প্রবাসীদের মন নরম কেন !!!

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ২০ ডিসেম্বর, ২০১৭, ০৪:১৬:৩১ রাত



সম্ভবত: সৈয়দ মুজতবা আলী তার 'দেশে-বিদেশে' নামক ভ্রমন কাহিনীতে লিখেছিলেন,,,,বিদেশে বসবাস করলে তারা এমন এক ডোজ ইনজেক্ট করে যার কারনে একসময়ের শক্ত মানুষটাও পাশের বাড়ির বিড়াল মারা গেলেও কান্নাকাটি করে....। ব্যাপারটা মনে হয় সত্য। প্রবাসীদের দয়া-মায়া বেশী হয়ে থাকে। হঠাৎ বিষয়টার পোস্টমর্টেম করতে ইচ্ছা হল।

দেশে যখন আমরা বসবাস করি, তখন ইচ্ছায় হোক আর অনিচ্ছায় হোক অন্যের দু:খ কষ্টের ভাগিদার হই। ভাবতে না চাইলেও এমন কিছু বাস্তবতা চোখের সামনে এসে যায়,যা এড়িয়ে যাওয়া সম্ভব হয়না। যেহেতু তৃতীয় বিশ্বের নিপিড়িত স্থানে আমাদের বসবাস, তাই জীবন যাত্রার প্রায় প্রতিটা ক্ষেত্রে নানান চেহারায় নিপিড়নের ছোয়া থাকে। এর প্রভাব থেকে কেউ মুক্ত হতে পারেনা। আমাদের সামাজিক সাষ্কৃতি হল অত্যধিক মাখামাখির সাংষ্কৃতি। এখানে মানুষ একে অপরের পাশে থাকে উপকারের নিয়তে হোক আর বাশ দেওয়া নিয়তে হোক। একে অপরের বিষয়ে কারনে অথবা অকারনে নাক গলায়। প্রবল বন্ধুত্ব গড়ে তোলে আবার প্রবল শত্রুতা গড়ে তোলে। দলাদলি করে। অযথা গলাবাজি,চিল্লাফাল্লা,রেষারেষী হয়। পরশ্রীকাতরতার কারনে নানান অঘটন ঘটে। নিজে ভালো থাকলেও অপরের খারাপ সংবাদ আমাদের মনকে অশান্ত,দু:খ ভারাক্রান্ত করে।

মানুষেরা সকল অবস্থায় অপরের সহযোগীতা পেতে ভালোবাসে। এর ভালো মন্দ দুটো দিক থাকলেও, ভালোর পরিমান বেশী। আর অপরের সাথে মিলে মিশে চলা, অপরের খোজ খবর করা সুন্নাহ হওয়াতে ধৈর্মীয় আবেগে মানুষ এটা করে থাকে। যেভাবেই হোক না কেন মানুষ এদেশে অপরের থেকে বিচ্ছন্ন হতে পারেনা। এছাড়া প্রতিনিয়ত পত্র পত্রিকায় নানান অপরাধের প্রতিবেদন দেখতে দেখতে ,শুনতে শুনতে মানুষ অপরাধকে হালকা বিষয় ভাবা শুরু করে। প্রতিদিনি ভিন্ন মানুষ সম্পর্কে নানান সব খবরাখবর পাওয়ার কারনে মানুষেরা ভেতরে ভেতরে শক্ত হয়ে পড়ে, গা সওয়া হয়ে যায়। সামাজিক,রাজনৈতকি,অর্থনৈতিক অস্থিতিশীলতার কারনে মানুষ খারাপটাকেই নিয়তি হিসেবে মেনে নিতে অভ্যস্ত হয়ে পড়ে।

