রেলমন্ত্রী মুজিবুল হকের বিয়ে : জায়েজ নিয়ে প্রশ্ন

লিখেছেন লিখেছেন গ্রীণ ওয়ে ১১ নভেম্বর, ২০১৪, ১১:৫০:২৭ রাত



রেলমন্ত্রী মুজিবুল হক মুজিব। বয়স ৬৮। জীবনের পড়ন্ত বেলায় ফরজ কাজ আদায়ে বিয়ে করেছেন গত ৩১ অক্টোবর। কনে হনুফা আক্তার রিক্তার বয়স ৩০। পূর্ব ঘোষণায় ব্যাপক ধুমধামের মধ্য দিয়ে বিয়ে অনুষ্ঠিত হয়। এ বিয়ে নিয়ে উঠছে নানান প্রশ্ন। এর মধ্যে গুরুত্বপূর্ণ হলো ফরজ এ বিয়ে জায়েজ হয়েছে কি না।

রেলমন্ত্রী মুজিবুল হক মুজিব ১৯৪৭ সালের ৩১ মে কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার ৪নং শ্রীপুর ইউনিয়নের বসুয়ারা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম রজ্জব আলী ও মাতা মৃত সোনাবান বিবি। ৮ ভাই ১ বোনের মধ্যে তিনি সবার ছোট। স্থানীয় উত্তর পদুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষালাভের পর ১৯৬৬ সালে কাশিনগর বি.এম উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি। ১৯৬৮ সালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে এইচএসসি ও ১৯৭০ সালে বিকম পাশ করেন। তিনি ১৯৬৬ সালের ৬দফা, ৬৯-এর গণ-অভ্যুত্থান, নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনে অংশ নেন। ১৯৯৬ সালে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন। আওয়ামীলীগ সরকারের ওই মেয়াদে তিনি জাতীয় সংসদের হুইপ ছিলেন। পরবর্তীতে ২০০৮ সালের নির্বাচনে তিনি দ্বিতীয়বার সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর আবারো হুইপ মনোনীত হন। ওই সময় সরকারের শেষ মেয়াদে ২০১২ সালের ১৩ সেপ্টেম্বর মন্ত্রী হিসেবে শপথ নিয়ে ১৫ সেপ্টেম্বর তিনি রেলপথ মন্ত্রণালয়ের দায়িত্ব পান। ২০১৩ সালে তিনি নির্বাচনকালীন সরকারের রেলপথ মন্ত্রণালয় ও ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে তিনি জেলার চৌদ্দগ্রাম আসন থেকে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এ সরকারের এবারের মেয়াদেও তিনি পুনরায় রেলপথ মন্ত্রণালয়ের দায়িত্ব পান। বর্তমানে তিনি কুমিল্লা (দক্ষিণ) জেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক।

এ বিষয়ে কথা হয় আলহাজ্ব মাওলানা নাদিমুর রশীদ পীর সাহেবের সাথে। তিনি ধর্মীয় দৃষ্টিকোনের আলোক জানিয়েছেন, মুসলমান কোন পুরুষ লোক প্রাপ্ত বয়স্ক হওয়ার পরই বিয়ে করে তার উপর অর্পিত একটি অন্যতম ফরজ কাজ আদায় করা বাধ্যবাধকতা রয়েছে। স্ত্রীর হক আদায়ে বিয়ের অন্যতম শর্ত হলো: শারিরক যোগ্যতা, ভরণ-পোষণের সাম্যর্থ ও স্ত্রীর নিরাপত্তাবিধান। এর যে কোন একটি শর্ত পূরণ করতে গিয়ে কালক্ষেপনে অপর কোন শর্ত লঙ্ঘিত হলে বিয়ে করা জায়েজ হবে না। কারন হিসেবে তিনি বলেন, বিয়ের পর স্বামী-স্ত্রীর বৈধ মিলনেও পর্যাপ্ত নেক লাভের সুযোগ রয়েছে। এ ক্ষেত্রে একজন স্বামী তার স্ত্রীকে পরিপূর্ণ চাহিদা মিটাতে অক্ষম হলে সে পাপের ভাগিদার হবে। এবং তার জন্য বিয়ে করা ফরজের পর্যায়ে পরবে না। তাই শুধু ভরণ-পোষণের সাম্যর্থ ও স্ত্রীর নিরাপত্তাবিধান ছাড়াও একজন পুরুষের শারিরক যোগ্যতাও অনেক গুরুত্ব রাখে। আলহাজ্ব মাওলানা নাদিমুর রশীদ পীর সাহেব আরো বলেন, একজন স্ত্রীলোক তার নির্দিষ্ট সময় অতিবাহিত হওয়ার পর সন্তান ধারণে অক্ষম হয়ে পড়েন। আর একজন পুরুষলোক শারিরকভাবে অক্ষম হলেও সন্তান জন্ম দিতে সক্ষম। তাই সন্তান জন্ম দিতে পারাই একজন পুরুষের শারিরিক যোগ্যতার লক্ষণ নয়। রেলমন্ত্রী মুজিবুল হক মুজিব তার স্ত্রীর হক আদায়ে ব্যর্থ জানার পরও যদি বিয়েতে সম্মতি দিয়ে থাকেন তাহলে এটি একরকম প্রতারনার পর্যায়ে পড়ে।

