আপনি যদি মধ্যবিত্ত পরিবারের সন্তান হয়ে থাকেন...

লিখেছেন লিখেছেন প্রশান্ত আত্মা ১১ মে, ২০১৪, ০৪:৫৫:৫৫ বিকাল

আপনি যদি মধ্যবিত্ত পরিবারের সন্তান হয়ে থাকেন একটু চোখটা বন্ধ করুণ!মনে করে দেখুন,আপনারা সবাই যখন খাবার খাচ্ছেন তখন একজন মানুষ আপনাদের সাথে খাবার খেতে বসেনি।সবার খাওয়া শেষ হলে তিনি খেতে বসেছেন।তরকারি না থাকলে আগের দিনের বাসি তরকারি কিংবা তরকারির একটু ঝোল তাও যদি না থাকে একটু লবন আর পেয়াজ দিয়েই খাবার খেয়ে তিনি সন্তুষ্ট থেকেছেন!!

আপনি যদি মধ্যবিত্ত পরিবারের সন্তান হয়ে থাকেন আবার একটু চোখটা বন্ধ করুণ!মনে করে দেখুন,আপনি যখন পড়তে বসতেন তখন আপনার পড়ার যাতে কোন বিঘ্নতা না ঘটে সেজন্য একজন মানুষ সবসময় আপনার প্রতি খেয়াল রাখত।মশার কয়েল জ্বালিয়ে দেওয়া,কারেন্ট চলে গেলে মুহূর্তের মধ্যে মোমবাতি নিয়ে হাজির হওয়া,গরমে আপনি পড়তে না পারলে আপনার পাশে দাড়িয়ে হাতপাখা দিয়ে বাতাস করা এই কাজগুলি করেই মানুষটা তৃপ্ত থাকত!!

আপনি যদি মধ্যবিত্ত পরিবারের সন্তান হয়ে থাকেন আবারও একটু চোখটা বন্ধ করুণ!মনে করে দেখুন,আপনি অসুস্থ।হয়ত জ্বরে কাতরাচ্ছেন।রাতে ঘুমিয়েছেন।কিন্তু যতবারই ক্ষণিকের জন্য ঘুম ভেঙ্গেছে তখনি দেখেছেন একটা উদ্বিগ্ন একটা মানুষ বিষণ্ণ মন নিয়ে আপনার শিয়রে বসে আছে।

আপনি যদি মধ্যবিত্ত পরিবারের সন্তান হয়ে থাকেন আবারও একটু চোখটা বন্ধ করুণ!মনে করে দেখুন,আজ ঈদের দিন!সবার নতুন কাপড় কেনা হয়েছে কিন্তু একটা মানুষ নতুন কাপড়ের জন্য আক্ষেপ নেই।পুরনো কাপড় পড়ে সকাল থেকেই তিনি ব্যাস্ত সন্তানদের জন্য মুখরোচক খাবার তৈরিতে!

আজ নাকি মা দিবস!আজকের ভার্চুয়াল জগতের মত বাস্তব জীবনেও মায়ের প্রতি আমাদের ভালবাসাটা অটুট থাকুক সবসময় ...

তাহলেই সন্তানদের অসৎ আচরণের কারণে কোন মাকে নীরবে চোখের জল ফেলতে হবে না.. মায়ের অনিচ্ছা সত্ত্বেও মায়ের হৃদয়কে ক্ষত-বিক্ষত করে কোন সন্তান তার প্রেমিকা কিংবা প্রেমিককে পাওয়ার জন্য পাগলপারা হবে না..কোন মাকে বৃদ্ধ বয়সে সন্তানদের একটু ভালবাসা,একটু মমতা, প্রিয়জনের একটু সঙ্গ পাওয়ার জন্য ব্যাকুল হতে তাকিয়ে থাকতে হবেনা..বউয়ের কথায় কোন সন্তানের দ্বারা মাকে ধমক খেতে হবেনা.. উপার্জক্ষম সন্তান থাকা সত্ত্বেও মা-বাবাকে মানুষের দ্বারে দ্বারে হাত পাততে হবে না.. কোন মাকে বৃদ্ধাশ্রমে যেতে হবে না..

বিষয়: বিবিধ

১১৮১ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

220280
১১ মে ২০১৪ বিকাল ০৫:৩৮
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
220294
১১ মে ২০১৪ বিকাল ০৫:৫২
মেঘ ভাঙা রোদ লিখেছেন : ভার্চুয়াল জগতের মত বাস্তব জীবনেও মায়ের প্রতি আমাদের ভালবাসাটা অটুট থাকুক সবসময় ...

থাকবে অটল ।
220326
১১ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৫৬
শিশির ভেজা ভোর লিখেছেন : তাই তো তিনি মা Sad
220334
১১ মে ২০১৪ সন্ধ্যা ০৭:১৯
লেলিন লিখেছেন : ভালো লাগলো। অনেক ধন্যবাদ
220377
১১ মে ২০১৪ রাত ০৯:৫৮
এনামুল মামুন১৩০৫ লিখেছেন : ওহ!!!!!!!! ভাই খুব একটা ভাবার বিষয়!! ধন্যবাদ-

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File