এরপর যখন সে এমন একটি দেশে পাড়ি দেয়, যেখানকার সামাজিক,রাজনৈতিক,অর্থনৈতিক অবস্থায় স্থিতিশীলতা রয়েছে। আশপাশের মানুষ সব অপরিচিত। ব্যক্তি স্বাধীনতার কারনে অন্যের বিষয়ে নাক গলানোর সাষ্কৃতি নেই। অন্যরা ভিন্ন জাতি,গোষ্ঠী হওয়াতে তাদের দু:খে স্বাভাবিক মন না কাদার কারনে বিষয়টির প্রভাব থেক মন রক্ষিত থাকে। এরপর সে ধীরে ধীরে এই বিদেশী সমাজের নিয়মের আওতায় চলে আসে নিজের অজান্তেই। তার নিরাপত্তা নিশ্চিত মনে করে, তার অর্থনৈতিক অবস্থার মুক্তি দেখতে পায়, রাজনৈতিক অবস্থা তার ব্যক্তি জীবনকে প্রভাবিক করেনা। এসব বিষয়ে তার পূর্বে যেসব দুশ্চিন্তা ছিলো সেগুলোর অনেকটাই দূর হয়ে যায়। তার মন হয়ে পড়ে ফুরফুরে। ফলে তার মন মস্তিষ্ক ভিন্ন কিছু বিষয় নিয়ে ব্যস্ত হয়ে পড়ে। অপরাধের মাত্রা কম দেখতে দেখতে সে বিশ্বাস করতে শুরু করে,,এটাই স্বাভাবিক। এটাতেই মন অভ্যস্ত হয়ে পড়াতে কখনও সাধারন খারাপ ঘটনা ঘটলেও সে বিচলিত হয়ে পড়ে, দু:খিত হয়।

এছাড়া দেশে তার প্রিয় জনদের জন্যে বিরহ থাকে, যা তার মনকে মায়াময় করে তোলে, অস্থির করে তোলে। দূরে থেকে সে তখন প্রবাসে কাটানো নিরাপত্তামূলক,স্থিতিশীল সমাজের অবহ দেশে পাওয়ার আকূতি প্রকাশ করে। ভিন্ন অভিজ্ঞতা তাকে দেশের পরিবেশকে ভিন্নভাবে উপলব্ধী করতে সহযোগীতা করে। মূলত: তার মনের এই সংবেদনশীলতা তৈরী হয় জীবনকে ভিন্ন রূপে দেখার পর। তবে এই রূপটি কল্যানকর নাকি অকল্যানকর সে প্রসঙ্গে এই কথা বলা নয়। বরং প্রবাসে দীর্ঘদিন দুনিয়াবী সুখ ভোগ করার কারনে মনের ভেতর যে সংবেদনশীলতার সৃষ্টি হয় সেখান থেকেই অতি দরদী আচরনের সূত্রপাত।

দেশে যারা বসবাস করছেন, তারা কি সংবেদনশীল নন ?? তারা কি দরদী নন বা নরম হৃদয়ের নন ?? এ প্রসঙ্গেও আজকের আলোচনা নয়। অবশ্যই দেশে বসবাসকারীদের বেশীরভাগেরই এই সংবেদনশীলতা রয়েছে। কিন্তু বিদেশে দীর্ঘ সময় নিরাপদে নিশ্চিন্তে বসবাস করলে সেটি অনেক গুন বর্ধিত হয়। তবে কি বিদেশে বসবাস করাই শ্রেয় ?? না সে প্রসঙ্গেও এই আলোচনা নয়। ভালো-মন্দ দু স্থানেই রয়েছে। জীবনকে কিভাবে পর্যালোচনা করছি সেটাই আসল বিষয়। এর ভেতর দুনিয়াবী ও আখিরাতের মানদন্ডও রয়েছে। তবে আল্লাহর যমিন সকলের জন্যেই সমান। পুরো দুনিয়াটাই আল্লাহর। মানুষ তার স্বার্থে বিভাজন তৈরী করে আন্তর্জাতিক বর্ডার তৈরী করেছে। ফলে আল্লাহর রাজ্যে বিদেশী, দেশী বলে কথা নেই,,,,সকলেই এক। যার যেখানে খুশী যাবে। সে কি কাজ করছে এটাই বিবেচ্য বিষয়।