কনে হনুফা আক্তার রিক্তার প্রসঙ্গে তিনি বলেন, ধর্মীয় বিধান অনুযায়ি কনে রিক্তা তার স্বামীর যে কোন অযোগ্যতার কারন দেখিয়ে ইচ্ছে করলে যে কোন সময় স্বামীকে তালাক দিতে পারেন। অথবা তার স্বামী অবর্তমানে (মৃত্যুর পর) ইচ্ছে করলে আবারো অন্য কারো সাথে বিয়ে বন্ধনে আবদ্ধ হতে পারেন। এমন মানষিকতা পোষণ করে থাকলে এ বিয়ে রিক্তার জন্য বৈধ। এতে ধর্মীয় কোন নিষেধ নেই।

বিষয়: বিবিধ

৩৭৩৮ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

283389
১২ নভেম্বর ২০১৪ রাত ১২:১৮
বাংলার দামাল সন্তান লিখেছেন : ধন্যবাদ।
বিয়ে করা ফরজ আপনাকে কে বলেছে কোরআন হাদিসের আলোকে প্রমাণ দিন।
283409
১২ নভেম্বর ২০১৪ রাত ০১:৩৬
ঘাড় তেড়া লিখেছেন : অনেক সুন্দর লিখা... আপনাকে অনেক ধন্যবাদ।
283422
১২ নভেম্বর ২০১৪ রাত ০২:২৯
মুফতি যুবায়ের খান রাহমানী। লিখেছেন : বিয়ে করা মূলত সুন্নাত। হ্যাঁ, তবে ক্ষেত্র বিশেষে তা ফরজ, ওয়াজিব, মাকরুহ, এবং কখনো তা হারামও হয়।
283424
১২ নভেম্বর ২০১৪ রাত ০২:৩৪
মুফতি যুবায়ের খান রাহমানী। লিখেছেন : উপরোক্ত ঘটনা সহীহ হয়ে থাকলে এবং সোহেল রানা তাকে তালাক না দিয়ে থাকলে তো মন্ত্রীর বিয়েই হয়নি। এবং যতদিন তাদের এ সম্পর্ক বজায় থাকবে ততদিন তারা যিনার গুনাহে লিপ্ত থাকবে। যা একটি মারাত্মক কবিরা গুনাহ।
283501
১২ নভেম্বর ২০১৪ সকাল ১০:১৪
মোহাম্মদ লোকমান লিখেছেন : লোকেরা নিজের বিয়ের চেয়ে রেল মন্ত্রীর বিয়ে নিয়ে বেশী বেশী টেনশন করছেন! বুঝলামনা ব্যাপার খানা।
283505
১২ নভেম্বর ২০১৪ সকাল ১০:৫৯
বেআক্কেল লিখেছেন : হেই বেডা আমার মত আরেক বে-আক্কেল, এই ধরনের একখান কচি মাইয়া বিয়া না কইরা মন্ত্রীপরিষদ ও সংসদে জামাই নাই ওয়ালা একখান মহিলা দেইখা বিয়ার কাম সারাইতে পারিত। মতিয়া চাচীদের মত মন্ত্রী মাইয়া লোক সংসারে একা থাকিতে এই মুজিব কাকু আরেক জনের ঘর ভাঙ্গতে গেল আমার বুঝে আসেনা....... তারে বলেন দ্বিতীয় বিয়া কইরা যাতে ঘরে ডবল মন্ত্রী আইনা ঘরকেই মন্ত্রনালয় বানাইয়া লয়।
285145
১৭ নভেম্বর ২০১৪ দুপুর ১২:৫৫
খুঁজে পিরি স্বাধীনতা লিখেছেন : তার বিয়ে নিয়ে আমার একটি কবিতা আছে পড়ে দেখতে পারেন।
Happy>- <)Happy Chatterbox Eat

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File