সংসারে কে বেশী ধৈর্য্যশীল মা না বাবা?

লিখেছেন লিখেছেন মিজবাহ ২৪ অক্টোবর, ২০১৩, ০২:১৪:৪২ রাত

আজকাল বেশীরভাগ বাচ্চাদের খাওয়ানো নিয়ে কত ধৈর্য্যধারন করতে হয় তা সন্তানের বাবা-মারা হাঁড়ে হাঁড়ে বুঝছেন। অনেক দিন পর আজ দুপুরে আমার দুই ছেলেকে খাওয়াতে বসলাম। অনেক ধৈর্য্য ধরে কিছুটা সফল হয়েছি কিন্তু আমার সন্তানের মা প্রতিদিন ঘন্টার পর ঘন্টা বসে খাওয়ানোর চেষ্টা করছে যা এত কষ্ট তা খুব বেশী বুঝিনি।সংসারে মা-দের অন্যান্য সেক্রিফাইসের কথা বল্লে আরো অনেক বলা যাবে। বাবারা কম সেক্রিফাইস করেন তা বলছিনা তবে তুলনামূলকভাবে মা-রা অনেকটা এগিয়ে।

আর তাইতো আমাদের নবীজি(স: )সুন্দরভাবে বলেন:"হজরত আবু হোরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, 'এক ব্যক্তি রাসুল (সা: )-এর কাছে এসে জিজ্ঞেস করল, ইয়া রাসুলাল্লাহ (সা: ), আমি সর্বাগ্রে কার সঙ্গে সদাচরণ করব? রাসুলুল্লাহ (সা: ) উত্তরে বললেন, তোমার মায়ের সঙ্গে, লোকটি আবার বলল, তারপর কে? তিনি বললেন, তোমার 'মা'।? লোকটি আবার জিজ্ঞেস করল,তারপর কে? উত্তরে তিনি বললেন, তোমার মা। লোকটি আবার জিজ্ঞেস করল, অতঃপর কে? রাসুলুল্লাহ (সা: ) বললেন, 'তোমার বাবা।' (বোখারি-মুসলিম শরিফ)।

যাদের অক্লান্ত পরিশ্রমে আমরা বড় হয়েছি অথচ অনেক অভাগা আছে যারা মা-বাবার তেমন খোঁজ খবর রাখেন না। তারা কি বৃদ্ধ বয়সে তাদের সন্তানদের কাছ থেকে অনুরূপ ব্যবহার থেকে বাদ পড়বেন??!!

বিষয়: বিবিধ

১৪৮১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File