দীন আর দুনিয়ার গল্প

লিখেছেন লিখেছেন যোবায়ের মোমিন ০৪ আগস্ট, ২০১৩, ০২:২৮:১৪ দুপুর

আমি মেডিকেল সায়েন্স পড়ি। এটি একটি দুনিয়াবি শিক্ষা। এই শিক্ষা আখেরাতে আমার কোন কাজে লাগবে না। আমার যা মেধা আছে তাতে আমি যদি কুরআন হাদিস নিয়ে পড়ে থাকতাম তাহলে আমি বড় আলিম হতে পারতাম। হেফজখানায় পড়ার সৌভাগ্য হবার পরও আমি দীনের লাইন ছেড়ে দিয়ে মহা পাপ করেছি। নিশ্চয় এজন্য আমাকে আখারাতে জবাবদিহি করতে হবে। আমি দীনের লাইন ছেড়ে দিয়ে দুনিয়াবি পড়ালেখা শুরু করেছি চাকুরী পাবার আশায়। রিজিক আল্লাহ দেয়। আমার উচিত ছিল দাওরা বা ইফতা পড়ে কোন মাদরাসায় (কওমি মাদরাসা) খেদমত (শিক্ষকতা) করা। যারা মাদরাসায় শিক্ষকতা করছেন তারাও সসম্মানে বেঁচে আছেন।

আমার সম্পর্কে উপরের মূল্যায়ন আমার নিজের না। আমার খুব ছোটবেলায় একজন ছিল হেফজখানায়। আমি একটু ফাঁকিবাজ টাইপের হওয়ায় সবসময় আমার একজন ফেলো থাকে। তাকে আমি অনুকরণ করি, অন্তত পড়াশুনার বিষয়ে। হেজফখানায় সে ছিল আমার ফেলো। সে দু’পৃষ্ঠা ছবক মুখস্থ করলে আমিও চাইতাম দু’পৃষ্ঠা করার। সে আমার এত কাছের হয়ে গিয়েছিল যে আমার অনুজের তাসনিম মোমিন নামটি রেখেছিলাম তার নামে।

আমার সেই বন্ধু এখন উচ্চশিক্ষার্থে ভারতে। দারুল উলুম দেউবন্দে পড়ে। সেখানের শিক্ষা উচ্চশিক্ষা কিনা তা আমি জানি না। তবে সেখানে পড়ে যে মানুষের মানসিক বিকাশ ঘটে না সে বিষয়ে আমার সন্দেহ নেই। দীন আর দুনিয়া বিষয়ক আমার বন্ধুর এ মূল্যায়ন আমায় এ আশংকায়ও ফেলে দায় যে, কুরআন হাদিসও তারা উপযুক্তভাবে অধ্যায়ন করে না। দীন এবং দুনিয়ার ব্যাপারে কুরআনে স্পষ্ট বর্ণনা আছে। যে ব্যক্তি দুনিয়া চাইবে সে কেবল দুনিয়াই পাবে, আর যে আখিরাত চাবে সে দুনিয়াও পাবে আখিরাতও পাবে। তারা কেবল এ আয়াতই দেখে। সুরা বাকারার ২০১ নম্বর আয়াত তাদের নজর এড়িয়ে যায়। সেখানে আল্লাহ মানুষকে শিখিয়ে দিয়েছেন আল্লাহর কাছে কী চাইতে হবে।

হে আমাদের প্রতিপালক, তুমি আমাদেরকে দুনিয়াতে কল্যাণ দান করো, আর আখিরাতেও কল্যাণ দান করো, এবং দোযখ থেকে মুক্তি দাও
। আল্লাহ আখিরাতের কল্যাণ কামনা করার আগেই দুনিয়ার কল্যাণ কামনা করতে বলেছেন। মনে রাখতে হবে ইসলাম মন্ত্রতন্ত্রের ধর্ম না। মুহাম্মদ ইবনে আব্দুল্লাহ (দঃ) সুন্দর সমাজ গড়তে চেয়েছিলেন, কেবল মাসজিদকেন্দ্রিক একদল তথাকথিত ধার্মিক বানাতে চাননি।

পুনশ্চঃ এ লেখা আমার বন্ধুর নজরে আসার সম্ভাবনা শূন্য। সে ব্লগ দিয়ে ইন্টারনেট চালানো ওয়ালাদের দলে। অন্তত যারা আমার এ লেখা পড়বে, কামনা করি, তারা আর দুনিয়াকে দীন থেকে আলাদা না করুক। বুঝতে শিখুক মানব জন্মের উদ্দেশ্য। ধার্মিক হোক, ধর্মান্ধ না।

আমার ফেসবুকে প্রকাশিত।

বিষয়: বিবিধ

১৬৮৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File