ভালোবাসার রসায়ন

লিখেছেন লিখেছেন গ্রীণ ওয়ে ২৬ নভেম্বর, ২০১৪, ০১:৩১:২৫ রাত



নগ্ন হয়ে জন্ম হলেও,মানুষ তার প্রচেষ্টাতে সফল হয়ে জামা কাপড় পড়ে। তার পরাও কিছু মানুষ নগ্ন হওয়ার সামাজিক আন্দোলন করে। এতে অবাক হওয়ার কিছু নাই, মানুষ পূর্বে বহুকাল নগ্ন থাকার কারনে, রক্তের মাঝে যা আছে তা ছাড়তে পারে না।সবার মাঝেই এইটা আছে, কেও প্রকাশ করে, কেও করতে পারে না, আর অনেকে বুঝে আর দেখে, অনেকে করতে চায় না। তবে কারো কিছু করার নাই, যে যেইটা নিয়ে থাকতে চায়, সেই সেই রকম এ থাকবে। সত্য বুঝলেও এর গ্রহন হয় কম, কারন আমরা জীবিত থাকার জন্য কিছু নিয়ম তৈরি করি, আর তাতে চলি মরার আগ পর্যন্ত।

আমরা নিয়ম ভাংতে চাই না, ভয়, হারানুর ভয়। যদিও আমাদের হারানুর কিছু নাই। মানুষ প্রাণী এর বেশি কি? আমাদের পায়ের নিচে কত প্রাণ হারায়, আমরা জানিও না। আমরা মারা যাই, পৃথিবীর জানার কোন দরকার নাই। কিন্তু অবাক লাগে যখন বাস খাদে পড়ে, আর চার পাশের কেও কান্না করার নাই। কিন্তু পরিচিত হলেই কান্না করে। তার মানে, যতটা খারপ কিছু হক না কেন, আপনার উপর কোন প্রভাব না থাকলে, সেটা মৌখিক, মানসিক না। এই রকম হবার অনেক কারন আছে, তার মধ্য একটি হল, আপনার মাথা কি প্রয়োজন মনে করে এবং সেই অনুযায়ী আবেগ প্রকাশ করে।

আমাদের আবেগের বহিঃপ্রকাশ এর সর্বচ রাসায়নিক প্রভাব হল, নারী-পুরুষের ভালোবাসা। ভালোবাসা কে আমরা হাজার রুপ দিতে চাই।সবার রুপ ধারণা আলাদা। এটা ব্রেইন রাসায়নিক প্রভাব এর মাত্রা এর উপর ভিন্ন,কিন্তু সব ধারণা মুল্যবান। সেই যাই হক, দুইটা ক্যামিকেল মোটামুটি আমাদের জীবনের অনুভূতি থেকে শুরু করে অনেক কিছু এবং ভালোবাসার অনুভুতি এবং ভালোবাসার মানুষকে নিজের অধিনে রাখার চেষ্টা করে। ডোপামিন হল আপনার সব চিন্তা, চেতনা, শাসন, শোষন, ভালোলাগা থেকে ভালোবাসা সব কিছু কে তৈরি করে, আরেকটি ক্যামিকেল এর পাঠাবে, সেরোটোনিন। সেরোটোনিন ডোপামিন এর সব কাজ কে ভালো লাগাতে পরিনত করবে।

প্রকৃতির একটা শক্তিময় ব্যাপার হল, সে তাকে রক্ষা করে। ডোপামিন এবং সেরোটোনিন এর ফলাফল কে রক্ষা করে তার নিজেরাই। এটা খুব কমন একটা উদাহরণ দেওয়া যেতে পারে। আপনার ভালোবাসার মানুষ যখন অন্য কারো সাথে মিশে, আপনার খারাপ লাগে। আপনার যদি খারাপ না লাগত, তা হলে ডোপামিন-সেরোটোনিন এর পরাজয় হবে। তারা পরাজয় না মেনে, ডোপামিন তার পরিমান কমিয়ে দে/রাগের আবেগ তৈরি করে, সেরোটোনিন তা ফলাফল রুপে তার পরিমান কমিয়ে দে, ফলাফল আপনার মন খারাপ হবে, বেশি হলে রাগ হবে, অরোবেশি হলে মারামারি হবে। আমাদের ভালোবাসার অনুভুতি রাসায়নিক বিক্রিয়ার ফলাফল হলেও, আমরা তাকে রোমান্টিক করতে কখন পিছপা হব না, কারন অতীত ও নিজকে রক্ষা করে অনেক ভাবে,তার মাঝে সামাজিক মুল্যবোধ, ঐতিহ্য ব্লা-ব্লা অন্যতম।

‘শাআ’

বিষয়: বিবিধ

১৩৮৭ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

288125
২৬ নভেম্বর ২০১৪ রাত ০৩:৫৫
হারানো ওয়াছিম লিখেছেন : ধন্যবাদ সুন্দর একটা পোষ্টের জন্য।
288154
২৬ নভেম্বর ২০১৪ সকাল ০৮:৩৬
হতভাগা লিখেছেন : ডোপামিন-সেরোটোনিনএর চেয়ে সবচেয়ে বড় রসায়ন হল টাকা আর জিস্‌ম।

মানি হ্যায় তো হানি হ্যায়
288233
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ১২:০৩
ইশতিয়াক আহমেদ লিখেছেন : খুব সুন্দর লিখা ,পড়ে ভালো লাগলো
288306
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ০২:২২
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : দুটি ক্যামিকেল সম্পর্কে ধারণা পেলাম। আগে জানা ছিলো না। সুন্দর লেখায় পিলাচ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File