মায়ের সাথে অভিমান...

লিখেছেন লিখেছেন প্রশান্ত আত্মা ০৩ জানুয়ারি, ২০১৫, ১২:০৭:৪৮ দুপুর

পড়ালেখার জন্য বকুনি দেয়ায় মায়ের সাথে অভিমান করে আত্মহত্যা কিংবা প্রেমিকের সাথে বেড়ানোর অপরাধে মা শাসন করায় আত্মহত্যা করেছে এমন ঘটনা এখন প্রায়ই পত্রিকায় দেখা যায়।পত্রিকায় এই খবরগুলী মনটাই খারাপ করে দেয়!



অথচ দীর্ঘ নয়্মাস যে মা প্রসব বেদনা সহ্য করে আমাদের গর্ভে ধারণ করেছেন তখন কিন্তু তিনি কোন অভিমান করেননি!রাতের পর রাত যখন সন্তানের সেবায় নিজেকে বিলিয়ে দিয়েছেন তখন কিন্তু তিনি কোন রাগ বা অভিমান করেননি।নিজে বাসি তরকারী খেয়ে যখন মা আমাদের মুখে মজার মজার খাবার তুলে দেন তখন কিন্তু তিনি অভিমান করেননি!আর মায়ের এই সামান্য বকুনি আমাদের সহ্য হয়না!যে মা আমাদের জন্য এত কষ্ট স্বীকার করেছেন তার কি আমাকে একটু শাসন করার অধিকারও নেই?

জনৈক ব্যক্তি রাসূল (সা.) এর দরবারে হাজির হয়ে অভিযোগ করল যে, তার মা বদমেজাজের।

রাসূল (সা.) বলেলন, নয় মাস পর্যন্ত অব্যাহতভাবে যখন তিনি পেটে ধারণ করে ঘুরছে তখন তো তিনি বদমেজাজের ছিলেন না। লোকটি বলল, আমি সত্যই বলছি, তিনি খারাপ মেজাজের।

রাসূল (সা.) বললেন, তোমার জন্য যখন তিনি রাতের পর রাত জাগ্রত থেকেছেন এবং তোমাকে দুধ পান করিয়েছেন তখন তিনিতো বদমেজাজের ছিলেন না।

সেই ব্যক্তি বলল, আমি আমার মায়ের প্রতিদান দিয়ে ফেলেছি।

রাসূল (সা.) বললেন, সত্যই কি তার প্রতিদান দিয়ে ফেলেছো?

জবাবে লোকটি বলল, আমি আমার মাকে কাঁধে চড়িয়ে হজ করিয়েছি।

তখন রাসূল (সা.) এবার সিদ্ধান্তকারী রায় দিয়ে বললেন, “তুমি কি তার সে কষ্টের বদলা বা প্রতিদান দিতে পার যা তোমার ভূমিষ্ট হওয়ার সময় স্বীকার করেছেন?"

আমাদের হুশ থাকা দরকার!কি কারণে এই মাকে কষ্ট দিচ্ছি!সামান্য একটি মেয়ে কিংবা ছেলেকে পাবার জন্য!এই ভালবাসা তো একটা মরীচিকা ছাড়া কিছুই না।পৃথিবীতে একমাত্র মায়ের ভালোবাসাটাই চিরন্তন।

"আর আমি মানুষকে তার পিতা-মাতার সাথে সদ্ব্যবহারের জোর নির্দেশ দিয়েছি। তার মাতা তাকে কষ্টের পর কষ্ট করে গর্ভে ধারণ করেছে। তার দুধ ছাড়ানো দু বছরে হয়। নির্দেশ দিয়েছি যে, আমার প্রতি ও তোমার পিতা-মতার প্রতি কৃতজ্ঞ হও। অবশেষে আমারই নিকট ফিরে আসতে হবে।"-- (সূরা লোকমান: ১৪)

আমি মানুষকে তার পিতা-মাতার সাথে সদ্ব্যবহারের আদেশ দিয়েছি। তার জননী তাকে কষ্টসহকারে গর্ভে ধারণ করেছে এবং কষ্টসহকারে প্রসব করেছে। তাকে গর্ভে ধারণ করতে ও তার স্তন্য ছাড়তে লেগেছে ত্রিশ মাস। -- (সূরা আল আহক্বাফ: ১৫)

রাসূল (সা.) বলেন,"পিতা-মাতা জান্নাতের মাঝের দরজা। যদি চাও, দরজাটি নষ্ট করে ফেলতে পারো, নতুবা তা সংরক্ষণও করতে পারো।" -- (তিরমিযী)

একদা রাসূল (সা.) বললেন,"ধ্বংস হোক। ধ্বংস হোক। পুনরায় ধ্বংস হোক। বলা হলো, ইয়া রাসূলাল্লাহ! কার কথা বলছেন? তিনি বললেন, যে তার পিতা-মাতা উভয়কে বা কোনো একজনকে বৃদ্ধাবস্থায় পেয়েছে, অথচ এরপরও সে (তাদের খিদমত করে) জান্নাতে যেতে পারে নি।" --(মুসলিম)

পরিশেষে প্রভুর দরবারে একটাই প্রার্থনা," হে আল্লাহ! আমার পিতা-মাতার প্রতি সে রকম অনুগ্রহ করো, যে রকম অনুগ্রহ করে তারা আমাকে ছোট বেলায় লালন পালন করেছেন।" --(সুরা বনী ইসরাঈলঃ২৪)

বিষয়: বিবিধ

১২৫১ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

298943
০৩ জানুয়ারি ২০১৫ দুপুর ০১:১২
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
298952
০৩ জানুয়ারি ২০১৫ দুপুর ০১:৩২
নিউজ ওয়াচ লিখেছেন : দারুণ হয়েছে। অনেক ধন্যবাদ ভালো লাগলো

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File