নিউ চায়না.....৮

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ১৫ মার্চ, ২০১৩, ১২:৩৭:৫১ দুপুর



পরের দিন হোটেল ত্যাগ করলাম। মি: এ্যালেন এসেছে আমাকে নিতে। এবার গন্তব্য তার কোম্পানীর কাছাকাছি কোনো এক হোটেল। আমি কিছুদিন নিটিং মেশিনের সফটওয়ার শিখব। হোটেলে চমৎকার একটা রুম পছন্দ করলাম। আগামীকাল থেকে আমার ক্লাশ শুরু হবে।

এখানে চু-চিয়ানসাং এবং লুও উইমিন আমার পূর্ব পরিচিত। এরা দুজনেই খুব লাজুক প্রকৃতির। দুজনই কথা খুব কম বলে। তাদের সাথে দেখা হওয়ার সাথে সাথে নি-হাও নি-হাও বলে চেচিয়ে উঠল। শুরু হল আমার শিক্ষা দীক্ষা।

ম্যানেজার বলল একটা সুন্দরী মেয়েকে তোমার শিক্ষার জন্যে দেওয়া হচ্ছে। ঈমানের ওপর হামলার স্পষ্ট নিদর্শন প্রদর্শিত হতে যাচ্ছে বলে চিন্তিত হলাম। আমি নারী সান্নিদ্ধ পছন্দ করিনা তা নয়,কিন্তু বিষয়টাকে ধৈর্যের সাথে মোকাবিলা করে তাকে আখিরাতের অনন্ত জীবনে উন্নিত করাই আমার লক্ষ্য। আমার জন্যে দেওয়া হল শু হুই মিন নামক একটা মেয়েকে। আমি ম্যানেজারকে বললাম লুও এবং মি:চু এদেরকে তো আগেই চিনি,ওরা না হয় প্রগ্রাম শেখাক। ম্যানেজার ভেবেছিল নারী শিক্ষিকার সান্নিধ্যে আমি খুশি হব কিন্তু আমি কি চিজ তা সে জানেনা। সে বেশ ভাল শিক্ষিকা তাতে সন্দেহ নেই। তবে আমি চাচ্ছিলাম অন্য কেউ আমাকে শিক্ষা দিক। ম্যানেজার বললেন,ওদেরকে দু এক দিনের মধ্যে গুয়াংজু যেতে হবে। তুমি এর কাছেই শিখতে থাক।

শিক্ষিকা আমার থেকে ছোট হবে,তবে মেধার দৌড় অনেক বেশী। তবে চু এবং লুও প্রগ্রামার হিসেবে অনেক সিনিয়র। তারাও আমাকে মাঝে মাঝে দেখাচ্ছিল। টিচার সহাস্যে আমার পাশে বসল। এখন সামার, শহুরে চায়নিজরা ইউরোপিয়ান কালচার পুরোপুরি গিলতে না পারলেও পোষাকে আশাকে তার একটা ছাপ ফেলে গেছে। বেশীরভাগ শহুরে চায়নিজ মেয়ে শর্ট,শর্টার,শর্টেস্ট পোষাকে নিজেদের মানিয়ে ফেলেছে। এ ব্যাপারটা এখন আর ধর্তব্যের মধ্যে পড়েনা। আমেরিকা ড্যান্স ইন্সটিটিউট,ডিসকো বার,মদের বার,মেথড,টিভি চ্যানেল ইত্যাদীর মাধ্যমে যে সবক দিচ্ছে তা বিফলে যেতে পারেনা। রক্ষণশীল রাশিয়া যেপথে রসাতলে গিয়েছিল,চায়না এখন সে পথ ধরেছে। মনে হচ্ছে ইন্টারনেট পর্ণোগ্রাফি,ফেসবুক,ইউটিউব বন্ধসহ যাবতীয় ভারত-আমেরিকান বিনোদনমূলকমূলক সাইট বন্ধ করলেও শেষ রক্ষা হবেনা। কারন কৌশলে এদের ইন্সটিংক্টকে উসকে দেওয়া হয়েছে। এদের সামনে এমন একটা রাস্তা তৈরী করা হয়েছে যে চায়না না চাইলেও ও পথে যেতে হবে। আর পেছনে আসার রাস্তা স্বয়ং চায়নিজ সরকারই বন্ধ করে ফেলেছে। মুসলিমরা তো বিপথগামী হয়ে পরবর্তীতে কুরআন-সুন্নাহতে ফিরে আসার একটা সুবিধা পায়। কিন্তু এদের সে স্থানটি আজ অন্ধকার। এরা ধর্ম থেকে বিচ্ছিন্ন। এদেরকে ‘খাও দাও ফুর্তি কর’ শেখানো হচ্ছে। পারিবারিক-সামাজিক কিছু কিছু বন্ধন এদেরকে মূলের কাছাকাছি রেখেছিল অনেকদিন কিন্তু পাশ্চাত্যের হামলায় সেটা এখন নড়বড়ে।

