রাষ্ট্র পরিচালনার সিদ্ধান্ত আল্লাহ্‌ প্রদত্ত

লিখেছেন লিখেছেন ইবনে হানিফ ০৮ মার্চ, ২০১৩, ১০:২৪:৪৮ রাত

রাষ্ট্র পরিচালনার সিদ্ধান্ত আল্লাহ্‌ প্রদত্ত

আল্লাহ্‌ পাক দাউদ আঃ কে লক্ষ্য করে বললেন, “হে দাউদ ! নিশ্চয় আমি তোমাকে পৃথিবীতে একজন প্রতিনিধি হিসেবে মনোনীত করেছি ” ।

অর্থাৎ হযরত দাউদ আঃ পৃথিবীর বুকে একজন রাষ্ট্রনায়ক । রাজ্যের রাজা । জনগণের সফল সরকার । আর তার সফলতার পিছনে রয়েছে এক মহান সত্ত্বার অবদান । যিনি এক ও অভিন্ন । যিনি সকল ক্ষমতার উৎস ।

যখন তার হাতে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব অর্পণ করা হয় , তখন আল্লাহ্‌ পাক তাকে দু’টি উপদেশ দেন । যা তিনি অক্ষরে অক্ষরে পালন করেন ।

কুরআনে বর্ণিত উপদেশ দু’টি হলঃ-

-“অতএব , তুমি জনসাধারণের মধ্যে নিষ্ঠার সাথে ক্ষমতা পরিচালনা কর ” ।

-“আর নিজের খেয়াল-খুশির অনুসারী হয়ো না ”।

এখন একটু আলোচনা করা যাক, রাষ্ট্র পরিচালনার একাল-সেকাল নিয়ে । যা আমাদের প্রজন্মদের অবগত করবে । আশার প্রদীপ জ্বালাবে তাদের হৃদয়ে ।

আল্লাহ্‌ পাক দাউদ আঃ কে প্রতিনিধি হিসেবে পাঠিয়েছেন । এর দ্বারা সুস্পষ্ট হয় যে , রাজত্ব একমাত্র আল্লাহরই ।

যিনি রাষ্ট্র পরিচালক হবেন , তিনি তো রাষ্ট্রের মালিক নয় । প্রকৃত মালিক তো আল্লাহ্‌ পাক । সরকার তো আল্লাহ্‌ প্রদত্ত একজন খলিফা মাত্র । তার দায়িত্ব হবে আল্লাহ্‌ পাকের বিধি-নিষেধ পালন করা । সভ্য শাসন কায়েম করা । মানুষের মাঝে ন্যায়-বিচার প্রতিষ্ঠা করা । একজন রাষ্ট্র পরিচালক হিসেবে এই দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করতে হবে । ন্যায় বিচারের ভিত্তিতেই রাষ্ট্র পরিচালকের যাবতীয় সিদ্ধান্ত গৃহীত হতে হবে । মানুষের প্রবৃত্তির তাড়না , ব্যক্তি স্বার্থ চরিতার্থের অপপ্রয়াস চালানো যাবে না ।

কুরআনে ইরশাদ হয়েছে , “নতুবা তা তোমাকে আল্লাহ্‌ পাকের পথ থেকে বিচ্যুত করবে ” ।

অতএব , আল্লাহর আইনের বিপরীত হলে নিঃসন্দেহে পথভ্রষ্ট হতে হবে । মনগড়া সংবিধান তৈরি করলেই হবেনা , যদি তাতে সত্যের ফয়সালা না থাকে ।

আল্লাহ্‌ পাক বলেন , নিশ্চয় যারা আল্লাহ্‌ পাকের পথ পরিত্যাগ করে , তাদের জন্য রয়েছে কঠিন শাস্তি , কেননা তারা হিসাবের দিনকে ভুলে গেছে ।



বিষয়: রাজনীতি

১৫৮০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File