিন আপনার ধুরুম-ধরাম পিটুনি পরলেও তো আমার মনে কোন কিছুর সৃষ্টি হচ্ছে না। ভাবছিলাম আমার কি কোন যোগ্যতাই নেই! বাসায় এসে টেলিভিশন চালু করে দেখি সরাসরি সংসদ অধিবেশন চলছে আর বক্তৃতার নামে সদস্যরা ইচ্ছামত গালবাজি করে যাচ্ছেন। এসব দেখেই আমার

সংসদ সদস্য হওয়ার ইচ্ছা জাগলো কারন আমারও গালিবাজির একটা সুনাম আছে। আমি এলাকার সবচেয়ে বড় গালিবাজ হিসেবে পরিচিত। এই যে দেখুন স্যার, আমিও চু....... বলে গালী দিতে পারি!

শিক্ষকঃ ছিঃ, ছিঃ... এসব কি বলছ তুমি! এসব আজে বাজে শব্দ তুমি সংসদে গিয়েই ব্যাবহার করবে, এখানে নয়। তুমি তো ক্লাশের পরিবেশটাই নষ্ট করে দিলে! আজ আর কারো ভবিষ্যৎ পরিকল্পনা শোনা হবে না, আরেক দিন জেনে নেব। তোমরা আজ চলে যাও।

কল্পনার এই ক্লাশ ভংগ হলেও বাস্তবতা হচ্ছে, সংসদ অধিবেশন চলছে এবং তা চলছে আগের মতই। মিথ্যা কথা, গালাগালি, কাদা ছোড়াছুড়ি আর চুদুরবুদুর করার জন্যই যেন আমরা তাদেরকে প্রধানমন্ত্রী বানিয়েছি... বানিয়েছি সংসদ সদস্য!

বিষয়: বিবিধ

১০৩০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File