ঋণ ও চিন্তামুক্ত হওয়ার দু'আ....

লিখেছেন লিখেছেন আবু নাইম ১০ জুলাই, ২০১৪, ০৩:২৫:৫২ দুপুর

اللَّهُمَّ اكْفِنِي بِحَلاَلِكَ عَنْ حَرَامِكَ وَأَغْنِنِي بِفَضْلِكَ عَمَّنْ سِوَاكَ

আল্লাহর অশেষ রহমতে পবিত্র মাহে রমজান এসেছে। উপরে একটি দোয়া দিলাম আমার মত যারা ঋণ গ্রস্ত তারা পড়বেন এবং আমার জন্যও দোয়া করবেন। আমিও অনেক টাকা ঋণী হয়েছি, স্ত্রীর চিকিত্সা খরচ, সন্তানদের লেখা-পড়ার খরচ, সংসারের খরচ, এককালীন এক মাসের ইনকাম, ইত্যাদি খরচ যা বেতন পাই তাতে হচ্ছেনা, ফলে অনেক টাকা ঋণী হয়ে পড়েছি। পরিশোধের কোন উপায়ই দেখছিনা এখন আল্লাহ ভরষা। পবিত্র এ মাহে রমজানে একটু দোয়া চাই।

By the grace of Almighty Allah, the Holy Ramadan has come. A Doa has been given above, those who are debtor like me requested to read out and do doa for me. My Salary/earnings could not meet the fundamental requirement of my family treatment, Children education etc. in consequence of which I have become defaultes for considerable amounts of money. No way is available to refund the Loan. now Tawakltu Allah. Please do doa for me in this Holy Ramadan.

ঋণ থেকে মুক্তির উপাই

আলী (রাঃ) থেকে বর্ণিত, একজন ‘মুকাতিব’ (লিখিত চুক্তি অনুযায়ী নির্দিষ্ট পরিমান অর্থ দিতে প্রতিশ্রুতিবদ্ধকৃতদাস) তাঁর নিকট এসে নিবেদন করল, ‘আমি আমার নির্ধারিত অর্থ দিতে অপারগ, অতএব আপনি আমাকে সাহায্য করুন।’ (এ কথা শুনে) তিনি বললেন, ‘তোমাকে কি এমন দুআ শিখিয়ে দিব না, যা রাসুলুল্লাহ (দHappy আমাকে শিখিয়েছিলেন? যদি তোমার উপর পর্বত সমপরিমান ঋণও থাকে, তাহলে আল্লাহ তা’আলা তোমার পক্ষ থেকে তা পরিশোধ করে দেবেন। বল,ا আল্লা-হুম্মাকফিনী বিহালা-লিকা আন হারা-মিকা,ওয়া আগনিনী বিফাদ্বলিকা ‘আম্মান সিওয়া-ক।’"হে আল্লাহ তুমি তোমার হারাম বস্তু হতে বাঁচিয়ে তোমার হালাল রিযিক দ্বারা আমাকে পরিতুষ্ট করে দাও ।( হালাল রুজিই যেন আমার জন্য যথেষ্ট হয় ) এবং হারামের দিকে যাওয়ার প্রয়োজন এবং প্রবণতা বোধ না করি এবং তোমার অনুগ্রহ অবদান দ্বারা তুমি ভিন্ন অন্য সকল হতে আমাকে অমুখাপেক্ষী করে দাও। " [তিরমিযী ৩৫৬৩, আহমাদ ১৩২১]

Ali [may Allah be pleased with him] narrated: that a Mukatib came to him and said: “Indeed I am not capable of my Kitabah so aid me.” He said: “Should I not teach you words that the Messenger of Allah taught me? If you had a debt upon you similar to the mountain of Sir, Allah would fulfill it for you. He said: ‘Say: O Allah, suffice me with Your lawful against Your prohibited, and make me independent of all those besides You (Allahummakafini Bihalalika An Haramika, Wa Aghnini Bi Fadlika Amman Siwaka)”

ঋণ ও চিন্তামুক্ত হওয়ার দু'আ....

