সন্তানদের রাখুন " ফ্রি মাইন্ড " মুক্ত

লিখেছেন লিখেছেন ইবনে হানিফ ১৩ মে, ২০১৩, ১২:০৩:৫২ রাত

প্রতিটি সন্তানের জন্যই মা-বাবার স্বপ্নের দরজা থাকে সদা উন্মুখ ।

সন্তান বড় হওয়ার সাথে সাথে মা-বাবার স্বপ্নের পরিধিও বিস্তার লাভ করে। সন্তানের ভবিষ্যৎ সাফল্য নিয়ে ভাবতে থাকে মা-বাবা । স্বপ্নের সিঁড়ি বেয়ে এগুতে থাকে বিরামহীন। অসম্ভব জয়ের আশা তাদের মাতিয়ে রাখে প্রতিনিয়ত ।

কখনো বা ছেদ পড়ে যায় স্বপ্নের সিঁড়ি বুকে । উদ্দেশ্যহীন হয়ে পড়ে চিন্তাগতি । এর জন্যও দায়ী মা-বাবা ।

সম্মানিত অভিভাবক ! আমি বলব এর জন্য আপনারাই দায়ী । আপনার সন্তানের গতিরোধ করে নি কেউ । সে অগ্রসর হচ্ছিল হাটি হাটি পা পা করে । এক দুই গুনে গুনে এগুচ্ছিল সফলতার 'মহাসড়কে' । চূড়ার শীর্ষে ।

তবে কেন তার থমকে যাওয়া । কেন চেতনাহীন হয়ে পড়া । চিন্তা-মস্তিষ্কে লালিত সুশিক্ষা আজ কুশিক্ষা ।আমি বলব এসবের দায়ভার আপনাদের ।

মা-বাবাদের বলছি ! এর জন্য আপ্নারা অবশ্যই দায়ী । কেননা , সন্তানকে লালন পালন করেছেন আপনারা । শিখিয়েছেন সামাজিকতা ।

হাঁ ! আমি সামাজিকতাকেই দোষারোপ করছি । ছোটকাল থেকেই তাদের জন্য গড়েছেন মুক্ত চলার পরিবেশ । ফ্রি ভাবে চলতে দিয়েছেন যার তার সাথে । এমনকি বাড়ির কাজের লোকের সাথেও ।

মিশতে দিয়েছেন পাড়া- প্রতিবেশী ছেলেদের সাথে আদরের দুলালিকে । আপনি কি জানেন ? তাদের দ্বারা আপনার মেয়ে যৌন হয়রানির শিকার হতে পারে । অবাস্তব কিছু নয় !

এবিষয়ে আমার বন্ধুদের সাথে গল্প হয়েছে বহুবার । তারা প্রমাণসহ আমাকে এরকম ঘটনা শুনিয়েছে । এমনকি চাচাত , মামাত , ফুফাত , খালাত ভাই - বোনদের একাকি চলতে দেওয়া অনুচিত । এটা ইসলামেরও দাবি ।

আমি এমন মা-বাবাকে দেখেছি , যারা মেয়েদেরকে তথাকথিত বয়ফ্রেন্ডের সাথে একা বসে গল্প করার সুযোগ করে দেয় । এটাতো স্পষ্ট পশ্চিমা কালচার । আধুনিকতার নামে নোংরামি ।

আক্ষেপের সাথে বলছি ! এভাবে চলতে দেওয়া যায় না । কিছুদিন পর তারা থাকবে সতীত্বহীন । তাদের দেহে থাকবে কলঙ্কের কালিমা । মনে রাখবেন , সন্তানদের অন্ধকার পথে আপনারাই ঠেলে দিচ্ছেন । সজাগ দৃষ্টি রাখুন । যদি প্রকৃত অভিভাবক হন ।

এসব পড়ে বলবেন , সেকেলে মনোভাব নিয়ে লিখেছি । মনে করুন সেকেলেই । তবু বলছি বাস্তবতা এটাই । সন্তানদের ধ্বংসের পথে এগুতে দিবেন না । এটা সুখ নয় , অসহায়ত্ব ।

বিষয়: বিবিধ

১৩৫২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File