এরা সর্বপ্রথম একজন বিদেশীর সাথে বন্ধুত্ব গড়ে তোলে। সে বন্ধুত্ব অবশ্য বেশীরভাগ সময়ই ইউরোপীয়ান টাইপ বন্ধুত্ব নয়। টিচার আমাকে প্রগ্রাম শেখানোর ব্যাপারে বেশ আগ্রহ দেখালো। আমি তাকে খুশি করার জন্যে তাকে কিছু ইংলিশ ওয়ার্ড শেখাচ্ছিলাম। তার ইংরেজীর দৌড় বেশী নয়। এরা আবার ইংরেজী শিখতে বেশ আগ্রহী। লাঞ্চ ব্রেকে সে আমাকে খাবার মেন্যু জিজ্ঞেস করল। বললাম তোমরা যা খাও সেটাই আমি খাই তবে আমাদের রান্নার পদ্ধতিটা আলাদা। আর আমি মদ,শুয়োরের মাংশ খাইনা। সে জিজ্ঞেস করল, তুমি কি মুসলিম ? বললাম হ্যা। এরপর কেন যেন আমার প্রতি তার আগ্রহ ফাটা বেলুনের মত চুপসে গেল। লাঞ্চের পর দেখলাম আমাকে প্রগ্রাম না শিখিয়ে নিজের কম্পিউটারে কিউকিউ ম্যাসেঞ্জারে বন্ধুদের সাথে চ্যাট করছে। একটা সমস্যা সমাধানের জন্যে ডাকলাম কিন্তু আসল দেরীতে এবং স্পষ্ট বুঝলাম সে পূর্বের মত আচরণ করছে না। তার অগ্রহ একেবারে কমে গেছে। আমি তাকে আর ঘাটালাম না। আরেকজন প্রগামারকে ডাকলাম। এই ছেলেটা সাংঘাতিক হাশিখুশি এবং প্রচন্ড বন্ধুবৎসল। আমি তাকেও অনুরূপ ইংরেজী শেখানোর প্রস্তাব করলাম,সে প্রচন্ড খুশি হল। খুব যতেœর সাথে সে আমাকে প্রগ্রাম শেখাতে লাগল। সে অমাকে চকলেটও খাওয়ালো। তার আচরনে খুব খুশি হলাম। আমরা গুগল ট্রানস্লেটরের মাধ্যমে মনের ভাব প্রকাশ করতাম কারন সে চায়নিজ ভাষায় ইংরেজী (!)বলছিল।

মি: চু এক প্যাকেট বিদঘুটে কিছু একটা কিনে আনল। সে আমাকে একটা হাতে ধরিয়ে দিয়ে বলল প্যাকেটটা খুলে চিবাতে থাকো। অমি দেখলাম গাছের ডালের মত একটা জিনিস। চিবিয়ে বুঝলাম এটা যষ্টিমধু। এটা ওষুধীগুন সম্পন্ন এবং শরীরের জন্যে খুব ভাল। লুও আমার কপালে একটা লিকুইড ঘষে দিল আর খানিকপর আমার চোখ দিয়ে পানি বের হতে থাকল। বুঝলাম এটা বাম জাতীয় জিনিস। আমার ছোটবোন তার জন্যে এরকম কিছু আনতে বলেছিল। আমি তার কাছথেকে ফার্মেসীর ঠিকানা লিখে নিলাম এবং তা কিনলাম। এ জিনিসটি বেশ ভাল। যাদের মাথা ব্যাথা করে তাদের জন্যে এটি আরামদায়ক।

.................................চলমান

বিষয়: বিবিধ

১৬৮৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File