নাস্তিকদের জানাযা হবে কেন? তারাই বা কেন দিবে?

লিখেছেন লিখেছেন গ্রীণ ওয়ে ৩১ মার্চ, ২০১৫, ০৫:৫৫:৫১ বিকাল



তারা যেহেতু স্বঘোষিত নাস্তিক বা ধর্ম অথবা এর সাথে সর্ম্পকিত কোন কিছুতে তারা এক মত না তাহলে তাদের জানাযা ধর্মীয় বিধিবিধান মেনে তাদের কেন শেষকৃত্ত হবে। তারা তাদের পরিবার পরিজনকে বলতে পারেনা অথবা বলে যেতে পারে না যে আমার মৃত্যুর পর আমাকে সাগরে বা নদীতে পেলে দিবে, নতুবা কোন মেডিকেলে দান করে দিবে।

নাকি তাদেরকে যারা হত্যা করেছে ঈমানি দায়িত্বে তাদের মতো অন্য কোন ব্যাক্তি বিশেষ তাদেরকে বাধ্য করছে এগুলো লিখতে তারও ঈমানি দায়িত্বের খাতিরে। আজ আমাদের এই সব বিষয় গুলো ভাবতে হবে। যা আজ ওয়াশিকুর বাবুর জানাযা দেখে খুব ভাবাচ্ছিল।

এর সমাধানের পথ একটাই সকল নাস্তিক বা মুক্তমনা অথবা ধর্মীয় মৌলবাদে বিশ্বসী তাদেরকে নিজ নিজ অবস্থান হতে স্পষ্ট করে বলতে হবে তাদের আদর্শ উদ্দেশ্য কি? এবং তারা তাদের সমস্ত জীবন কিভাবে অতিবাহিত করবে। তাদের জন্ম মৃত্যু সব সব কিছুই কিসের ধারা নিয়ন্ত্রিত হবে। আর সরকার এখানে অবশ্যই হস্তক্ষেপ করতে হবে। এই সকল মুক্তমনাদেরকে ২য় মুক্তিযুদ্ধের সন্তান বলবে আর মৌলবাদকে কি দিয়ে অবহিত করবে।

বিষয়: বিবিধ

১৩১৯ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

312059
৩১ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:০১
মোতাহারুল ইসলাম লিখেছেন : এদের জানাজা যারা পড়ে বা পড়াই তারাই বা কেমন ইসলাম জানে বা বোঝে?
312060
৩১ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:০১
নূর আল আমিন লিখেছেন : দু পা বিশিষ্ট ধর্মদ্রোহীর জানাজা পড়ালো কে???
312065
৩১ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:১৩
মাজহারুল ইসলাম লিখেছেন : এই কুকুরের জানাজা আমার মনে হয় ওলামা লীগের কেউ পড়িয়েছে।
৩১ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:২২
253094
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : Applause Applause
312069
৩১ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:২৮
sarkar লিখেছেন : এদের জানাজা পড়া কতটুকু যুক্তিযুক্ত তা গবেষণার দবি রাখে।তবে কমন সেন্স বলে এদের জানাজা পড়া এবং পড়ানো শরিয়ত সমর্থিত নয়।যারা জানাযা পড়ে তারা কবিরা গুনাহ করল।যে পড়িয়েছে সে কুফর করল।
312085
৩১ মার্চ ২০১৫ রাত ০৮:৩১
আবু জান্নাত লিখেছেন : এরাতো ইসলামের বিধিবিধানে বিশ্বাসী নয়, তাই এদের ইসলামী শরীয়তের জানাযা না দেওয়াই শরীয়ত সম্মত। যেখানে মুনাফিকদের জানাযা পড়াতে আল্লাহ তায়ালা তার রাসূল (সঃ)কে নিষেধ করেছেন, সেখানে ইসলাম অস্বীকার কারীদের জানাযা দেওয়ার কোন প্রশ্নই আসে না (যা হারামের অন্তর্ভক্ত)। ইমাম সাহেব যেই হোক না কেন, হয়তো মৃতের কার্যাবলী সম্পর্কে তার ধারনা ছিল না। ধারনা থাকার পরও যদি কেই জানাযা পড়ায়, সে কবিরা গুনাহ করল।
312098
৩১ মার্চ ২০১৫ রাত ০৯:২০
শেখের পোলা লিখেছেন : অন্তরের খবর আল্লাহ জানেন৷ মৃত মুসলীমের জানাজা জীবিত মুসলীমদের উপর জরজে কিফায়া তাই জানাজা দিতেই হবে৷ সর্বজন বিদিত নাস্তিক আব্দুল্লাহ ইবনে উবাইয়ের জানাজা রসুলের জন্য নিষেধ ছিল অন্য সাহাবীর দ্বারা রসুল সঃ তা পড়িয়েছেন৷ তবে নাস্তিকদের অবশ্যই উচিৎ ব্যবস্থা বলে যাওয়া৷
312126
৩১ মার্চ ২০১৫ রাত ১১:৫৪
গ্রীণ ওয়ে লিখেছেন : সব মন্তব্যই এক দিক হতে। ভিন্ন কোন মন্তব্য পেলে খুশি হতাম।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File