বিষয়: বিবিধ

৮৮৫ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

384580
২০ ডিসেম্বর ২০১৭ সকাল ১১:০১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
২১ ডিসেম্বর ২০১৭ সকাল ১১:৩৪
317210
দ্য স্লেভ লিখেছেন : ধন্যবাদ
384581
২০ ডিসেম্বর ২০১৭ সন্ধ্যা ০৭:৩৫
মনসুর আহামেদ লিখেছেন : প্রবল বন্ধুত্ব গড়ে তোলে আবার প্রবল শত্রুতা গড়ে তোলে। দলাদলি করে। অযথা গলাবাজি,চিল্লাফাল্লা,রেষারেষী হয়।
This is
the reason, I avoid BD people except MUNA
২১ ডিসেম্বর ২০১৭ সকাল ১১:৩৫
317211
দ্য স্লেভ লিখেছেন : জি ভালো মন্দ দুটোই আছে,,,
384583
২১ ডিসেম্বর ২০১৭ রাত ০৮:৫৯
মনসুর আহামেদ লিখেছেন : ধন্যবাদ উত্তর দেওয়ার জন্য।
Lebanon
Sweet Home
Albany
Scio
Brownsville
Gates
Foster
Halsey
Sweet Home
Albany
Scio
Brownsville
Gates
Foster
Halsey
লিন কাউন্টির কোন সিটিতে থাকেন। উপরের গুলো সিটি। জমির দাম তো খুব বেশী। ৪০ একর জমির দাম প্রায় $২০০০০০ ডলার। অন্যান্য স্টেটের চেয়ে বেশী।
০৬ জানুয়ারি ২০১৮ দুপুর ০১:২০
317259
দ্য স্লেভ লিখেছেন : আলবানী থাকি। এখানে জমির দাম বেশী। তবে ভেতরের দিকে কৃষি ফার্ম আছে সেগুলো কম দামে পাবেন। আপনি কি সিরিয়াস ??
384597
২৫ ডিসেম্বর ২০১৭ রাত ১০:৪৬
আব্দুল গাফফার লিখেছেন : জাজাকাল্লাহ খায়ের মুহতারাম , সুন্দর বিশ্লেষণ ধর্মী লেখাটি উপহার দেওয়ার জন্য ।মানুষ অভ্যাসের দাস , যখন যে পরিবেশে থাকে সেখানে সেই পরিবেশের সাথে খাপ খেয়ে চলার জন্য আপ্রাণ চেষ্টা করে । এক সময় সেই সংস্কৃতির অতি চর্চার কারণে তার নিজস্ব সংস্কৃতিও ক্ষতিগ্রস্ত হয়। যাইহোক অলস মস্তিষ্ক শয়তানের আড্ডা,দেশে যেহেতু অলস জীবনযাপনে অচ্ছলতায় অনেক ক্ষেত্রে অনিচ্ছার সত্ত্বেও অনৈতিক কাজ করতে অভস্ত্য হয়ে যা ,কিন্তু প্রবাসে প্রত্যেকেরই যেহেতু কাজ আছে , সবাই যার যার দায়িত্ব পালনে ব্যস্ত , মাস শেষে বেতন পাচ্ছেন ,সমস্ত খরচ বাদে দেশে টাকা পাঠাছেন বিনিময়ে পরিবারের সন্তুষ্টিতে সেও সর্বদা সন্তুষ্ট থাকে । দেশে অবস্থান করা একজন দায়িত্বশীল , সচ্ছল ব্যক্তিও প্রবাসীদের মত নরম হয় । প্রবাসীদের দেশে রেখে আসা প্রিয়জনদের বিরহের জন্য একটু বেশি নরম হয় ।
০৬ জানুয়ারি ২০১৮ দুপুর ০১:২১
317260
দ্য স্লেভ লিখেছেন : জি ঠিক বলেছেন Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File