নরওয়ের উপন্যাসে বাংলাদেশ

লিখেছেন লিখেছেন জেসন বর্ন ০৬ মার্চ, ২০১৩, ১২:২১:৫৭ দুপুর

নদে (Nåde) , লেখক সেতিল বিয়ার্নস্তে (Ketil Bjørnstad) । বাংলাদেশের প্রেক্ষাপটে রচিত নরওয়েজিয়ান উপন্যাস । এ উপন্যাসের কিছু উক্তি ---

১। কে বলেছে জীবন সহজ ? দুঃখ তো একদিন আসবেই । আসবে অনেকটা যেন তরবারির আঘাত । এ থেকে নিস্তার পাবার চিন্তা করাটাই বোকামী ।

২।জীবনের এত বৈচিত্র এত ভিন্ন ভাবে বেঁচে থাকার চেষ্টা সবই কি শুধুমাত্র মৃত্যুর ভেতর দিয়ে ফুরিয়ে যাবার জন্য !

৩।অন্যায় শুধু অন্যায়কেই মুখোশাবৃত করে রাখে এবং একটা অন্যায় আরেকটা অন্যায়ের জন্ম দেয় ।...তোর যা আছে তা নিয়েই সন্তুষ্ট থাকতে হবে , এক সুন্দর মুহূর্তে এ পরম উপলব্ধি তোর হবে এবং এর পরের মুহূর্তটিই হবে মৃত্যু ।

৪।জীবন তো আর খেলনা নয় , ...জীবনেরও ওঠা নামা আছে ।

৫।ওটা ছিল আষাঢ় মাস । প্রচন্ড বৃষ্টিতে নগরজীবন স্থবির । কিন্তু এর ভিতরেও মহিলারা মিছিল বের করল । ইয়াসমিন হত্যার বিচার চাই । বিচার হতে হবে ঢাকা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র হত্যার । জনগন পুলিশের বিচার চায় ।

৬।বড় আজব এ পৃথিবী।অন্ধ হলেও শত চোখ রয়েছে দেখবার ,অনুভূতিহীন হলেও শত ইন্দ্রিয় নিয়ে তৈরি।বুদ্ধিহীন হলেও রয়েছে হাজারে মস্তিষ্ক।

৭।আজ সন্ধ্যায় মা ও আমি আকাশের নিচে আশ্রয় খুঁজছি এটাই বাস্তব।জীবন বোধহয় শুরু হল।

৮।পরদিন কেউ চকোলেট কিনলোনা ।কমলাপুরে ফিরে এলাম।জানতামনা কি খাবো।অবশ্য রাতে রেল লাইনের পাশে কিছু মুরগীর হাড় কুড়িয়ে পেলাম,আজ আমি ভাবছি অন্যরকম।জীবনে সম্ভবত জেতার কিছু নেই,হারানোরও নেই কিছু।

৯।মানুষের জীবনে এমন একটি জিনিস আছে যা কখনো হারায়না ।তা হলো নিজস্ব জীবণ।জীবণ চলতেই থাকে ।

১০।এখন ই,নয়তো কখনোই নয়।

১১।এক এক করে প্রতিদিন পার করাই জীবণ।

১২।ভুলোনা জীবণ হচ্ছে এখন এবং এই মুহূত।...হ্যামলেটকে জানো?TO BE OR NOT TO BE.

১৩।আমি আমাকে আমার ঈশ্বর বানাতে চাই।

১৪।তোমাকে চলে যেতে হবে কেননা শুরুরও শেষ আছে।

১৫।আমি তোমার ঠোঁটে শব্দ তুলে দিতে পারি ,...তুমি হয়তো বলবে যে তুমি আমাকে ভালবাস,সেটা সম্ভব।কিন্তু এ দেশে আমি চিরকালই আগন্তুক হিসেবে থাকবো।আমার গায়ের রং কালো,দুর্বল অর্থনীতি।তার পাশাপাশি সব সাংস্কৃতিক পার্থক্য।মানুষ এসব ছাড়িয়ে আমাকে দেখবেনা।তুমিও একদিন পার্থক্যগুলো দেখতে শুরু করবে।তারচেয়ে ভাল এখানে সব শেষ হোক।প্রয়োজন মনে করলে আরো দু'একদিন তুমি ভাবো ।কিন্তু আমার সাথে তোমার বন্ধুত্ব ফুরোবেনা।

১৬।আমরা সবাই যেন একেকটি চিহ্ন,যার যোগফল একটি সম্মিলিত বিয়োগ।একশো বিশ মিলিয়ন বাঙ্গালীর জীবণ শুধুই চিহ্ন।আমাদের সহজে মাটিতে ফেলে দেয়া যায়,কারন আমরা বোকার মত দরিদ্র হয়েছি।আমাদের নিজস্ব লজ্জা ।

NÅDE

by KETIL BJØRNSTAD

translated by ANIS PERVEZ

বিষয়: সাহিত্য

৯৩০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File