এই দেশে সবই সম্ভব।

লিখেছেন লিখেছেন গ্রীণ ওয়ে ২৪ ফেব্রুয়ারি, ২০১৫, ০৫:৪৫:৪২ বিকাল

মেথরপট্টিতে বসে মদ-গাঁজা খেলে আপনি তাকে 'অষ্পৃশ্য' মনে করেন; কিন্তু একই কাজটি নামী-দামী বারে বা শিশা কর্নারে গিয়ে করলে তাকে মনে করেন স্মার্ট!

পরিবার থেকে দীর্ঘদিন বিচ্ছিন্য কোন ট্রাক ড্রাইভার নগরবাড়ীর পতিতালয়ে গেলে আপনি তাকে '_গীবাজ' গালি দেন, কিন্তু একই কাজটি কেউ ব্যাংকক গিয়ে করলে সে 'সেয়ানা'!

এস এ খালেক চারবার রাজনৈতিক দল বদল করলে আপনি তাকে 'পল্টিবাজ' বলেন; অথচ মাহামুদুর রহমান মান্না আওয়ামী লীগ থেকে- জাসদ হয়ে- বাসদে বসবাস শেষে- আবারো আওয়ামী লীগ ঘুরে এখন তৃতীয় শক্তি হবার চেষ্টা করলে আপনার কাছে মনে হয় 'গণতন্ত্রের ত্রাতা'!

জাতীয় পার্টি বা এরশাদ, আওয়ামী লীগকে দুইযুগ ধরে বারবার সমর্থনদান আর সমর্থন প্রত্যাহার করলে আপনি তাকে 'যাত্রাপার্টি' ডাকেন, ডাকেন 'থুথুবাবা'; আর সিপিবি বা মুজাহিদুল ইসলাম সেলিমরা চার যুগ ধরে একই কাজ করে গেলে আপনার কাছে তারা হয়ে যায় 'প্রগতিশীল'!

জামায়াতে ইসলামীকে সাথে নিয়ে আওয়ামী লীগ ও সিপিবি বিএনপি বিরোধী আন্দোলন করলে আপনার কাছে সেটা হয় 'গণতান্ত্রিক আন্দোলনের কৌশল'; আর একই কাজ বিএনপি করলে আপনার কাছে মনে হয় 'রাজাকার'!

পেট্রল বোমায় মানুষ মরলে আপনার বুকটা ফেটে যায় (যদিও পেট্রোলবোমাসহ ধরাপরা আওয়ামী কর্মীরা কেন ছাড়া পায় সেটা নিয়ে মাথা ঘামান না) আর পেট্রোল বোমা হামলার সাথে সম্পর্ক প্রমান ছাড়াই যখন গণতান্ত্রিক আন্দোলনের কোন কর্মীকে বাড়ী থেকে ধরে নিয়ে 'বন্দুকযুদ্ধ' নাটকে খুন করা হয় তখন তাকে আপনার মনে হয় 'ন্যায় বিচার'!

প্রকাশ্য জনসভায় কেউ ১টা বদলে ১০টা লাশ ফেলার ঘোষনা দিলে আপনার কাছে সেটা ভালো লাগে; আর টেলিফোনে মান্না-খোকা ২/৪টা লাশের আলাপ করলে আপনার কলেজা ফেটে যায়, তাদের রাজনৈতিক ক্যারিয়ার শেষ হয়ে গেছে বলে মনে হয়!

থামেন ভাইজান! এইটা বাংলাদেশ। ১৯৯৬ সালে জেনারেল নাসিমের ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পরিকল্পনাকারী ক্যাপ্টেন তাজুল ইসলামের সাথে বিভিন্ন জেনারেলদের টেলিফোন আলাপ ফাঁস হবার পর সেই বছরই তিনি এমপি নির্বাচিত হয়েছিলেন, এখনো বহাল তবিয়তে রাজনীতি করে যাচ্ছেন। এখানে যারা ১৯৮২ সালে ক্যু এর নায়ক এরশাদকে 'বিশেষ দূত' বানায়, তারাই আবার ভবিষ্যতে ক্যু এর সম্ভাবনা দেখলে 'ক্যাপিটাল পানিশমেন্ট' এর হুমকী দেয়।

এই দেশে সবই সম্ভব।

Akm Wahiduzzaman

বিষয়: বিবিধ

১০৮৩ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

305951
২৪ ফেব্রুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:০৯
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : সবই নোংরা রাজনীতির খেল। কি বুঝবো আর কি দেখবো। রাজনীতির কারণে সব হচ্ছে
305959
২৪ ফেব্রুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:২৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এইটাই এই দেশের তথাকথিত শিক্ষিত সুশিল দের দৃষ্টিভঙ্গি।
305974
২৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৮:১৭
শেখের পোলা লিখেছেন : এ্ক্কারে সঠিক কথা৷ কিন্তু ওদের কান বন্ধ শোনেনা৷

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File