আল্লাহুম্মা ইন্নি আউযুবিকা মিনাল হাম্মি ওয়াল হুযনি ওয়াল আঝজি ওয়াল কাসালি ওয়াল জুবনি ওয়াল বুখলি ওয়া জালাইদ'দাইনি ওয়া গালাবাতির রিজাল।

হে আল্লাহ্‌ তোমার কাছে আশ্রয় প্রার্থনা করছি চিন্তা -ভাবনা থেকে, অপারগতা ও অলসতা হতে, কৃপণতা ও কাপুরুষতা থেকে, অধিক ঋণ থেকে ও দুষ্টু মানুষের প্রাধান্য থেকে।[সহিহু বুখারী]

আল্লাহুম্মা ইন্নি আউযুবিকা মিনাল হাম্মিওয়াল হুযনি ওয়া আউযুবিকা মিনাল আঝজি ওয়াল কাসালি ওয়া আউযুবিকা মিনাল বুখলি ওয়াল জুবনি ওয়া আউজুবিকা মিন গালাবাতিদ দাইনি ওয়া ক্বাহরির রিজাল।

হে আল্লাহ্‌ তোমার কাছে চিন্তা -ভাবনা থেকে মুক্তি চাই, অপারগতা ও অলসতা হতে বাঁচতে চাই, কৃপণতা ও কাপুরুষতা থেকে পরিত্রাণ চাই, ঋণের বোঝা ও মানুষের জবরদস্তি (ক্রোধ) থেকে মুক্তি চাই। [আবু দাউদ]

ঋণ পরিশোধের শ্রেষ্ঠ দু'আ.........

আল্লাহুম্মাক ফিনি বি হালা-লিকা 'আন হারা-মিকা ওয়াগনীনী বিফাযলিকা 'আম্মান সিওয়াক।

হে আল্লাহ্‌! তোমার হালাল জিনিস দ্বারা অভাব পূরণ কর। হারাম দ্বারা নয়, আর তোমাকে ছাড়া আমাকে কারো মুখাপেক্ষী করো না এবং স্বীয় অনুগ্রহ দ্বারা আমাকে স্বচ্ছলতা দান কর।

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,,,

উপরোল্লেখিত দুয়ায় তোমার ঘাড়ে পাহাড় পরিমাণ ঋণ থাকলেও আল্লাহ্‌ তোমাকে মুক্ত করবেন।

[তিরমিজি]

কঠিন চিন্তা ভাবনার ৩ টি দু'আ.......

১. লা হাওলা ওয়ালা কুউওয়াতা ইল্লা বিল্লাহ

=>আল্লাহ্‌ তা'আলার শক্তি সামর্থ ছাড়া কারো কোন নিজস্ব শক্তি সামর্থ নেই। [বুখারি, মুসলিম, তিরমিজি]

২. রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন কোন চিন্তায় পড়তেন তখন সিজদারত অবস্থায় বারবার এই দু'আ পরতেন....

ইয়া- হাইয়্যু ইয়া কায়্যুমু বিরাহমাতিকা আস্তাগীস। =>হে চরঞ্জিব ও চিরস্থায়ী, আমি তোমার দয়ার উসিলায় সাহায্য প্রার্থনা করছি। [তিরমিজি]

৩. সুবাহানাল্লাহিল আজিম =>মহান আল্লাহ্‌ তা'আলা অতি পবিত্র।

বিষয়: বিবিধ

৫১৫২ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

243442
১০ জুলাই ২০১৪ দুপুর ০৩:৪৯
মেঘ ভাঙা রোদ লিখেছেন : হে আল্লাহ্‌! তোমার হালাল জিনিস দ্বারা অভাব পূরণ কর। হারাম দ্বারা নয়, আর তোমাকে ছাড়া আমাকে কারো মুখাপেক্ষী করো না এবং স্বীয় অনুগ্রহ দ্বারা আমাকে স্বচ্ছলতা দান কর।
১০ জুলাই ২০১৪ দুপুর ০৩:৫৯
189094
আবু নাইম লিখেছেন : আমিন..আমিন..আমিন..
243495
১০ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:১৮
পুস্পিতা লিখেছেন : আল্লাহ আপনার সকল সমস্যার সমাধান করে দিক। আমীন।
১২ জুলাই ২০১৪ সকাল ১০:৪৩
189540
আবু নাইম লিখেছেন : আমিন..আমিন..আমিন..
243547
১০ জুলাই ২০১৪ রাত ০৮:১৮
অনুরণন লিখেছেন : আল্লাহ আপনার রিজিক কে প্রশস্ত করে দিন, আপনাকে ঋণমুক্ত করে দিন।
১২ জুলাই ২০১৪ সকাল ১০:৪৮
189541
আবু নাইম লিখেছেন : আমিন..আমিন..আমিন..

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File